October 24, 2024 - 9:24 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারপুঁজিবাজারে সমবায় সমিতির বিনিয়োগ করার সুযোগ আছে

পুঁজিবাজারে সমবায় সমিতির বিনিয়োগ করার সুযোগ আছে

spot_img

নিজস্ব প্রতিবেদক : দেশের অর্থনীতিকে আরও গতিশীল করতে পুঁজিবাজার প্রসারের বিকল্প নেই। পুঁজিবাজারের মাধ্যমে অর্থনীতির সূচকগুলোকে আরও শক্তিশালী করা সম্ভব। তবে এই বিনিয়োগ হতে হবে দীর্ঘ মেয়াদী। এটি করতে পারলে দেশের অর্থনীতি এগিয়ে নিতে পুঁজিবাজার বড় ভূমিকা রাখতে পারবে। সোমবার (২২ মে) ‘সমবায় সমিতির বিনিয়োগ ও কৌশল শীর্ষক এক কর্মশালায়’ বক্তারা এসব কথা বলেন। সমবায় অধিদপ্তরের সম্প্রসারণ শাখা এ কর্মশালার আয়োজন করে।

বক্তারা বলেন, দেশের শিল্প খাতকে এগিয়ে নিতে পুঁজিবাজার বড় ভূমিকা রাখতে পারে। তবে এর জন্য আগে প্রয়োজন বাজারকে শুক্তিশালী করা। এই বাজারে মানুষের অলস টাকা দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করে ভালো মুনাফা করা সম্ভব।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. তরুণ কান্তি শিকদার। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান। কর্মশালার কী নোট স্পিকার ছিলেন সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিষ্টার মো. আবুল খায়ের। ইমার্জিং গ্লোবাল এসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হুমায়ুন কবীর অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন।

নোট স্পিকার মো. আবুল খায়ের তাঁর বক্তব্যে বলেন, সমবায় সমিতি তার নিজস্ব মূলধন ও সঞ্চয় দিয়ে উপআইনে উল্লেখিত বিভিন্ন ধরণের ব্যবসায় বিনিয়োগ করতে পারবে। সাধারণত কৃষি ও অকৃষি, দুগ্ধজাত দ্রব্য, আবাসন, পরিবহণ, সঞ্চয়পত্র, ঋণ কার্যক্রমসহ নানাবিধ কার্যক্রমে বিনিয়োগ করে থাকে সমবায় সমিতিগুলো। তবে এর বাইরেও বন্ড, মিউচুয়াল ফান্ড, শেয়ার এবং ডিবেঞ্চারেও সমবায় সমিতিগুলো বিনিয়োগ করতে পারে।

প্রধান আলোচক ড. মিজানুর রহমান বলেন, সমবায়ের অর্থ কিভাবে দেশের পুঁজিবাজারে বিনিয়োগ করা যায় সেটি ভাবা প্রয়োজন। দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করে পুঁজিবাজার থেকে প্রতিষ্ঠানগুলো ভালো মুনাফা করতে পারে।

ইমার্জিং গ্লোবাল এসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হুমায়ুন কবীর তাঁর বক্তব্যে মিউচুয়াল ফান্ডে সমবায় সমিতিগুলোর বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...