October 24, 2024 - 11:25 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারবিএসইসি’র নির্দেশ মানছেনা ২৯ কোম্পানি

বিএসইসি’র নির্দেশ মানছেনা ২৯ কোম্পানি

spot_img

II আরিফ হাসান, নিজস্ব প্রতিবেদক II

২০২০ সালের জুলাই মাসে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতভুক্ত ৪৪টি কোম্পানিকে উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে কমপক্ষে ৩০ শতাংশ শেয়ার ধারণ করার নির্দেশনা দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । ডিসেম্বর ২০২০ থেকে মে ২০২৩ পর্যন্ত ১৫টি কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা এই নির্দেশনা মানলেও বাকি ২৯ কোম্পানি এখন পর্যন্ত কোন পদক্ষেপ গ্রহন করেনি । এর মধ্যে আবার ১০ টি কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকেরা ২০ শতাংশের নিচে এবং ৩টি কোম্পানির ১০ শতাংশের নিচে শেয়ারধারণ করছেন। 

সম্প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে এ তথ‌্য জানা গেছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কাছে বিএসইসির পাঠানো এক নির্দেশনায় বিএসইসি জানিয়েছে, ১৫ দিনের মধ্যে কমিশনের অনুমোদন সাপেক্ষে কোম্পানিগুলিতে কমপক্ষে দুই জন স্বাধীন পরিচালক নিয়োগ করতে হবে।

বিএসইসির তথ্য অনুযায়ী সবথেকে কম শেয়ার ধারন করে আছেন বস্ত্র খাতের কোম্পানি ফ্যামিলিটেক্স (বিডি) লিমিটেডের উদ্যোক্তা ও পরিচালকরা । কোম্পানির মোট শেয়ার থেকে মাত্র ৪ দশমিক ০২ শতাংশ শেয়ার ধারন করে আছে কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকরা। বস্ত্র খাতের এই কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৩৫ কোটি ৪১ লাখ ৬০ হাজার ৩৮৮ টি । যার মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর হাতে ১৮ দশমিক ৪১ শতাংশ এবং বাকি ৭৭ দশমিক ৫৭ শতাংশ শেয়ারই সাধারন বিনিয়োগকারীদের হাতে । এদিকে কোম্পানির ওয়েবসাইটটিও অফ করে রাখা হয়েছে । যার ফলে কোম্পানির বর্তমান আর্থিক অবস্থা সম্পর্কে জানা যায়নি ।

সবথেকে কম শেয়ার ধারন করার তালিকাতে রয়েছে ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক পিএলসি’র নামও । ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ১৮৩ কোটি ০৫ লাখ ৫৮ হাজার ৭১৩ টি । এর মধ্যে কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকরা ধারন করছেন মাত্র ০৬ দশমিক ১৪ শতাংশ শেয়ার । এর মধ্যে শুধু মাত্র ব্যাংকটির চেয়ারম্যান সালমান এফ রহমানের রয়েছে ৩ কোটি ৫৭ লাখ ২৮ হাজার ২৭৪ টি শেয়ার । আর বাকি পরিচালকরা কোন শেয়ার ধারন করেনি । এছাড়া ব্যাংকটির মোট শেয়ারের মধ্যে সরকারি বিনিয়োগ রয়েছে ৩২ দশমিক ৭৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২০ দশমিক ৮০ শতাংশ, বিদেশি বিনিয়োগ ১ দশমিক ১২ শতাংশ এবং বাকি ৩৯ দশমিক ১৯ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের হাতে ।

এ তালিকার শীর্ষ তিনে অবস্থান করছে খাদ্য ও আনুসাঙ্গিক খাতের কোম্পানি ফুয়াং ফুড লিমিটেড । কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১ কোটি ০৮ লাখ ৩৯ হাজার ২৮৪ টি । তার মধ্যে উদোক্তা পরিচালকদের রয়েছে মাত্র ৭ দশমিক ৮৫ শতাংশ । এর মধ্যে কোম্পানিটির প্যারেন্টিং পরিচালক কোম্পানি মিনোরি বাংলাদেশ লিমিটেড ধারন করছে ৮৪ লাখ ৪২ হাজার ৭২৬ টি অর্থাৎ ০৭ দশমিক ৬১ শতাংশ শেয়ার । কোম্পানির আরেকজন উদ্যোক্তা সু চিন হুয়া ‘র রয়েছে ২ লাখ ৫৬ হাজার অর্থাৎ ০ দশমিক ২৩১ শতাংশ । আর বাকি পরিচালকরা কোন শেয়ার ধারন করেনি । এছাড়া ব্যাংকটির মোট শেয়ারের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বিনিয়োগ রয়েছে ০৬ দশমিক ০৫ শতাংশ, বিদেশি বিনিয়োগ ১ দশমিক ০১ শতাংশ এবং বাকি ৮৫ দশমিক ০৯ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের হাতে ।

মোট শেয়ারের মাত্র ৯ দশমিক ০১ শতাংশ শেয়ার ধারন করছে ফাইন ফুড লিমিটেড । কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৩৯ লাখ ৭৩ হাজার ৯১৮ টি । এর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ১৩ দশমিক ৮০ শতাংশ, এবং বাকি ৭৭ দশমিক ১২ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের হাতে । এদিকে সকল কোম্পানির ওয়েবসাইটটিও অফ করে রাখা হয়েছে । যার ফলে কোম্পানির বর্তমান আর্থিক অবস্থা সম্পর্কে জানা যায়নি ।

সুহৃদ ইন্ডাস্ট্রিজের উদ্যোক্তা ও পরিচালকরা মোট শেয়ারের মধ্যে ধারন করছে ১২ দশমিক ০১ শতাংশ শেয়ার । কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৫ কোটি ৭৩ লাখ ৬৭ হাজার ৭৫০ টি । এর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ১১ দশমিক ২৪ শতাংশ, এবং বাকি ৭৬ দশমিক ৭৫ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের হাতে । সর্বশেষ ২০১৯ সালের প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী ২০১৯ এর ৩০ জুন অবদি সুহৃদের উদ্যোক্তা ও পরিচালকরা মোট শেয়ারের ৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার ধারন করেছিলো । ৩১ জুলাই ২০২৩ শেষে তা বাড়িয়ে ১২ দশমিক ০১ শতাংশে উন্নিত করেছে সুহৃদের পরিচালকরা । কিন্তু আর্থিক প্রতিবেদন না থাকায় বিস্তারিত জানা যায়নি ।

তালিকায় থাকা ঔষধ ও রাসায়নিক খাতের কোম্পানি একটিভ ফাইন কেমিক্যালস লিমিটেড কোম্পানির ওয়েবসাইট বন্ধ করে রেখেছে । যার ফলে কোম্পানির আর্থিক প্রতিবেদন সম্পর্কে বিস্তারিত জানা সম্ভব হয়নি । ডিএসই’র তথ্য অনুসারে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২৩ কোটি ৯৯ লাখ ৩৬ হাজার ৫৮০ টি । এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ রয়েছে ১২ দশমিক ০৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২১.৮৪ শতাংশ, বিদেশি বিনিয়োগ ০ দশমিক ২৭ শতাংশ এবং বাকি ৬৫ দশমিক ৮৫ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের হাতে ।

এদিকে কোন প্রকার ঘোষনা ছাড়াই গোপনে শেয়ার বিক্রি করেছে প্রকৌশল খাতের কোম্পানি আজিজ পাইপ লিমিটেডের উদ্যোক্তা পরিচালকরা। ডিএসই সূত্রে জানা যায়, ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার ধারন ছিল ২৩.৯৩ শতাংশ। এক বছর পর ৩১ জুলাই, ২০২৩ তারিখে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার কমে দাঁড়িয়েছে ১৩.১১ শতাংশে। আজিজ পাইপের মোট শেয়ার সংখ্যা ৫৩ লাখ ৪৭ হাজার ১২৫ টি । এর মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের বিনিয়োগ ১৩.১১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১১.৩৯ শতাংশ এবং বাকি ৭৫ দশমিক ৫০ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের হাতে ।

তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি এফএএস ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের মোট শেয়ার সংখ্যা ১৪ কোটি ৯০ লাখ ৭৭ হাজার ৩৬৪ টি । এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের রয়েছে ১৩ দশমিক ২০ শতাংশ শেয়ার । এরমধ্যে কোম্পানির কর্পোরেট পরিচালক রেপটাইলস ফার্ম লিমিটেডের রয়েছে ৮০ লাখ ৪ হাজার ১৫০ টি অর্থাৎ ৫.৩৭ শতাংশ শেয়ার, আরেক কর্পোরেট পরিচালক পি এন্ড এল এর রয়েছে ১ কোটি ১৬ লাখ ৭৮ হাজার ৭২০ টি অর্থাৎ ৭.৮৩ শতাংশ শেয়ার । কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ৯ দশমিক ১৬ শতাংশ এবং ৭৭ দশমিক ৬৪ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের হাতে ।

বস্ত্র খাতের কোম্পানি জেনারেশন নেক্সটের মোট শেয়ার সংখ্যা ৪৯ কোটি ৪৯ লাখ ৭৪ হাজার ৫৫৫ টি । এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ রয়েছে ১৬ দশমিক ২৬ শতাংশ । তারমধ্যে কোম্পানিটির চেয়ারম্যান তৌহিদুল ইসলাম চৌধুরীর রয়েছে ২ কোটি ৫৪ লাখ ০৯ হাজার ২১ টি, ব্যবস্থাপনা পরিচালক রিজভি শেঠির রয়েছে ৯৮ লাখ ৯৯ হাজার ৪৮৯ টি, পরিচালক আলভি আজফার চৌধুরীর ১ কোটি ৪ লাখ ৮১ হাজার ৪৩৮ টি, কর্পোরেট পরিচালক এ.জে কর্পোরেশন লিমিটেডের ২ কোটি ২৪ লাখ ১২ হাজার ৫৬৮ টি এবং আইসিবির ৫ কোটি ২০ লাখ ২১ হাজার ৯৫১ টি শেয়ার রয়েছে । এছাড়া কোম্পানিটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ২৪ দশমিক ৩৮ শতাংশ এবং বাকি ৫৯ দশমিক ৩৬ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের হাতে ।

৩০ শতাংশের নিচে শেয়ার ধারন করা আরেক কোম্পানি হচ্ছে বস্ত্র খাতের মিথুন নিটিং এন্ড ডায়িং লিমিটেড । কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ২৪ লাখ ৯১ হাজার ১৬২ টি । এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ রয়েছে ১৭ দশমিক ২০ শতাংশ । তার মধ্যে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল হকের বিনিয়োগকৃত শেয়ারের পরিমান ১০ লাখ ৩৯ হাজার ৭৪২ টি, উদ্যোক্তা রাবেয়া খাতুনের ৬ লাখ ৫১ হাজার ২৩৮ টি, পরিচালক মো: মাহবুবুল হকের ১০ লাখ ৩৮ হাজার ৮৫১ টি এবং পরিচালক মোহাম্মদ আতিকুল হকের ১০ লাখ ৩৮ হাজার ৮৫১ টি । এছাড়া কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ রয়েছে ১৫ দশমিক ৪৯ শতাংশ, বিদেশি বিনিয়োগ ০.১৬ শতাং এবং বাকি ৬৭.১৫ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের হাতে ।

উদ্যোক্তা-পরিচালকদের ৩০ শতাংশের নিচে ধারন করা কোম্পানি বাকি কোম্পানি:

৩০ শতাংশের নিচে শেয়ার ধারন করা বাকি কোম্পানি গুলোর মধ্যে এ্যাপোলো ইস্পাতের উদ্যোক্তা-পরিচালক ২০.২ শতাংশ, ডেল্টা স্পিনার্স লিমিটেড ২০.৬ শতাংশ, রিংশাইন টেক্সটাইল ২১.৩ শতাংশ, ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক ২১.৬ শতাংশ, সি এন্ড এ টেক্সটাইল ২১.১ শতাংশ, পিপলস লিজিং এন্ড ফাইন্যান্স লিমিটেড ২৩.২ শতাংশ, ফার্মা এইডস ২৩.৬ শতাংশ, পপুলার লাইফ ইন্স্যুরেন্স ২৩.৭ শতাংশ, স্যালভো কোমিক্যালস ইন্ডাস্ট্রিজ ২৫.২ শতাংশ, আল-হাজ্জ টেক্সটাইলস ২৫.৬ শতাংশ, অলিম্পিক এক্সেসরিজ ২৫.৮ শতাংশ, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস ২৫.৯ শতাংশ, ইসলামি ইন্স্যুরেন্স ২৭.২ শতাংশ, এফসি এগ্রো বোয়োটিক ২৭.৮ শতাংশ, প্রিমিয়ার লিজিং ২৮.০ শতাংশ, ন্যাশনাল ব্যাংক ২৮.৫ শতাংশ, ইসলামিক ফাইন্যান্স ২৮.৮ শতাংশ, আফতাব অটো ২৯.৩ শতাংশ, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স ২৯.৫ শতাংশ এবং রতনপুর স্টিল লিমিটেডের ২৯ দশমিক ৯৩ শতাংশ শেয়ার ধারন করেছে ।

বিএসইসির মুখপাত্র রেজাউল করিম এই বিষয়ে বলেন, সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য নিয়ন্ত্রক সংস্থা কোম্পানিগুলোর উদ্যোক্তা পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণের সময়সীমা বেধে দিয়েছিল। যেসব কোম্পানি নির্ধারিত সময়ের মধ্যে নিয়ম মানতে ব্যর্থ হয়েছে, সেসব কোম্পানিগুলোকে আবারও সুযোগ দেওয়া হচ্ছে। চলতি বছরের সেপ্টেম্বরের পর যেসব কোম্পানি নিয়ম মানতে পারবে না তাদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাবে বিএসইসি।

প্রসঙ্গত, বিএসইসি ৩০ শতাংশ শেয়ার ধারণের এই নির্দেশনা জারির আগে বিনিয়োগকারীদের কাছ থেকে নানা অভিযোগ পেয়েছে। এখন কমিশন মনে করে যে, তালিকাভুক্ত কোম্পানিকে অবশ্যই সার্বজনীন নিয়ম মেনে চলতে হবে। যাতে উদ্যোক্তা ও পরিচালকরা কোম্পানির বিষয়ে মনোনিবেশ করতে পারে এবং শেয়ারবাজারে শৃঙ্খলা ফিরে আসে। নিয়ন্ত্রক সংস্থার নির্দেশ অনুসারে, উদ্যোক্তা ও পরিচালকদের সব সময় কোম্পানির পরিশোধিত মূলধনের ন্যূনতম ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে।

কর্পোরেট সংবাদ/এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...