October 26, 2024 - 9:28 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারভারত ও ভিয়েতনামের মতো সম্ভাবনাময় বাংলাদেশের পুঁজিবাজার

ভারত ও ভিয়েতনামের মতো সম্ভাবনাময় বাংলাদেশের পুঁজিবাজার

spot_img

নিজস্ব প্রতিবেদক : দেশের পুঁজিবাজার বর্তমানে নাজুক সময় পার করলেও এই বাজার নিয়ে দারুণ আশাবাদী বিশ্বের অন্যতম শীর্ষ আর্থিক প্রতিষ্ঠান এইচএসবিসি হোল্ডিংস পিএলসি। সংস্থাটি মনে করছে, দুই দশক আগে ভারতে এবং এক দশক আগে ভিয়েতনামের পুঁজিবাজারে আর্নিংসে প্রবৃদ্ধির কারণে যেমন আকর্ষণীয় মূলধনী মুনাফা হয়েছিল, বাংলাদেশে তেমন সম্ভাবনা রয়েছে।

এইচএসবিসি হোল্ডিংস পিএলসির দুজন কর্মকর্তা হ্যারাল্ড ভ্যান ডার লিন্ডে ও প্রেরনা গার্গ এর নোটে আশা প্রকাশ করা হয়েছে, আগামী ৩ বছরে আর্নিংসে ২০ শতাংশ পর্যন্ত প্রবৃদ্ধি হতে পারে। বুধবার (১৬ আগস্ট) তারা এ সংক্রান্ত একটি নোট লিখেছেন। খবর ব্লুমবার্গের।

খবরে বলা হয়, এইচএসবিসির এই আশবাদী ভবিষ্যৎবাণী বাংলাদেশের মতো একটি ফ্রন্টিয়ার মার্কেটের সম্ভাবনাকেই তুলে ধরছে। বাংলাদেশ যে গতিতে আগাচ্ছে, তাতে ২০৩০ সাল নাগাদ এটি অন্যতম বড় একটি ভোক্তা-বাজারে পরিণত হবে। মাথাপিছু দৈনিক ২০ ডলার আয় নিয়ে বিশাল জনগোষ্ঠির এই দেশের বাজার ফিলিপাইন ও ভিয়েতনামকে ছাড়িয়ে যাবে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পূর্বাভাস অনুসারে, পরবর্তী ৫ বছরে গড় ৭ শতাংশ করে অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে বাংলাদেশে। এটি হবে এশিয়ার দ্রুততম প্রসারিত অর্থনীতিগুলোর অন্যতম। গত এক দশকে এ দেশের জিডিপির গড় প্রবৃদ্ধি ছিল ৬ শতাংশের বেশি। মাথাপিছু জিডিপি বিবেচনায় বাংলাদেশ ভারতকেও ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ সম্প্রতি তার মুদ্রাকে অবাধ বাণিজ্যের উপযোগী করেছে। চালু করেছে বৈদেশিক মুদ্রা অভিন্ন বিনিময় হার। এতে বৈদেশিক মুদ্রার লেনদেনে স্বচ্ছতা এবং দক্ষতা বেড়েছে। বাংলাদেশ তার অর্থনীতিকে শক্তিশালী করতে আইএমএফ থেকে ৪.৭ বিলিয়ন ডলার ঋণের চুক্তি করেছে, যার প্রথম কিস্তি ইতোমধ্যে পরিশোধ হয়েছে।

তবে এইচএসবিসির নতুন আশাবাদ নিয়ে ইতোমধ্যে নানা আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। ২০২১ সালেও ব্যাংকটি বাংলাদেশের বাজার নিয়ে দারুণ সম্ভাবনার স্বপ্ন দেখিয়েছিল। ২০২১ সালের ৮ জুন প্রকাশিত সিএনবিসির এক প্রতিবেদনে এইচএসবিসিকে উধৃত করে বলা হয়েছিল, এই বাজারে (বাংলাদেশে) মূল্যবান রত্ন লুকায়িত আছে’। তবে এর পরবর্তী ২ বছরেও কোনো রত্নের সন্ধান মেলেনি। বরং বাজার আরও গতিহীন হয়েছে। এবারের পূর্বাভাসটি কতটা বাস্তবের সাথে মিলে তা জানতে আগামী দিনগুলোর জন্য অপেক্ষা করতে হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...