October 18, 2024 - 5:26 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকএশিয়ার সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রীর পদত্যাগ

এশিয়ার সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রীর পদত্যাগ

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : পদত্যাগ করতে চলেছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। দীর্ঘ ৩৮ বছর ক্ষমতায় থাকা এ নেতা নিজেকে এশিয়ার সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী বলে দাবি করে থাকেন। প্রায় চার দশক পর অবশেষে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে প্রধানমন্ত্রিত্ব হুন সেন পরিবারের বাইরে কারও কাছে যাচ্ছে না। নিজে পদত্যাগ করে ছেলের হাতে ক্ষমতা তুলে দেবেন কম্বোডিয়ান নেতা।

বুধবার (২৬ জুলাই) বিবিসি জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন হুন সেন এবং ছেলের হাতে ক্ষমতা তুলে দেবেন।

প্রতিযোগিতাবিহীন এক নির্বাচনে হুন সেনের দল সব আসনে বিজয়ী হওয়ার মাত্র তিন দিন পরেই প্রধানমন্ত্রীর পদত্যাগের এই ঘোষণা সামনে এলো। বিতর্কিত ওই নির্বাচনের পর কম্বোডিয়ার ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ এবং অন্যান্য সহায়তায় বন্ধের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

৭০ বছর বয়সী হুন সেন ১৯৮৫ সাল থেকে কম্বোডিয়া শাসন করছেন। অভিযোগ রয়েছে, এই দীর্ঘ সময় সেনাবাহিনী, পুলিশ ও গোয়েন্দা সংস্থাকে ব্যবহার করেই কম্বোডিয়ার ক্ষমতা ধরে রেখেছেন তিনি। রাজনৈতিক বিরোধীদের কারাগারে পাঠিয়ে, নির্বাসিত করে বা তাদের সঙ্গে আঁতাতের মাধ্যমে ক্ষমতার শীর্ষে নিজের অবস্থান অক্ষুণ্ন রাখেন এ নেতা।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বর্তমানে কম্বোডিয়া একটি একতান্ত্রিক, একদলীয় দেশে পরিণত হয়েছে। আর প্রধানমন্ত্রী হুন সেন কোনো স্বৈরশাসকের চেয়ে কম নন।

২০২১ সালে প্রথমবার ক্ষমতা হস্তান্তরের ইঙ্গিত দিয়েছিলেন হুন সেন। কিন্তু বুধবারের আগ পর্যন্ত কেউ জানতেন না সেটি কবে ঘটবে।

বড় ছেলে হুন ম্যানেটই হুন সেনের উত্তরসূরী হবেন বলে ধারণা করা হচ্ছিল। প্রধানমন্ত্রী পদের জন্য তাকে ধীরে ধীরে প্রস্তুত করা হচ্ছিল। কিছু দিন আগে পর্যন্ত রয়্যাল কম্বোডিয়ান সেনাবাহিনীর কমান্ডার ছিলেন হুন ম্যানেট।

বুধবার হুন সেন ঘোষণা দিয়েছেন, আগামী ১০ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করবেন তার ছেলে। রাষ্ট্রীয় টেলিভিশনে এক বিশেষ ঘোষণায় তিনি বলেন, আমি জনগণকে বলতে চাই, আমি প্রধানমন্ত্রী হিসেবে আর থাকবো না।

হুন সেন বলেন, তিনি পদত্যাগ করার কারণ দেশে অস্থিতিশীলতা সৃষ্টি হতে পারে। তবে ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টির নেতার পদটি ধরে রাখছেন তিনি।

৪৫ বছর বয়সী হুন ম্যানেট সাম্প্রতিক জাতীয় নির্বাচনে দলীয় প্রচারণায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। সমাবেশগুলোতে তাকে প্রায়ই তার বাবার পাশে দেখা যেতো।

গত ২৩ জুলাইয়ের নির্বাচনে যে সিপিপি ফের জিতবে, তা আগেই পরিষ্কার হয়ে গিয়েছিল। কারণ, তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার মতো ক্ষমতাধর একমাত্র বিরোধী দলকে নির্বাচনের আগেই অযোগ্য ঘোষণা করা হয়েছিল।

নির্বাচনে আরও ১৭টি দল থাকলেও তারা ছিল হয় খুবই ছোট, নাহয় সিপিপির সঙ্গে সম্পর্কযুক্ত। ফলে অনেকটা একতরফা নির্বাচনে সব আসনে জয়ী হয় হুন সেনের দলটি।

এর পরপরই অবাধ ও সুষ্ঠু নির্বাচন না হওয়ার অভিযোগে কম্বোডিয়ার ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে বেশ কিছু সহায়তা কর্মসূচিও স্থগিত ঘোষণা করে হোয়াইট হাউজ।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

ক্যান্টন ফেয়ারে বৈশ্বিক ক্রেতাদের নজর কাড়ছে ওয়ালটনের এআই, আইওটি বেজড স্মার্ট পণ্য

কর্পোরেট ডেস্ক: চীনের গুয়াংজু শহরে চলছে বিশ্বের অন্যতম মেগা ট্রেড শো ‘চায়না আমদানি ও রপ্তানি মেলা’; যা ক্যান্টন ফেয়ার নামে পরিচিত। বিশ্বের প্রায় প্রতিটি...

রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন

কর্পোরেট সংবাদ ডেস্ক : রাষ্ট্র সংস্কারের উদ্যোগের অংশ হিসেবে আরও চারটি সংস্কার কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় ফরেন সার্ভিস...

ভারতের লজ্জার রেকর্ড, ঘরের মাঠে ৪৬ রানে অলআউট

স্পোর্টস ডেস্ক : উপমহাদেশের মাটিতে টেস্ট ক্রিকেটে সর্বনিম্ন রানে অলআউট হবার লজ্জার রেকর্ড গড়লো ভারত। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম...

সাতক্ষীরা সীমান্তে বিজিবি’র অভিযানে ভারতীয় নাগরিকসহ আটক ৫

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি: গত ৪৮ ঘন্টায় সাতক্ষীরায় বিজিবি-৩৩ ব্যাটালিয়নের পৃথক অভিযানে একজন ভারতীয় নাগরিকসহ পাঁচজনকে আটক করেছে বিজিবি সদস্যরা। গত মঙ্গলবার সকাল ৮ টা...

নোয়াখালীতে বন্দোবস্তের পাঁচগুণ জায়গা অবৈধভাবে দখল

নোয়াখালী প্রতিনিধি: চান্দিনা ভিটি বন্দোবস্ত নিয়ে দোকানঘর নির্মাণ, পরবর্তীতে বন্দোবস্তের চার থেকে পাঁচগুণ জায়গা অবৈধভাবে দখলে নিয়ে বিল্ডিং কোড না মেনেই গড়ে তোলা হচ্ছে...

ন্যাশনাল টি’র চাঁদা গ্রহণের সময় বাড়ানো সহ অনিয়ম তদন্তে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান ন্যাশনাল টি কোম্পানি লিমিটেডের পরিশোধিত মূলধন বাড়াতে চাঁদা উত্তোলনের সময় বৃদ্ধির আবেদন মঞ্জুর করেছে নিয়ন্ত্রক সংস্থা...

হাইকোর্টে ৫৪টি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি

কর্পোরেট সংবাদ ডেস্ক : অবকাশকালীন ছুটি শেষে আগামী ২০ অক্টোবর থেকে বিচার কাজ পরিচালনার জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে ৫৪টি হাইকোর্ট বেঞ্চ গঠন করেছেন...

মার্সেল পণ্য কিনে গাড়ি ফ্রি পাওয়ার সুযোগ

কর্পোরেট ডেস্ক: দেশব্যাপী ডিজিটাল ক্যাম্পেইন সিজন-২১ শুরু করেছে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ইলেকট্রনিক্স ব্র্যান্ড মার্সেল। এই সিজনে মার্সেল ফ্রিজ, টিভি, ওয়াশিং মেশিন ও সিলিং ফ্যান...