October 25, 2024 - 5:24 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারসূচকের উত্থানে বেড়েছে লেনদেনও

সূচকের উত্থানে বেড়েছে লেনদেনও

spot_img

শেয়ারবাজার ডেস্ক: দেশের পুঁজিবাজারে বৃহস্পতিবার (২৪ আগস্ট) দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন হয়েছে। এদিন প্রকৌশল, ওষুধ এবং বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে কমেছে লেনদেন। এর ফলে মঙ্গল ও বুধবার টানা দুই দিন দরপতনের পর বৃহস্পতিবার সূচক পতন থামল।বাজারে বিশ্লেষণে দেখা গেছে, শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে বৃহস্পতিবার পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। এ ধারা অব্যাহত ছিল সকাল সাড়ে ১০টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপ কিছুটা কমার মধ্য দিয়ে লেনদেন চলে। এই অবস্থায় লেনদেন চলে দুপুর সোয়া ১২টা পর্যন্ত। তারপর শুরু হয় আবারও বিক্রির চাপ, সেই চাপে আতঙ্কিত হয়ে সাধারণ বিনিয়োগকারীরা শুরু করেন শেয়ার বিক্রি। যা অব্যাহত ছিল দুপুর দেড়টা পর্যন্ত। তবে দিনের বাকি সময় লেনদেন হয় সূচক বৃদ্ধির মধ্য দিয়ে।    

দিন শেষ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮০ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ২ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৫ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক দশমিক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩০ পয়েন্টে।

এদিন ৩১৪ প্রতিষ্ঠানের ৮ কোটি ৫৯ লাখ ৪৯ হাজার ৬৩৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা টাকার অঙ্কে দাঁড়িয়েছে ৪১৩ কোটি ৪৮ লাখ ১০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৩ কোটি ৭০ লাখ ৭৬ হাজার টাকা।বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল রূপালী লাইফের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল মিরাকল ইন্ডাস্ট্রিজের শেয়ার। এরপরের তালিকায় যথাক্রমে ছিল, সোনালী পেপার, রয়েল টিউলিপ সি পার্ল, জেমিনি ফুড, ইয়াকিন পলিমার, এসেকে স্টিমস, এমারেল্ড অয়েল এবং লাফার্জহোলসিম লিমিটেডের শেয়ার।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭০ পয়েন্টে। সিএসইতে ১৩০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪০টির, কমেছে ৩৬টির ও অপরিবর্তিত রয়েছে ৫৪টির দাম।

দিন শেষে সিএসইতে ৬ কোটি ৪৯লাখ ৪৯ হাজার ৮৭৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৮৯ লাখ ৭ হাজার ৩৫০ টাকার শেয়ার ও ইউনিটের।

কর্পোরেট সংবাদ/এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...