October 14, 2024 - 8:40 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকমাহসা আমিনির মৃত্যুর এক বছর, হিজাব আইনে আরও কঠোর হচ্ছে ইরান

মাহসা আমিনির মৃত্যুর এক বছর, হিজাব আইনে আরও কঠোর হচ্ছে ইরান

spot_img

আন্তর্জাতিক ডেস্ক: গতকাল শনিবার ছিল মাহসা আমিনির মৃত্যুর এক বছর। গত বছর ১৬ সেপ্টেম্বর ইরানের নৈতিক পুলিশের হেফাজতে মারা যান মাহসা আমিনি। তার মৃত্যুর পরই ইরান জুড়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ বিক্ষোভের ফলে ইরানি জনগণের মাঝে একটা ঐক্য গড়ে উঠেছে। ফলে তারা মানসিকভাবে কিছুটা স্বস্তিতে আছেন। 

২২ বছর বয়সী মাহসা আমিনির আরও একটি নাম রয়েছে। তা হলো জিনা। গত বছর ইরানের উত্তরপশ্চিমাঞ্চলীয় রাজ্য কুর্দিস্তান থেকে পরিবারের সঙ্গে রাজধানী তেহেরানে ঘুরতে আসেন মাহসা আমিনি। 

পরিবারের সঙ্গে যখন তিনি তেহেরানের মেট্রো স্টেশনে আসেন তখন তাকে নৈতিক পুলিশ গ্রেপ্তার করে। হিজাব আইন ভঙ্গ করার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। ১৯৭৯ সালে ইসলামি আন্দোলনের পর ইরানে কঠোরভাবে নারীদের পোশাকের ওপর কড়াকড়ি আরোপ করা হয়। 

তাকে গ্রেপ্তার করে ভ্যানে উঠিয়ে একটি তথাকথিত শিক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। যেখানে পোশাক সম্পর্কে শিক্ষা প্রদান করা হয়। এরপর ইরানের আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক প্রকাশিত একটি ভিডিও ফুটেজে দেখানো হয়, শিক্ষা কেন্দ্রে থাকা কালীন সময়ে কীভাবে অসুস্থ হয়ে পড়েন মাহসা আমিনি। পরে তাকে হাসপাতালে নেওয়া হলে সেখানেই তার মৃত্যু হয়। 

এ ঘটনার পর ইরানিয়ান কর্তৃপক্ষ জানায়, মাহসা আমিনি হার্ট অ্যাটাকে মারা গেছেন। কিন্তু এর প্রতিবাদ জানায় তার বাবা মা। তারা বলেন, আইন শৃঙ্খলবাহিনীর নির্যাতনেই তাদের মেয়ের মৃত্যু হয়েছে। 

চিকিৎসার জন্য তাকে যে হাসপাতালে নিয়ে যাওয়া হয় সেখানেই প্রথম বিক্ষোভ মিছিল হয়। এরপর মাহসা আমিনির নিজ শহর সাকেজে বিক্ষোভ করেন বিক্ষোভকারীরা। পরে তা দেশটির অন্যান্য শহরে ছড়িয়ে পড়ে। 

এক মাসেরও বেশি সময় ধরে এ বিক্ষোভ চলে। বিক্ষোভে অনেকে প্রাণ হারায়। বিদেশি মানবাধিকার সংস্থাগুলো বলছে বিক্ষোভে প্রায় ৫০০ জন প্রাণ হারান। যাদের মধ্যে ৭০ জন শিশু রয়েছে।

পরে ডিসেম্বরে সরকারের তরফ থেকে বিক্ষোভে কতজন নিহত হয়েছে তার সংখ্যা প্রকাশ করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রীয় নিরাপত্তা কাউন্সিল জানায়, আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যসহ ২০০ জনের বেশি ওই বিক্ষোভে প্রাণ হারায়। যারা মারা গেছে তাদের মধ্যে অনেকে সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত ছিল এবং অনেকে বিদেশিদের দ্বারা মদদ পুষ্ট ছিল। 

বিক্ষোভে অংশ নেওয়া অনেককে গ্রেপ্তার করা হয়। পরে চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটির সুপ্রিম নেতা আলী হোসেইনি খামেনি তাদের ক্ষমা করে দিয়ে মুক্তি দেন। এ ঘটনায় এখন পর্যন্ত সাতজনকে ফাঁসি দিয়েছে ইরান। 

বিক্ষোভের পর কিছু পরিবর্তন হয়েছে?

হিজাব ইস্যু নিয়ে ইরানের ভেতর ও বাহিরে ব্যাপক সমালোচনা হয়। নারীদের স্বাধীনতা নিয়েও প্রশ্ন ওঠে। কিন্তু বর্তমানে পরিস্থিতি অনেকটা শান্ত। ইরানের অনেক নারী তাদের পোশাকে পরিবর্তন এনেছেন। কেউ কেউ হিজাব পড়া ছেড়ে দিয়েছে। 

তবে হিজাব পরিধান আইনে কোনো পরিবর্তন আনেনি ইরান। দেশটির কর্তৃপক্ষ এ নিয়ে কড়া বার্তা দিয়েছে। যারা হিজাব পরিত্যাগ করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইরান আস্তে আস্তে সামনের দিকে অগ্রসর হচ্ছে। 

দেশটির কর্তৃপক্ষ পাবলিক স্থানগুলোতে স্মার্ট ক্যামেরা স্থাপন করেছে। যারা আইন ভঙ্গ করছে তাদের চিহ্নিত করা হচ্ছে। এছাড়া নৈতিক পুলিশকে আবার মোতায়েন করা হয়েছে। 

হিজাব আইন ভঙ্গকারী নারীদের সেবা প্রদান করায় অনেক ক্যাফে এবং রেস্টুরেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া অনেক অভিনেত্রীর বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে। অন্যদিকে হিজাবের বিরুদ্ধে বিক্ষোভের পর তেহেরানসহ বড় শহরগুলোতে হিজাবের প্রশংসা করে বিলবোর্ড টাঙানো হয়েছে। 

খুব শিগগির ইরানে হিজাবের ওপর নতুন একটি  আইন কার্যকর হবে। আইন প্রণেতারা বলছেন, নতুন আইন কার্যকর হলে যারা এটি ভঙ্গ করবেন তাদের শাস্তি প্রদান করা হবে। 

বিক্ষোভে ইন্ধন দিয়েছেন এমন সন্দেহে দেশটির শীর্ষ বিশ্ববিদ্যালয়েল কয়েকজন অধ্যাপককে বহিস্কারও করা হয়েছে। ইরানের এখনও কিছু জায়গায় ইন্টারনেট সেবা পুরোপুরি চালু করা হয়নি। কারণ মাহসা আমিনির মৃত্যুর এক বছর পূর্তিতে আবারও বিক্ষোভ হতে পারে বলে ধারনা করা হচ্ছে। 

বন্ধ রাখা হয়েছে সোস্যাল মিডিয়া ও ম্যাসেজিং প্লাটফর্ম। অনেক ইরানিয়ান ভিপিএন ব্যবহার করছে। কিন্তু কর্তৃপক্ষ ভিপিএন’র ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছেন। 

বর্তমানে কী অবস্থা? 

শুক্রবার ও শনিবার তেহেরানের বিভিন্ন রাস্তায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়া অন্যান্য শহরেও নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। 

ইরানের গোয়েন্দা মন্ত্রী ইসমাঈল খাতি চলতি সপ্তাহে এক টেলিভিশন অনুষ্ঠানে বলেন, পশ্চিমা বিশ্বের মদদে অনেকে বিক্ষোভে অংশ নিয়েছেন। অনেক সন্ত্রাসী গোষ্ঠী এর পেছনে কাজ করেছে। 

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি শনিবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে দেখা করেছেন। মাহসা আমিনি যে হাসপাতালে মারা গেছেন সেখানে যেন কোনো ধরনের বিশৃঙ্খল পিরিস্থিতি সৃষ্টি না হয় তার ওপর জোর দিয়েছেন তিনি। 

এদিকে ব্রাসেলসে বসবাসকারী ইরানিরা শুক্রবার একটি বিক্ষোভ করেছেন। ধারণা করা হচ্ছে ইউরোপ, কানাডা এবং যুক্তরাষ্ট্রেও বিক্ষোভ হতে পারে। 

অন্যদিকে মাহসা আমিনির মৃত্যুর এক বছর পূর্তি উপলক্ষে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্য।

সূত্র: আল জাজিরা 

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

অজ্ঞাত স্থান থেকে দুই মাসেরও বেশি সময় পর গান গাইলেন মমতাজ

সাইফুল ইসলাম তানভীর: ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট সরকার পতনের পর আওয়ামী লীগের শীর্ষ নেতাসহ মন্ত্রী ও সংসদ সদস্যরা আত্মগোপনে চলে যান। তাদের কেউ...

সিংগাইরে মাদরাসা পরিচালকের বিরুদ্ধে ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ছোট কালিয়াকৈর হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ) মহিলা মাদরাসা ও এতিমখানার এক ছাত্রীকে শ্লীলতাহানি ও ধর্ষণ চেষ্টার ঘটনায় পরিচালকের বিরুদ্ধে...

সাতক্ষীরা সীমান্তে অবৈধভাবে ভারত প্রবেশের সময় আটক ২

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার কালিয়ানি ও তলুইগাছা সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশের সময় দুই জনকে আটক করেছে বিজিবি সদস্যরা।  শনিবার (১২ অক্টোবর) ৪ টার...

মামলায় হেরেও ঝিনাইদহে বিএনপি নেত্রী দখল করলেন অন্যের জমি

ঝিনাইদহ প্রতিনিধি: ৩৭ বছর ধরে মামলা চালিয়েছেন। বৈধ কাগজপত্রের অভাবে নিম্ন আদালত থেকে উচ্চ আদালত পর্যন্ত হেরেও গেছেন। তারপরও পিছু ছাড়ছেন না ঝিনাইদহ পৌরসভার...

ময়মনসিংহে সাংবাদিককে কুপিয়ে হত্যা, গ্রেফতার ১

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের সিনিয়র সাংবাদিক স্বপন ভদ্রকে (৫৫) কুপিয়ে হত্যার ঘটনায় সাগর নামের একজনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার (১২ অক্টোবর) বিকেল সাড়ে তিনটার দিকে জেলার...

সব সম্প্রদায়ের সমান অধিকারের বাংলাদেশ গড়তে চাই: ড. ইউনূস

কর্পোরেট সংবাদ ডেস্ক : অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, ‌‘আমরা এমন সমাজ চাই না যেখানে সেনাবাহিনী, পুলিশ দিয়ে উৎসব পালন করতে...

এবার অ্যালেক্স হেলসকে দলে ভেড়াল ঢাকা ক্যাপিটালস

স্পোর্টস ডেস্ক : আগামী ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে বিপিএলের একাদশ আসরের প্লেয়ার্স ড্রাফট। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ২৭ ডিসেম্বর পর্দা উঠবে টুর্নামেন্টটির আসন্ন...

মেহেরপুরে জমি নিয়ে বিরোধ, বোন-ভাবিকে কুপিয়ে হত্যা

সেলিম রেজা, মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুরের গাংনীতে ভাইয়ের কাটারিদায়ের আঘাতে সহোদর বড় বোন ও আপন মেজো ভাবি খুন হয়েছে। নিহত সহোদর বড় বোন জোসনা...