October 24, 2024 - 5:16 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়পদ্মা সেতু দিয়ে পরীক্ষামূলক ট্রেন চলবে ৭ সেপ্টেম্বর

পদ্মা সেতু দিয়ে পরীক্ষামূলক ট্রেন চলবে ৭ সেপ্টেম্বর

spot_img

নিজস্ব প্রতিবেদক: ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার নতুন ব্রডগেজ রেলপথ ট্রেন চালানোর জন্য প্রস্তুত হয়েছে। আগামী ৭ সেপ্টেম্বর পদ্মা সেতুর ওপর দিয়ে এই পথে পরীক্ষামূলক ট্রেন চালাতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ট্রেনটি কমলাপুর থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত যাবে। এ রুটে অক্টোবরেই পুরোদমে ট্রেন চলাচল করবে।

উদ্বোধন প্রসঙ্গে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, আগামী ১০ অক্টোবর ঢাকা-ফরিদপুর অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এর মধ্যেই বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান ঢাকা-পদ্মা সেতু-ভাঙ্গা রেলপথে পরীক্ষামূলক ট্রেন চালানোর জন্য অনুমতি দিয়েছেন।

রেলমন্ত্রী আরো জানান, ১০ অক্টোবর উদ্বোধন হবে কমলাপুর থেকে ভাঙ্গা অংশ। সেদিন মাওয়া, জাজিরা ও শিবচরে তিনটি স্টেশন সিগনালসহ চালু হবে। এর এক সপ্তাহ পর বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল করবে। শুরুতে চলবে একটি ট্রেন। এরই মধ্যে ১০০টি ব্রডগেজ যাত্রীবাহী কোচও সংগ্রহ করা হয়েছে। আগামী ২০২৪ সালের জুন মাসের মধ্যে ঢাকা-যশোর রুটে ট্রেন চালানোর টার্গেট রয়েছে রেলওয়ে কর্তৃপক্ষের। যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটারের এ রেলপথ রাজধানীতে আনবে নতুন গতি।

কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন রেলপথে নতুন কোচ দিয়ে রেক তৈরি করে পরীক্ষামূলক ট্রেন চালানো হবে।

পদ্মা সেতু হয়ে রেল লাইন যাবে ঢাকা থেকে যশোর। এই প্রকল্পের অন্তত ৮২ ভাগ কাজ শেষ হয়েছে। ট্রেন চলাচলের জন্য প্রায় প্রস্তুত কমলাপুর থেকে ফরিদপুরের ভাঙ্গা অংশ।

পদ্মা সেতু রেল লিংক প্রজেক্ট প্রকৌশলী নীলাকর বিশ্বাস জানান, কেরাণীগঞ্জে নির্মাণ হচ্ছে প্রথম এলিভেটেড রেলওয়ে স্টেশন। যার দৈর্ঘ্য দেড় কিলোমিটার। লিফট ও চলন্ত সিঁড়ি দিয়ে এই স্টেশনে যাত্রী ওঠা-নামা করবে।

পদ্মা সেতু রেল লিংক প্রজেক্টের ব্রিজ অ্যান্ড ভায়াডাক্ট ইনচার্জ আমিনুল করিম বলেছেন, এই রেলপথে ঢাকা-মাওয়া অংশে চারটি বড় রেলসেতু নির্মাণ করা হয়েছে। এগুলো শত বছরেও কিছু হবে না।

রেল নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা। নিরবচ্ছিন্ন সংযোগ তৈরি হবে ট্রান্স এশিয়ান রেল নেটওয়ার্কের সঙ্গে। যা নতুন করে বিশ্বের বুকে পরিচয় করিয়ে দেবে আগামীর বাংলাদেশকে।

জানা গেছে, ২০৩০ সাল নাগাদ রেলপথটির ঢাকা-ভাঙ্গা অংশে প্রতিদিন ১৩ জোড়া ট্রেন চলবে। একইভাবে ভাঙ্গা-কাশিয়ানী অংশে প্রতিদিন ৭ জোড়া ও কাশিয়ানী-যশোর অংশে প্রতিদিন চলবে ৫ জোড়া ট্রেন। এ সময়ের মধ্যে ঢাকা-ভাঙ্গা অংশে বছরে ৪০ লাখ, ভাঙ্গা-কাশিয়ানী অংশে বছরে ১৭ লাখ ও কাশিয়ানী-যশোর অংশে বছরে সাড়ে ১৩ লাখ যাত্রী পরিবহন করা হবে।

‘ওয়ান ডিরেকশন’ বা একমুখী চলাচলের ওপর ভিত্তি করে এ প্রাক্কলনটি তৈরি করেছে চীনা প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং গ্রুপ (সিআরইসি)।

একইসঙ্গে বাংলাদেশ রেলওয়ে ২০২৪ সালের জুন মাসের মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত পুরো রেলপথটি চালুর লক্ষ্য নির্ধারণ করেছে।

পদ্মা সেতুর ওপর দিয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণের জন্য পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প ২০১৬ সালে অনুমোদন করে সরকার। প্রকল্পের আওতায় ১৭২ কিলোমিটার মূল রেলপথের বাইরে ৪৩ কিলোমিটার লুপ লাইন (স্টেশনের আগে-পরে বাড়তি লাইন) নির্মাণ করা হচ্ছে।

প্রকল্পের আওতায় ইতোমধ্যে ১০০ আধুনিক যাত্রীবাহী বগিও কেনা হয়েছে। এগুলো দিয়ে রেক সাজিয়ে নতুন ট্রেন চালু করা হবে। বর্তমানে পুরো প্রকল্পের কাজের অগ্রগতি ৮২ শতাংশ। ২০২৪ সালের জুন মাসের মধ্যে ঢাকা-যশোর রুটে ট্রেন চালানোর টার্গেট রয়েছে রেলওয়ে কর্তৃপক্ষের।

পদ্মা সেতুর ওপর দিয়ে তৈরি নতুন ব্রডগেজ রেলপথে ১২০ কিলোমিটার গতিতে ট্রেন চলতে পারবে। এ পথে থাকবে না কোনো রেলক্রসিং। কারণ, যেখানেই রেললাইন ও সড়ক মিলেছে, সেখানেই পাতালপথ তৈরি করা হচ্ছে। ঢাকা থেকে যশোর পর্যন্ত মোট ২০টি স্টেশন থাকবে, যার মধ্যে ১৪টি নতুন এবং ৬টি আগে থেকেই রয়েছে। আগের স্টেশনগুলোরও আধুনিকায়ন করা হচ্ছে।

প্রকল্পটি যখন ২০১৬ সালে অনুমোদন করা হয়, তখন এর নির্মাণ ব্যয় ধরা হয়েছিল প্রায় ৩৪ হাজার ৯৮৯ কোটি টাকা। ২০১৮ সালের ২২ মে প্রকল্প প্রস্তাব সংশোধন করলে ব্যয় বেড়ে দাঁড়ায় ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা। এই রেলপথ জিটুজির (সরকারের সঙ্গে সরকারের) ভিত্তিতে চীনের অর্থায়নে নির্মাণ করা হচ্ছে। প্রকল্পের ঠিকাদারি কাজ করছে সিআরইসি। প্রকল্পটি বাস্তবায়নে চীনের এক্সিম ব্যাংক ঋণ দিচ্ছে ২৬৬ কোটি ৭৯ লাখ ডলার। বাকি অর্থ ব্যয় করছে বাংলাদেশ সরকার।

আরও পড়ুন;

ভুয়া সনদে বিদেশ, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া নির্দেশ প্রধানমন্ত্রীর

১০ সেপ্টেম্বর ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের ৩য় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বৃহস্পতিবার (২৪...

কুলাউড়ায় এইচপিভি ভ্যাকসিন পাবে ২১ হাজার কিশোরী

তিমির বনিক, স্টাফ রিপোর্টার: ১০ থেকে ১৪ বছরের কিশোরীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধক ভ্যাকসিন (এইচপিভি) কার্যক্রম চালু হয়েছে। বৃহস্পতিবার মৌলভীবাজারের কুলাউড়ায় রাবেয়া আদর্শ সরকারী প্রাথমিক...

তারাকান্দায় বাস-অটোরিক্সার সংঘর্ষে নিহত ১, আহত ২

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের তারাকান্দায় বাস ও অটোরিক্সার সংঘর্ষে একজন নিহত এবং দুইজনের আহত হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল ৮ টার দিকে শামীম এন্টারপ্রাইজের একটি বাস...

দেশে প্রথমবারের মতো এমআরসিপি পিএসিইএস পরীক্ষা অনুষ্টিত

কর্পোরেট ডেস্ক: বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো MRCP PACES (প্র্যাকটিক্যাল অ্যাসেসমেন্ট অব ক্লিনিক্যাল এক্সামিনেশন স্কিলস) পরীক্ষা। দেশের সর্বপ্রথম জেসিআই স্বীকৃত হাসপাতাল এভারকেয়ার হসপিটাল ঢাকায়...

সোশ্যাল ইসলামী ব্যাংকের “একাউন্ট ওপেনিং ক্যাম্পেইন এন্ড ট্রি প্ল্যান্টেশন” কর্মসূচি শুরু

কর্পোরেট ডেস্ক: সোশ্যাল ইসলামী ব্যাংকের উদ্যোগে হাবিবুল্লাহ বাহার ইউনিভার্সিটি কলেজে “একাউন্ট ওপেনিং এন্ড ট্রি প্ল্যান্টেশন” কর্মসূচী শুরু হয়েছে বৃহস্পতিবার (২৪ অক্টোবর)। পরিবেশ রক্ষায় প্রধান...

রূপালী ব্যাংকের এমডি নিয়োগে ষড়যন্ত্রের শিকার সিংগাইরের আঃ রহিম

নিজস্ব প্রতিবেদক: বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ের ওপর কবিতা ও ব্যাংকিং বিষয়ক প্রবন্ধ লিখে প্রসংসিত ও সমাদৃত হয়েছেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মোঃ...

সেনা মোতায়েনের অভিযোগে উত্তর কোরিয়ার কূটনীতিককে জার্মানির তলব

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে ‘সামরিক অভিযান’ চালাতে রাশিয়াকে সহযোগিতা করার অভিযোগে বার্লিনে নিযুক্ত উত্তর কোরিয়ার কূটনীতিককে তলব করেছে জার্মানি। মঙ্গলবার (২৩ অক্টোবর) উত্তর কোরিয়ার...

ইউনিয়ন ব্যাংকে বিনিয়োগ আদায়ে জোর তৎপরতা

কর্পোরেট ডেস্ক: শরীয়াহ্ ভিত্তিক ইউনিয়ন ব্যাংক পিএলসি. এর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বিনিয়োগ আদায়ে জোর তৎপরতা চালাচ্ছে। এ লক্ষ্যে ব্যাংকের প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ থেকে শাখা...