October 25, 2024 - 1:26 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারওজন কমানোর ওষুধে উর্ধ্বমুখি নভো নরডিস্কের শেয়ার

ওজন কমানোর ওষুধে উর্ধ্বমুখি নভো নরডিস্কের শেয়ার

spot_img

নিজস্ব প্রতিবেদক : বাজারে ওজন কমানোর ওষুধ এনে বাজীমাৎ করেছে ড্যানিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি নভো নরডিস্ক। এই ওষুধ বাজারে আসার খবরে বেড়ে চলেছে কোম্পানিটির শেয়ারের দাম। এরই মধ্যে এটি ফরাসি বিলাসবহুল পণ্যের প্রতিষ্ঠান ‘এলভিএমএইচকে’ পেছনে ফেলে ইউরোপের সবচেয়ে দামি কোম্পানিতে পরিণত হয়েছে ।

গতকাল সোমবার (৪ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের বাজারে উইগোভি নামক ওষুধটি ছেড়েছে কোম্পানিটি। এদিকে জনপ্রিয় ওষুধটি যুক্তরাজ্যের বাজারে ছাড়ার খবর প্রকাশের পরই শুক্রবার (১ সেপ্টেম্বর) হু হু করে বাড়তে থাকে নভো নরডিস্কের শেয়ারের দাম।

শুক্রবার (১ সেপ্টেম্বর) নভো নরডিস্কের শেয়ারের দাম ০.৭ শতাংশ বেড়ে ১ হাজার ৩১১ ড্যানিশ ক্রোন বা ১৯০ ডলারে লেনদেন শেষ হয়েছে। সেদিন কোম্পানিটির বাজার মূলধন ছিলো ৪২৮ বিলিয়ন ডলার।

ওষুধটি এখন যুক্তরাজ্যের সরকারি-বেসরকারি উভয় স্বাস্থ্যসেবা ব্যবস্থায় পাওয়া যাচ্ছে।

স্থূলত্বের চিকিৎসায় ব্যবহৃত ইনজেকশন ‘উইগোভি’ সপ্তাহে একবার নেওয়া হয়। এই ওষুধ নেওয়ার পর ব্যবহারকারীর মনে হয়, তাঁর পেট ভরা। তাই ব্যক্তি কম খায়। এতে ব্যক্তির ওজন কমে যায়।

২০২১ সালে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) দেশটিতে এই ওষুধের অনুমোদন দেয়। এরপর হলিউড তারকাসহ সাধারণ মানুষকে এই ওষুধ ব্যাপকভাবে বিমোহিত করে। এই ওষুধ ব্যবহারকারীদের মধ্যে মার্কিন ধনকুবের ইলন মাস্কের মতো বিখ্যাত ব্যক্তি রয়েছেন বলে খবরে বলা হয়।

নভো নরডিস্ক হল ডায়াবেটিস এবং নতুন ওজন-হ্রাসের ওষুধের বাজারে বিক্রির দিক থেকে সবচেয়ে বড় উৎপাদক। বিশ্লেষকরা বলছেন যে কোম্পানিটির বিশ্বব্যাপী বার্ষিক বিক্রয় ১৩০ বিলিয়ন ডলার থেকে ১৪০ বিলিয়ন ডলার হবে।

অন্যদিকে বাজারে কোম্পানির সবচেয়ে বড় প্রতিযোগী, ইন্ডিয়ানাপোলিস-ভিত্তিক এলি লিলি, স্থূলতার চিকিৎসার জন্য তার ডায়াবেটিস ওষুধ মাউঞ্জারো ব্যবহার করার জন্য নিয়ন্ত্রক অনুমোদনের জন্য আবেদন করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...