October 9, 2024 - 12:26 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeস্বাস্থ্য-লাইফস্টাইলএই গরমে বেলের শরবতের যত উপকারিতা

এই গরমে বেলের শরবতের যত উপকারিতা

spot_img

স্বাস্থ্য ডেস্ক : গত কয়েকদিন ধরে সারা দেশে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ এবং সেটি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশজুড়ে তাপমাত্রা আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

এই গরমে পেট ঠাণ্ডা রাখতে স্বাস্থ্যকর ফলের শরবত খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। আর সব ফলের মধ্যে এই সময়ে বেলের শরবত হবে পারে সবচেয়ে উপাদেয় ও পুষ্টিকর।

বেল খেলে আমরা যেসব উপকারিতাগুলো পেয়ে থাকি:

হজম শক্তি বৃদ্ধি করতে : গরমকালে প্রায়ই বদহজম, গ্যাস, অম্বল, পেট ব্যাথা এসব সমস্যা লেগেই থাকে। এসব সমস্যা থেকে রেহাই পেতে বেলের সরবত খুবই কাজের। বেল খেলে তা খাবার হজম হতে সাহায্য করে। এছাড়া ফলটি পেট ঠাণ্ডা রাখতেও সাহায্য করে। ফলটি হজম প্রক্রিয়াকে উন্নত করে বলে গ্যাস, অম্বল, বমির মত সমস্যা সহজে হয় না। তাই ফরমের সময় রোজ বেলের সরবত খেলে এসব সমস্যা থেকে সহজেই বেঁচে থাকা যায়।

শরীরকে সতেজ রাখতে : শরীরের এনার্জি বা শক্তি বৃদ্ধিতে বেলের অনেক ভুমিকা রয়েছে। প্রতি ১০০ গ্রাম বেলের মধ্যে ১৪০ গ্রাম ক্যালোরি পাওয়া যায়। ক্যালোরি ছাড়াও এতে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন যা দেহের এনার্জি বাড়াতে ভুমিকা রাখে। ফলটি পেশিকে মজবুত করা সহ দেহকে সচল রাখতে সাহায্য করে। তাই গরমের সময় শরীরের ক্লান্তিভাব দূর করে শরীরকে সতেজ রাখতে বেলের জুড়ি নেই। গরমে শরীর যখন খুব ক্লান্ত লাগে তখন একগ্লাস বেলের সরবত খেয়ে নিলে মুহূর্তেই দেহে এনার্জি পাওয়া যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে : বেল রক্তকে পরিষ্কার রাখা ছাড়াও রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে ভুমিকা রাখে। ফলটি খেলে তা শরীর থেকে টক্সিন দূর করে শরীরকে পরিষ্কার রাখতে ভুমিকা রাখে। বেলে রয়েছে ভিটামিন সি যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বাড়িয়ে দেয়। এছাড়াও গ্রীষ্মকালে অনেক সময় অনেক ছোঁয়াচে রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এসব ছোঁয়াচে রোগ মোকাবেলায় বেলের ভুমিকা অনস্বীকার্য।

কিডনি সুস্থ রাখতে : কিডনি ভালো রাখতে বেলের গুরুত্বপুর্ণ ভুমিকা রয়েছে। বেলে রয়েছে আছে এমন কিছু উপকারী উপাদান যা কিডনিকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। ফলে দেহ বিভিন্ন প্রকার অসুখ থেকে কিডনিকে মুক্ত থাকে। এজন্য কিডনির সমস্যা দেখা দিলে ডাক্তারগণ রোগীকে বেল খেতে বলে থাকেন।

গ্যাসট্রিক ও আলসার প্রতিরোধে : বেলে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। এছাড়া বেল হজম প্রক্রিয়াকে উন্নত করে। এর ফলে পেটে গ্যাসের সমস্যা তেমন হয় না। তাই নিয়মিত বেল খেলে গ্যাসট্রিক, আলসার সহ পেটে গ্যাসজনিত ব্যাথা জাতীয় সমস্যা থেকে সহজেই মুক্ত থাকা যায়।

বেলের পুষ্টিগুণ অন্যান্য ফলের চেয়ে অনেক বেশি। প্রচন্ড গরমে শরীর ও মন উভয়ই ঠান্ডা রাখতে পান করতে পারেন এক গ্লাস বেলের শরবত। এই বেলের শরবত আপনার শরীরকে শুধু ঠাণ্ডাই করবেনা দিবে নানাবিধ শারীরিক উপকারিতা। এজন্য এই গরমে প্রতিদিনের শারীরিক পরিশ্রেমের ধকল দূর সহ দেহকে প্রাণবন্ত রাখতে একগ্লাস বেলের শরবত পান করুন।

আরও পড়ুন:

গরমে সর্দি-কাশি-জ্বর হলে যা করবেন

তীব্র গরমে অসুস্থ হয়ে গেলে যা করবেন

গরমে হিট স্ট্রোকের লক্ষণ ও প্রতিরোধে করণীয়

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ