October 7, 2024 - 7:34 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশসাতক্ষীরায় পাট নিয়ে বিপাকে চাষীরা, পঁচানোর মত জলাশয় না থাকায় ক্ষতির আশংকা

সাতক্ষীরায় পাট নিয়ে বিপাকে চাষীরা, পঁচানোর মত জলাশয় না থাকায় ক্ষতির আশংকা

spot_img

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি: পাট কর্তন করে বিপাকে পড়েছেন সাতক্ষীরার চাষীরা। উম্মুক্ত জলাশয় বা ডোবা-বিল বাওড় না থাকায় কর্তনকৃত পাট পঁচাতে পারছেন কৃষকরা।

জেলায় কিছু কিছু জলাশয় থাকলেও সেখানে পানিফল চাষ করার কারনে পাট চাষিরা বেশি বিপাকে পড়েছেন। এতে করে ক্ষতির সম্মুখীন হওয়ার আশংকা করছেন এ অঞ্চলের পাট চাষীরা।

গত বছরের তুলনায় চলতি বছরে জেলায় পাটের আবাদ বেড়েছে বলে জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তবে কৃষকদের বিকল্প উপায় বের করে দ্রুত পাট পঁচানোর পরামর্শ দিচ্ছেন সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

পাটের আশ বা ছাল ছাড়িয়ে সংক্ষিপ্ত পরিসরে পঁচাতে পরামর্শ দেয়া হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

সাতক্ষীরা সদর উপজেলার বাবুলিয়া গ্রামের পাট চাষী জেহের আলী সরদার বলেন, চলতি মৌসুমে একেকজন ৩ থেকে ৪ বিঘা পরিমান জমিতে পাট চাষ করেন। প্রায় সপ্তাহ পেরিয়ে গেছে তারা ক্ষেতের পাট কর্তন করেছেন। আশ পাশে কোনো উম্মুক্ত জলাশয় বা ডোবা না থাকায় তাদের পাট পঁচাতে পারছেন না। তাদের গ্রাম থেকে নদী বা খালের দুরত্ব অনেক বেশি। সেখানে নিয়ে পঁচাতে গেলে পরিবহন খরচ অনেক বেশি পড়বে। তাছাড়া আশ পাশে যে সব জলাশয় বা ডোবা রয়েছে সেখানে মাছ চাষের পাশাপাশি পানিফল চাষ করা হচ্ছে। ফলে পাট কর্তন করে চরম বিপাকে পড়েছে তারা।

ছয়ঘরিয়া গ্রামের কৃষক জবেদ আলী বলেন, এমন পানির সংকটে পড়তে হবে আগে বুঝতে পারলে পাট চাষই করতেন না। অন্যান্য বছরের তুলনায় এবার পাটের ফলনও ভালো হয়েছে। কিন্ত পঁচাতে না পারলে ক্ষতিগ্রস্থ হবো বলে জানান তিনি।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তথ্যমতে, চলতি মৌসুমে সাতক্ষীরার সাতটি উপজেলায় ১২ হাজার ৫৪০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার তুলনায় ৬৭০ হেক্টর বেশি।

এবার জেলায় পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১ লাখ ৪৭ হাজার ৩৯২ বেল্ট। যা গতবারের তুলনায় ৩০১ বেল্ট বেশি।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপ-পরিচালক কৃষি বিদ মো. সাইফুল ইসলাম জানান, জেলার অনেক এলাকার কৃষকরা বিপাকে পড়ছেন পাট পঁচানো নিয়ে। মুশকিল হচ্ছে জেলার যে সব উম্মুক্ত জলাশয় বা ডোবা রয়েছে তাতে মাছ ও পানিফল চাষ করার কারনে পাট পঁচাতে পারছেন না কৃষক। তার পরও তাদের বিকল্প উপায়ে পাট পঁচানোর মরামর্শ দেয়া হচ্ছে। বিশেষ করে পাটের আশ বা ছাল চাড়িয়ে ছোট ছোট ডোবা বা বিলের পানিতে পঁচানো যেতে পারে। এর পাশাপাশি যে সব এলাকাতে নদী বা খাল রয়েছে সেখানে নিয়েও দ্রুত পঁচানোর পরামর্শ দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ