October 9, 2024 - 12:23 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeস্বাস্থ্য-লাইফস্টাইলআম খাওয়ার আগে কতক্ষণ পানিতে ভিজিয়ে রাখবেন?

আম খাওয়ার আগে কতক্ষণ পানিতে ভিজিয়ে রাখবেন?

spot_img

স্বাস্থ্য ডেস্ক : ফলের রাজা আম সবাই পছন্দ করে থাকে। আমের অতুলনীয় স্বাদ সবার কাছে জনপ্রিয়। আম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আর কিছুদিনের মধ্যেই বাজারে রাজত্ব করবে পাকা আম।

আমের উপকারিতা

আম হল পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারের ভাণ্ডার। যা শরীরের শক্তি বাড়াতে পারে। আম কোষ্ঠকাঠিন্যের মতো হজম সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করতে পারে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি রয়েছে। যা আপনার ত্বক এবং চুলের জন্যও উপকারী। পুষ্টিবিদরা হার্টের স্বাস্থ্যের জন্য এবং কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য গ্রীষ্মকালীন ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন।

আম কেনার পর কেউ কেউ ফ্রিজে রাখতে পছন্দ করেন। আবার অনেকে সংরক্ষণ ও স্বাদ নেওয়ার আগে প্রথমে একটি পাত্রে ভিজিয়ে রাখেন। আম আসলে কতক্ষণ ভিজিয়ে রাখতে হবে?

প্রিয়া পালান, জেন মাল্টিস্পেশালিটি হাসপাতালের ডায়েটিশিয়ান, হিন্দুস্তান টাইমসে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, “আম শুধু সুস্বাদু নয়, পুষ্টিগুণেও সমৃদ্ধ। এগুলো ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সুস্বাস্থ্যের উন্নতি ঘটায়। সঠিক পদ্ধতিতে ফল খাওয়া গুরুত্বপূর্ণ। আমরা খাওয়ার আগে আম ভিজিয়ে রাখি। এটি সঠিক পুষ্টি পেতে সাহায্য করে। আমে ফাইটিক অ্যাসিড থাকে। তাই ভিজিয়ে রাখলে ফাইটিক অ্যাসিড কমে যায়। যা একটি অ্যান্টি-নিউট্রিয়েন্ট হিসেবে কাজ করে। আম ভিজিয়ে রাখলে তা এনজাইমের কার্যকলাপ বাড়াতে সাহায্য করে। এটি ফাইটিক অ্যাসিড ভাঙতে বেশ কার্যকর”।

শ্রুতি ভরদ্বাজ, আহমেদাবাদের নারায়না হৃদালয় মাল্টি স্পেশালিটি হাসপাতালের সিনিয়র ক্লিনিকাল ডায়েটিশিয়ান বলেছেন, “আম খাওয়ার আগে ভিজিয়ে রাখা একটি প্রাচীন ঐতিহ্য। যা লোকেরা অনুসরণ করে থাকেন। এর পিছনে একটি ভাল কারণ রয়েছে৷ মূলত, আমরা যদি আম ভিজিয়ে রাখি তবে অ্যান্টি-নিউট্রিয়েন্ট অপসারণ হয়৷ অ্যান্টি-নিউট্রিয়েন্টগুলি কিছু পুষ্টির শোষণে বাধা দেয়। যেমন- আয়রন, ক্যালসিয়াম ইত্যাদি। আমকে ৩-৪ ঘন্টা ভিজিয়ে রাখাই যথেষ্ট। সাধারন পানিতে ভিজিয়ে রাখলেই হবে”।

ফাইটিক অ্যাসিড দূর হয়

পুষ্টিবিদ সাক্ষী লালওয়ানি জানিয়েছেন, “আমের মধ্যে ফাইটিক অ্যাসিড নামে প্রাকৃতিক অণু থাকে। যা বেশ কয়েকটি ফল, শাকসবজি এমনকি বাদামেও পাওয়া যায়। তাই আম কয়েক ঘন্টা পানিতে ভিজিয়ে রাখলে একধরনের তাপ তৈরি করে। যা অতিরিক্ত ফাইটিক অ্যাসিড দূর করতে সাহায্য করে”।

ফ্যাট বাস্টার

আমে রয়েছে প্রচুর ফাইটোকেমিক্যাল। তাই আম ভিজিয়ে রাখলে তাদের ঘনত্ব কমে যায়। এগুলি ‘প্রাকৃতিক চর্বি বাস্টার’ হিসাবে কাজ করে।

রোগ প্রতিরোধ করে

পুষ্টিবিদ লালওয়ানির মতে, “পানিতে আম ভিজিয়ে রাখলে সমস্ত কীটনাশক ও রাসায়নিক পদার্থ দূর হয়। এছাড়া আমের গায়ের ময়লা, ধুলাবালি ও মাটি সম্পূর্ণভাবে দূর হয়ে যায়। এর সাহায্যে আপনি অনেক রোগ থেকে নিজেকে রক্ষা করতে পারেন।

আম খাওয়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হজমশক্তি ও অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এছাড়া চোখ, চুল ও ত্বকের জন্যও আম উপকারী। আমের সমস্ত উপকার পেতে হলে খাওয়ার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখতে হবে”।

পেট ফাঁপা প্রতিরোধ করে

বিশেষজ্ঞদের মতে, ভিজিয়ে রাখা আম অপাচ্য অলিগোস্যাকারাইডের কারণে পেট ফাঁপা কমাতে সাহায্য করে।

সূত্র- হিন্দুস্তান টাইমস।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ