জুলাই ২৫, ২০২৪ - ৯:৫৬ অপরাহ্ণ
Homeতথ্য-প্রযুক্তিস্মার্টফোনের ক্যাশ ফাইল ডিলিট করার সুবিধা

স্মার্টফোনের ক্যাশ ফাইল ডিলিট করার সুবিধা

spot_img

তথ্য-প্রযুক্তি ডেস্ক: দীর্ঘদিন একটানা স্মার্টফোন ব্যবহার করার পর একসময় সেগুলো ধীরগতিতে কাজ করতে থাকে। মূলত বিভিন্ন অ্যাপ ব্যবহারের কারণে ক্যাশ মেমোরি জমে তা ডিভাইসের কার্যকারিতে কমিয়ে দেয়। আর এ থেকে মুক্তির অন্যতম একটি পদ্ধতি হচ্ছে ক্যাশ মেমোরি মুছে দেয়া। এর ফলে বেশকিছু সুবিধাও পাওয়া যায়।

মূলত ডাটা, ফটো ও বিভিন্ন ধরনের মাল্টিমিডিয়ার সংমিশ্রণকে ক্যাশ ফাইল বলে। ব্যবহারকারী প্রথম কোনো ওয়েবসাইটে প্রবেশের পর সেখানকার তথ্য, ছবি ডিভাইসে সংরক্ষিত হয়ে যায়। দ্বিতীয়বার সেই ওয়েবসাইট ব্যবহার করা হলে বা প্রবেশ করা হলে সংরক্ষিত সেসব তথ্য ব্যবহার করা হয়। এতে দ্রুত সময়ের মধ্যে লগইন করা যায়।

স্মার্টফোনে থাকা স্টোরেজের একটি বড় অংশ ক্যাশ ফাইলের দখলে থাকে। যত বেশি অ্যাপ ব্যবহার করা হবে তত বেশি ফাইল সংরক্ষিত হতে থাকবে। টেম্পোরারি ফাইলের মাধ্যমে এ তথ্য সংরক্ষণ করে অ্যাপগুলো। অ্যান্ড্রয়েড ফোনের এ টেম্পোরারি ফাইলকেই ক্যাশ বলে।

নিয়মিত ক্যাশ পরিষ্কারের মাধ্যমে বেশকিছু সুবিধা পাওয়া যায়। প্রাথমিক পর্যায়ে সেলফোনে ইন্টারনাল স্টোরেজ বেড়ে যায়। অনেক পুরনো ফাইলের সঙ্গে ভাইরাস থাকার সম্ভাবনা থাকে। মুছে ফেললে সেগুলো দূর হয়ে যায়। ক্যাশ ফাইলের কারণে অনেক সময় ডিভাইসে থাকা সফটওয়্যার আপডেট হতে সমস্যা হয়।

নিয়মিত ক্যাশ ক্লিয়ার করলে যেসব সুবিধা পাবেন-
*ফোনের স্পেস সাময়িক সময়ের জন্য বাড়ে।
*পুরোনো ক্যাশ ফাইলে ভাইরাস হয়ে থাকতে পারে। এর জেরে অ্যাপে সমস্যা দেখা দিতে পারে।
*কোনো অ্যাপ যদি আপডেটে সমস্যা দেখা দেয়। তবে ক্যাশ ক্লিয়ার করলে তা আপডেট নিতে সহজ হয়।

ক্যাশ ফাইল ডিলিট করবেন যেভাবে-
*স্মার্টফোনের সেটিংসে যান।
*সেখান থেকে অ্যাপ সেটিংসে যান।
*এবার অপ্রয়োজনীয় এবং যে অ্যাপের ক্যাশ ফাইলের সাইজ বেশি সেগুলো সিলেক্ট করুন।
*অ্যাপের ইনফো পেজে গিয়ে ক্লিয়ার ক্যাশে ক্লিক করুন।

অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ