October 8, 2024 - 8:40 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশসিংগাইরে দুই ইউপি সদস্য লাপাত্তা, দুই বছরেও শূন্য ঘোষণা করা হয়নি ওয়ার্ড!

সিংগাইরে দুই ইউপি সদস্য লাপাত্তা, দুই বছরেও শূন্য ঘোষণা করা হয়নি ওয়ার্ড!

spot_img

সাইফুল ইসলাম তানভীর, মানিকগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জের সিংগাইর উপজেলার দুই ইউনিয়ন পরিষদ সদস্য প্রায় দুই বছর যাবত অনুপস্থিত থাকলেও তাদের ওয়ার্ড দুইটি শূন্য ঘোষণা করা হয়নি। ফলে বাধাগ্রস্থ হচ্ছে উপ-নির্বাচন। এতে নাগরিক সুবিধাসহ উন্নয়নমূলক কর্মকান্ডে ভোগান্তি পোহাচ্ছে ওই ওয়ার্ডের বাসিন্দারা।

ইউপি সদস্য শূন্য ওয়ার্ড দুইটি হচ্ছে-উপজেলার জামসা ইউনিয়নের ৮নং ওয়ার্ড ও চারিগ্রামের ইউনিয়নের ৫ নং ওয়ার্ড । জামাশা ইউনিয়নের ইউপি সদস্য মোঃ আরিফুর রহমান । তিনি উত্তর জামশা গ্রামের মোঃ আনসার আলী ছেলে। অপর দিকে চারিগ্রাম ইউপি সদস্য হচ্ছে- আমজাদ হোসেন। তিনি উত্তর জইল্যা গ্রামের মৃত হাকিম আলীর ছেলে।

জানা গেছে, ২০২১ সালের ১১ নভেম্বর ইউনিয়ন পরিষদ নির্বাচনের মধ্য দিয়ে মোঃ আরিফুর রহমান ও আমাজাদ হোসেন ইউপি সদস্য (মেম্বার) নির্বাচিত হন। নির্বাচনের ২-৩ মাস পর জামসা ইউপি সদস্য আরিফুর রহমান পরিচালিত “প্রজাপতি সঞ্চয় ও ঋণ দান সমবায় সমিতি”র মাধ্যমে স্থানীয়দের কাছ থেকে মোটা অঙ্কের টাকা আত্মসাৎ এর অভিযোগ উঠলে তিনি আত্মগোপনে চলে যান।

জামশা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গাজী কামরুজ্জামান বলেন, ৮ নং ওয়ার্ডের জনগণের নাগরিক সুবিধা এবং উন্নয়ন কর্মকা- সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনা করতে দ্রুত ওয়ার্ডটি শূন্য ঘোষণা করে উপ-নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করতে কর্তৃপক্ষের কাছে জোরালো আবেদন করছি। অপর দিকে নির্বাচনের ৪-৫ মাস পর আমজাদ হোসেন সাউথ আফ্রিকায় চলে যান। চারিগ্রাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দেওয়ান রিপন হোসেন বলেন, আমজাদ মেম্বারের অনুপস্থিতিতে ওই ওয়ার্ডের বাসিন্দারা তাদের কাংখিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। বিষষটি আমি উপজেলা মাসিক সমন্বয় সভায় জানিয়েছি।

সূত্র জানায়, দুই ইউপি সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের কোন অনুমতি না নিয়েই এখন পর্যন্ত ইউপির সকল প্রকার সভা ও কার্যক্রমে অনুপস্থিত রয়েছেন। ইউনিয়ন পরিষদের বিভিন্ন সভা ও কার্যক্রমে উপস্থিত হওয়ার জন্য তাদেরকে একাধিকবার তলব করা হলেও তারা উপস্থিত হননি। প্রায় দুই বছর ধরে ইউনিয়ন পরিষদের মাসিক সভায় তারা অনুপস্থিত থাকায় জন্মসনদ, মৃত্যুসনদ, উত্তরাধিকারী সনদসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে চরম ভোগান্তি পোহাচ্ছেন সংশ্লিষ্ট ওয়ার্ডের বাসিন্দারা। এ ছাড়া এলাকার বিভিন্ন উন্নয়ন কাজও ব্যাহত হচ্ছে। দ্রুত তাদের অপসারণ করে ওয়ার্ড দুইটি শূন্য ঘোষণা করে উপ-নির্বাচনের মাধ্যমে ওই ওয়ার্ডে নতুন মেম্বার নির্বাচনের ব্যবস্থা নিতে ভুক্তভোগীরা দাবি জানিয়েছেন।

জামশা ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের বাসিন্দা মোঃ সাগর আলী, বিউটি আক্তার, হাসমত আলী, রুহুল আমিন, সেলিনা আক্তার, হাছেনা বেগম, মোঃ আলী হোসেন, মুক্তা ও মমতাজ বেগম অভিযোগ করে বলেন, মেম্বার আরিফুর রহমান প্রজাপতি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ নামে একটি এনজিও পরিচালনা করে আমাদের কাছ থেকে প্রায় ৩৩ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে বিদেশে গেছে। বর্তমানে সে দুবাইয়ে অবস্থান করছে। অতি দ্রুত তাকে দেশে ফিরিয়ে এনে উপযুক্ত শাস্তির মাধ্যমে আমরা যারা নিঃস্ব হয়েছি তাদের অর্থ ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করে এবং এই ওয়ার্ডে দ্রুত নির্বাচনের ব্যবস্থা করে কর্তৃপক্ষের কাছে সেই দাবি জানাচ্ছি।

সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার পলাশ কুমার বসু বলেন, দুই ইউপি সদস্য অনুপস্থিতির বিষয়ে আমি স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মহোদয়কে লিখিতভাবে অবগত করেছি।

এ ব্যাপারে স্থানীয় সরকার বিভাগ মানিকগঞ্জের উপ-পরিচালক সানজিদা জেসমিন জানান, আমি এখানে নতুন এসেছি। বিষয়টি আপনার মাধ্যমে আমি জানতে পারলাম। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ