জুলাই ২৭, ২০২৪ - ১:৫২ অপরাহ্ণ
Homeখেলাধূলাপেলে-ম্যারাডোনার পাশে মেসি

পেলে-ম্যারাডোনার পাশে মেসি

spot_img

স্পোর্টস ডেস্ক : নিজের জন্মভূমি আর্জেন্টিনাতে লিওনেল মেসি কতবারই ফিরেছেন! তবে এবারের ফেরা একেবারে অন্যরকম। ৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। স্বভাবতই বিশ্বজয়ী ‘এল এম টেন’-এর মুকুটে প্রতিদিনই যোগ হচ্ছে কোনও না কোনও পালক। কয়েক দিন আগে মেসির নামে জাতীয় দলের অনুশীলন সেন্টারের নামকরণ করেছে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন। আর এবার মেসির মতো মহাতারকা পেলে ও দিয়েগো ম্যারাডোনার পাশে জায়গা করে নিলেন।

আন্তর্জাতিক ফুটবলে তাঁর সাফল্য ও অবদানের জন্য তাঁকে বিশেষ ভাবে সম্মানিত করল দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন। এবার কনমেবল তৈরি করল মেসির মর্মের মূর্তি। এই বিশেষ মূর্তি থাকবে কনমেবলের জাদুঘরে। আর্জেন্টাইন অধিনায়কের এই মূর্তি রাখা হবে পেলে ও ম্যারাডোনার মূর্তির পাশে। শুধু কী তাই, কনমেবল-এর সভাপতি আলেজান্দ্রো দমিনগেজ মেসিকে বিশ্ব ফুটবলের ‘শাসক’ ঘোষণা করেছেন।

গত বছরের ডিসেম্বরে বিশ্বকাপ জেতার আগেও আরও দুটি আন্তর্জাতিক ট্রফি জিতেছিলেন মেসি। ২০২১ সালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা জেতার পর ইতালিকে হারিয়ে জিতেছিলেন লা ফিনালিসিমা। সোমবার অর্থাৎ ২৭ মার্চ বিশ্বকাপ ট্রফির রেপ্লিকা ও ফিনালিসিমা ট্রফির রেপ্লিকা উপহার দেওয়া হয় মেসির হাতে। সেই সময় জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনি ও বিশ্বকাপ জয়ী ফুটবলারদের হাতেও কোপা আমেরিকা ট্রফিসহ বিশ্বকাপ ও ফিনালিসিমা ট্রফির ছোট রেপ্লিকা দেওয়া হয়। সেই অনুষ্ঠান শেষ হতেই মেসির হাতে ‘ফুটবলের ব্যাটন’ তুলে দিয়ে কনমেবল-এর সভাপতি আলেজান্দ্রো দমিনগেজ বলেছেন, “দক্ষিণ আমেরিকা ও বিশ্ব ফুটবলের নেতৃত্ব ও শাসনভার এবার থেকে লিওনেল মেসির হাতে তুলে দিলাম।”

এমন সম্মান পেয়ে স্বভাবতই উচ্ছ্বসিত মেসি। তিনি সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, “ঈশ্বরকে ধন্যবাদ, ফুটবল কেরিয়ারে আমি সবকিছুই অর্জন করতে পেরেছি। আমার সব সতীর্থদের ধন্যবাদ, এত সুন্দর উপহার দেওয়ার জন্য। কনমেবলকেও ধন্যবাদ জানাচ্ছি। আমরা খুবই বিশেষ আর দারুণ একটি মুহূর্তে কাটাচ্ছি। বিশ্বকাপ জেতার পর থেকে সবার কাছ থেকে ভালোবাসা ও অভিনন্দন পাচ্ছি। এটা আমার কাছে অনেক বড় প্রাপ্তি।” কনমেবল জাদুঘরে তাঁর মূর্তি বসবে, সেটা স্বপ্নেও ভাবেননি মেসি। তাই মেসি জুড়ে দিলেন, “এটাও অনেক বড় সাফল্য। আমি কখনও এমন সম্মান পাব, সেটা ভাবতে পারিনি।”

এদিকে বিশ্বকাপের পর কয়েকদিন আগে ফিফা ফ্রেন্ডলি খেলতে দেশে এসেছেন মেসি। পানামার বিরুদ্ধে ২-০ ব্যবধানে জিতেছিল আর্জেন্টিনা। সেই ম্যাচে ফ্রি-কিক থেকে গোল করেছিলেন। এবার বুধবার অর্থাৎ ২৯ মার্চ, কুরাকাও-এর বিরুদ্ধে ফের ৯০ মিনিটের যুদ্ধে নামবে বিশ্বজয়ী নীল-সাদা বাহিনী। এই মুহূর্তে মেসি তাঁর কেরিয়ারে ৮০০টি গোল করে বসে আছেন। কুরাকাও-এর বিরুদ্ধে গোলের ব্যবধান বাড়াতে পারেন কিনা সেটাই দেখার অপেক্ষায় রয়েছে ফুটবল দুনিয়া।

আরও পড়ুন:

জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করলো বাংলাদেশ

’সাকিব আল হাসান’ একটি অনুপ্রেরণার নাম

রোনাল্ডোর জোড়া গোলে লাক্সেমবার্গকে ৬ গোলে উড়িয়ে দিল পর্তুগাল

অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ