October 25, 2024 - 9:18 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারসূচকের পতনে কমেছে লেনদেনও

সূচকের পতনে কমেছে লেনদেনও

spot_img

শেয়ার বাজার ডেস্ক: দেশের পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (২৩ আগস্ট) দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে । । এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৫ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে মঙ্গল ও বুধবার টানা দুদিন দরপতন হলো। এই দুই দিনই বিমা কোম্পানির শেয়ারের দাম কমেছে। বুধবার বিমা খাতের ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩টির, বিপরীতে কমেছে ৪০টি কোম্পানির শেয়ারের। আর অপরিবর্তিত রয়েছে ১৪ কোম্পানির শেয়ারের। বিমা খাতের শেয়ারের পাশাপাশি দাম কমেছে খাদ্য, বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের।

ডিএসইর তথ্য মতে, এদিন বাজারে ৩৩৪টি প্রতিষ্ঠানের মোট ৮ কোটি ৬৭ লাখ ১৯ হাজার ৫৭৮ শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৩৩ কোটি ৭০ লাখ ৭৬ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫০৩ কোটি ১৫ লাখ ২৬ হাজার টাকা। 

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ দশমিক ৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭৫ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৩ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৫ দশমিক ৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩০ পয়েন্টে।মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল সোনালী পেপারের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। এরপরের তালিকায় যথাক্রমে ছিল- রূপালী লাইফ, মিরাকল ইন্ডাস্ট্রিজ, এমারেল্ড অয়েল, আলিফ ইন্ডাস্ট্রিজ, জেমিনি সি ফুড, লাফার্জহোলসিম এবং আরডি ফুড লিমিটেডের শেয়ার।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৬১ পয়েন্টে। সিএসইতে ১৮২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ৭১টির ও অপরিবর্তিত রয়েছে ৮১টির দাম।

দিন শেষে সিএসইতে ২৬ কোটি ৮৯ লাখ ৭ হাজার ৩৫০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯ কোটি ৮৪ লাখ ৯৫ হাজার ৭৩৬ টাকার শেয়ার ও ইউনিটের।

কর্পারেট সংবাদ/এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...