জুলাই ১৬, ২০২৪ - ৩:৫৩ পূর্বাহ্ণ
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশঅতিবৃষ্টিতে প্লাবিত কক্সবাজার, জলাবদ্ধতায় বেড়েছে জনদুর্ভোগ

অতিবৃষ্টিতে প্লাবিত কক্সবাজার, জলাবদ্ধতায় বেড়েছে জনদুর্ভোগ

spot_img

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারে অতিবৃষ্টি এবং পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। কক্সবাজারে ২৪ ঘন্টার ৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার মধ্যরাতে হঠাৎ ভারী বৃষ্টি শুরু হয়। সকাল পর্যন্ত এই বৃষ্টি অব্যাহত থাকায় কক্সবাজার শহরের হোটেল মোটেল জোনের অধিকাংশ এলাকায় পানি উঠে।

এছাড়াও জেলার ৯ উপজেলায় বেশীরভাগ এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সকাল ৮ টা থেকে বৃষ্টিপাত কমে গেলে কিছু কিছু এলাকা থেকে পানি নেমে গেলেও রয়ে গেছে জনদূভোর্গ।

এলাকাবাসী জানান, কক্সবাজার পৌর এলাকায় অনুন্নত ড্রেনেজ ব্যবস্থার কারণে পানি সরাসরি নামতে না পেরে সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এমনকি শহরের বেশীর ভাগ বাড়িতে পানি প্রবেশ করায় নষ্ট হয়ে গেছে আসবাবপত্র সহ ঘরের প্রয়োজনীয় জিনিসপত্র।

এদিকে এইচ এস সি পরিক্ষাথীদের হলে যেতে বিড়ম্বনার শিকার হতে হয়েছে বলেও জানান অভিভাবকরা। কক্সবাজার পৌর এলাকা ছাড়াও জেলার রামু উপজেলা, ঈদগাও, চকরিয়া, পেকুয়া উখিয়া এবং টেকনাফের বেশ কিছু গ্রাম প্লাবিত হয়েছে।।কক্সবাজার পৌরসভার মেয়র মাহবুবুর রহমান চৌধুরী জানান, পাহাড় কাটার কারণে নালা ভরাট এবং কিছু অসাধু ব্যাক্তি নালা দখল করে স্থাপনা নির্মাণ করায় বৃষ্টির পানির স্বাভাবিক গতি বাঁধাগ্রস্ত হচ্ছে। এসব বিষয়ে নিয়মিত অভিযান চলছে বলেও জানান তিনি।

অতিবৃষ্টির কারণে পাহাড় ধসের আশংকা থেকে ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ের চূড়া এবং পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদে আশ্রয়ে চলে যাওয়ার অনুরোধ করেন জেলা প্রশাসক। প্রশাসনের এমন বার্তা অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ