October 25, 2024 - 9:20 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারঢাকার বাজারে আংশিক পতন, বেড়েছে লেনদেন

ঢাকার বাজারে আংশিক পতন, বেড়েছে লেনদেন

spot_img

শেয়ারবাজার ডেস্ক: দেশের পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (২০ সেপ্টেম্বর) সূচকের আংশিক পতনে লেনদেন শেষ হয়েছে । আজ শেয়ার বিক্রির চাপের মধ্যেও পতনের হাত থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। এদিন বিমা খাতের শেয়ারের দাম কমার বিপরীতে বেড়েছে খাদ্য ও আনুষঙ্গিক, প্রকৌশল, আইটি এবং বিবিধ খাতের শেয়ারের দাম। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে মাত্র দশমিক ৪৪ পয়েন্ট ।

তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৫ পয়েন্ট। ডিএসইতে সূচক সামান্য কমলেও বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনের পরিমাণ। বাজার বিশ্লেষণে দেখা যায়, বিমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৫টির, কমেছে ৪৭টির দাম। অপরদিকে খাদ্য খাতের ২১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ৩টির দাম।

প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির, বিপরীতে কমেছে দুটির আর অপরিবর্তিত রয়েছে ২৯ কোম্পানির শেয়ার। আইটি খাতের ১১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮টির, কমেছে দুটির আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর দেওয়া তথ্য মতে, বুধবার বাজারে লেনদেন হওয়া ৩২২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ৭৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৬৭টি কোম্পানির শেয়ারের দাম। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দশমিক ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১০ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬১ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ১ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৪০ পয়েন্টে।এদিন ৩২২টি কোম্পানির ১৫ কোটি ৯ লাখ ৮০ হাজার ৬৯৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে; যা টাকার অঙ্কে ৮৫৫ কোটি ৪৭ লাখ ৮৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮১১ কোটি ৬৬ লাখ ৮৯ হাজার টাকা। অর্থাৎ লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল এমারেল্ড অয়েলের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল রূপালী লাইফের শেয়ার। এরপরের তালিকায় ছিল- জেমিনি সি ফুড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, মেট্রো স্পিনিং, ফু-ওয়াং ফুড, জনতা ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স এবং মেঘনা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

আরেক পুঁজিবাজার সিএসই প্রধান সূচক ৫ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৮ পয়েন্টে। সিএসইতে ১৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ৪৭টির ও অপরিবর্তিত রয়েছে ৬৩টির দাম।দিন শেষে সিএসইতে ২৭ কোটি ৮৩ লাখ ৯৭ হাজার ৮৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছে ১১ কোটি ২০ লাখ ৯৬ হাজার ৯৯ টাকার শেয়ার।

কর্পোরেট সংবাদ/এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...