September 20, 2024 - 2:31 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট ভয়েসকর্পোরেট সেক্টরে আইসিএসবি’র ভূমিকা অনস্বীকার্য: মারুফ আল হাসনাত এসিএস

কর্পোরেট সেক্টরে আইসিএসবি’র ভূমিকা অনস্বীকার্য: মারুফ আল হাসনাত এসিএস

spot_img

মাহমুদুন্নবী জ্যোতি: মারুফ আল হাসনাত এসিএস। মোয়াজ্জেম হোসেন ভূঁঞা-মায়মুনা খাতুন দম্পতির সন্তান মারুফ ১৯৮০ সালের ২২শে জানুয়ারি ফেনীতে জন্মগ্রহণ করেন। স্ত্রী মুনজিয়া মজুমদার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ, এমবিএ পাস করে তেজগাঁও মহিলা কলেজে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করছেন। মারুফ-মুনজিয়া দম্পতির সাড়ে চার বছর বয়সী একমাত্র সন্তান আহিয়ান হাসনাত।

শিক্ষাগত জীবনে মারুফ ১৯৯৬ সালে ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯৮ সালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। ২০০৪ সালে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং ২০০৮ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি প্রফেশনাল ডিগ্রী বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজম্যান্ট (বিআইবিএম) অর্জন করেন। সম্প্রতি ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) থেকে চার্টার্ড সেক্রেটারি ডিগ্রী অর্জন করেছেন।

মারুফ আল হাসনাত ২০০৮ সালে রূপালী ব্যাংক লিমিটেডে সিনিয়র অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন। এ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় তিনি প্রথমস্থান অর্জন করেছিলেন। পরবর্তীতে ২০০৯ সালে আইএফআইসি ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনী অফিসার পদে যোগদান করেন। দীর্ঘ নয় বছর আইএফআইসি ব্যাংকে দায়িত্ব পালন শেষে তিনি ২০১৭ সালে ৪র্থ প্রজন্মের এনআরবি গ্লোবাল ব্যাংকে যোগদান করেন। বর্তমানে ব্যাংকটির ফেনী শাখা ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) এর ৭ম সমাবর্তনে যে ৯১ জন চার্টার্ড সেক্রেটারি (সিএস) প্রফেশনের সার্টিফিকেট অর্জন করেছেন তাদের নিয়ে কর্পোরেট সংবাদ ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করে আসছে। তারই ধারাবাহিকতায় আমাদের আজকের অতিথি মারুফ আল হাসনাত এসিএস।

কর্পোরেট সংবাদ: ব্যাংকের শাখা ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন। আইসিএসবি থেকে নিলেন ‘চার্টার্ড সেক্রেটারি’ ডিগ্রী। উদ্দেশ্যটা যদি বলেন।
মারুফ আল হাসনাত: আসলে কোনো উদ্দেশ্য নিয়ে চাটার্ড সেক্রেটারী ডিগ্রি নেইনি। গ্রাজুয়েশল করেছি ভেটেরিনারী সায়েন্স এ, পোষ্ট গ্রাজুয়েশন নিলাম এমবিএম, বিআইবিএম থেকে আর প্রফেশনাল ডিগ্রি নিলাম চাটার্ড সেক্রেটারি। সবগুলো ডিগ্রীই একেবারে আলাদা ডিসিপ্লিনের; কোনটির সাথে কোনটির কোন সম্পর্ক নেই। তাই ডিগ্রিগুলো অর্জন করতে গিয়ে বেশ বেগ পেতে হয়েছে, তথাপি আগ্রহ নিয়ে পডেছি, মূলত পড়তে ভাল লেগেছে। নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে পেরেছি। সম্পূর্ণ আলাদা ট্র্যাকের মানুষজনের সান্নিধ্যে আসতে পেরেছি।

কর্পোরেট সংবাদ: আইসিএসবি থেকে প্রাপ্ত সনদ আপনার বর্তমান কর্মজীবনে কতটা ইতিবাচক প্রভাব পড়বে বলে আপনি মনে করেন?
মারুফ: দেখুন, আমি মনে করি, কোন শিক্ষাই কখনও বৃথা যায় না। জীবনের পরতে পরতে আমাদের বিভিন্ন ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়ে যেতে হয়। প্রতিটি মূহুর্তে আমাদের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করতে হয়, তা সেটা কর্মক্ষেত্রেই হোক আর পারিবারিকই হোক না কেন; আর সেসব সিদ্ধান্ত গ্রহনে নানামুখী শিক্ষা আমাদের সহায়ক হয়। তাই আমাদের অর্জিত শিক্ষা কোথাও না কোথাও কাজে লেগেই যায়।

কর্পোরেট সংবাদ: আইসিএসবিতে অধ্যায়নরত অবস্থায় কোন বিষয়টিকে বেশি গুরুত্ব দিয়েছিলেন? কেন?
মারুফ: আইসিএসবিতে অধ্যয়নরত অবস্থায় আমি আইএফআইসি ব্যাংকে কর্মরত ছিলাম। আপনার নিশ্চয়ই জানা আছে, আমাদের ব্যাংকারদের মার্কেটিং ইস্যুতে বেশ চাপে থাকতে হয়। তাছাড়া বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন সংস্থার কমপ্লায়েন্স, সুপারভিশন এবং রেগুলেশন নিয়ে বেশ বেগ পেতে হয়। সপ্তাহের পাঁচটা দিন বিভিন্ন চাপে থাকার পর ছুটির দুটি দিন কাটতো আইসিএসবি’তে ক্লাস করে। অবসর নেওয়ার দুইটা দিন সি.এস এর পড়াশোনায় কাটলেও একটা ভালোলাগা কাজ করতো। সপ্তাহের অন্যান্য দিনের ব্যস্ততা থেকে এই ব্যস্ততা ছিল কিছুটা অন্যরকম। বিভিন্ন ডিসিপ্লিনের বিভিন্ন সংস্থায় চাকুরিরত এক্সিকিউটিডদের একটা মিলনমেলায় পরিণত হতো। প্রায় সারাদিন ক্লাসের ফাঁকে খাওয়াদাওয়া আর আড্ডায় খুব উপভোগ্য একটা সময় পার করতাম। সম্পূর্ণ নতুন নতুন মানুষের সাথে পরিচয় কর্পোরেট সেক্টরে বেশ কার্যকরি, আর আমার মতো ব্যাংকারের জন্য অনেক বেশি কার্যকর। তাই চাকুরি জীবনের একঘেয়েমি কাটিয়ে কিছু শেখার পাশাপাশি নিজ ইন্সটিটিউশনের জন্যও অবদান রাখতে সক্ষম হয়েছি।

কর্পোরেট সংবাদ: কর্পোরেট সেক্টরে আইসিএসবি’র ভূমিকা আপনি কীভাবে মূল্যায়ন করেন?
মারুফ: কর্পোরেট সেক্টরে আইসিএসবি’র ভূমিকা অনস্বীকার্য। বেশকিছু গবেষণায় এবং সম্প্রতি বিআইবিএম’র একটি গবেষণায় উঠে এসেছে কর্পোরেট সুশাসনের প্রয়োজনীয়তা কতটা গুরুত্ব বহন করে। আর এই কর্পোরেট সুশাসনের সুতিকাগার হচ্ছে আইসিএসবি। কোম্পানি সেক্রেটারিয়াল প্র্যাকটিস, সেক্রেটারিয়াল অডিট, প্রোপার এক্সিকিউশন অব বোর্ড মিটিং এবং বোর্ড এফেয়ার্স এ সঠিক সিদ্ধান্ত গ্রহনে যথাযথ নির্দেশনা প্রদানে সহায়তার মাধ্যমে একজন চাটার্ড সেক্রেটারি কোম্পানির সুশাসন নিশ্চিত করতে পারে, যা কিনা কোম্পানীর অস্তিত্ব সুদীর্ঘ করে।

কর্পোরেট সংবাদ: আইসিএসবি’র কোন দিকটাকে সবচেয়ে সফল বলে আপনি মনে করেন? দুর্বল কোনো দিক থাকলে সেটি কী?
মারুফ: সফলতার কথা বলতে গেলে আমি বলবো, আইসিএসবি এই স্বল্প পদচারনায় বেশ সফল। একটা শিক্ষা প্রতিষ্ঠানের সফলতা নির্ভর করে তার গুণগত ও মানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা এবং কর্মক্ষেত্রে তার সঠিক প্রয়োগ করতে পারার স্বক্ষমতা ও মানসিকতা সম্পন্ন গ্রাজুয়েট তৈরির মাধ্যমে। আমার মনে হয়, আইসিএসবি তা সঠিকভাবেই করছে। তবে, যেহেতু কর্পোরেট গভারনেন্সই হচ্ছে চার্টাড সেক্রেটারি কোর্সের অন্যতম প্রধান বিষয়, আর কর্পোরেট গভার্নেন্স এবং কোম্পানি চেয়ারম্যান এবং ডিরেক্টরস একই সূত্রে গাঁথা, সেহেতু, ইন্সটিটিউটকে কোম্পানি ম্যানেজম্যান্ট এর তুলনায়, বোর্ড অব ডিরেক্টরসদেরও বিভিন্ন সভা, সেমিনার কিংবা কমপক্ষে প্রতি বছর কনভেনশনগুলোতে অংশগ্রহনমূলক উপস্থিতি নিশ্চিত করতে পারলে দেশের কর্পোরেট সংস্কৃতিতে আমূল পরিবর্তন আনয়ন করতে ইন্সটিটিউট অগ্রণী ভূমিকা পালন করতে পারবে বলে আমি মনে করি।

কর্পোরেট সংবাদ: এসিএস কোর্স করার সময় আইসিএসবি থেকে কী কোন প্রকার তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন? হয়ে থাকলে কী?
মারুফ: আইসিএসবি’র পথচলা সুদীর্ঘ না হলেও এর পরিচালনায় থাকা ব্যক্তিবর্গ, বিশেষ করে এর ফ্যাকাল্টি মেম্বাররা বেশ অভিজ্ঞ। তাই, কোন তিক্ত অভিজ্ঞতার কথা বলতে পারবোনা, তবে সুখকর অভিজ্ঞতার কথাই বেশি মনে পড়ে।

কর্পোরেট সংবাদ: আইসিএসবি’র সিলেবাস নিয়ে আপনি কী পুরোপুরি সন্তুষ্ট?
মারুফ: আইসিএসবি’র বর্তমান সিলেবাস বেশ সুগঠিত এবং যুগপোযোগী। তাই নি:সন্দেহে বলতে পারি, আমি সিলেবাস নিয়ে পুরোপুরি সন্তুষ্ট।

কর্পোরেট সংবাদ: আপনার কাছে কী মনে হয়, আইসিএসবি’র সিলেবাস পরিবর্তন করার প্রয়োজন আছে?
মারুফ: আমার জানা মতে আইসিএসবি’র সিলেবাস পরিবর্তন হয়েছে কিছুদিন হলো। আগের সিলেবাস কিছুটা বাস্তব সম্মত ও প্রয়োজন উপযোগী না হলেও বর্তমান সিলেবাস সেই দূর্বলতা বিবর্জিত। তাই আমার মতে, এখনই সিলেবাস পরিবর্তনের কোনো প্রয়োজন নেই।

কর্পোরেট সংবাদ: আগামী প্রজন্ম কেন আইসিএসবিতে পড়বে-এ বিষয়ে আপনার উপদেশ কী?
মারুফ: আমার মতে আগামী প্রজম্ম হচ্ছে প্রোফেশনালিজম প্রজম্ম। আর যেহেতু আইসিএসবি একটি প্রোফেশনাল ডিগ্রি প্রদান করছে এবং দেশের অর্থনীতিতে সুশাসন প্রতিষ্ঠায় যথেষ্ঠ ভূমিকা রাখতে সক্ষম, সেহেতু আগামী দিনে আইসিএসবি আগামী প্রজন্মের কাছে যথেষ্ঠ গুরুত্ব পাবে বলে আমি মনে করি।

কর্পোরেট সংবাদ: আপনার প্রিয় ভ্রমণ। দেশে এবং বিদেশে কোন দর্শনীয় স্থান আপনাকে আকৃষ্ট করে।
মারুফ: যদিও আমার শখ ভ্রমণ করা, তবে এখন অবধি দেশের বাইরে ভ্রমণের সুযোগ খুব কমই হয়েছে। খুব ইচ্ছে, ইউরোপ ভ্রমণে যাওয়ার।

কর্পোরেট সংবাদ: ভবিষ্যত পরিকল্পনা।
মারুফ: ভবিষ্যতে খুব বড় কিছু হওয়ার স্বপ্ন দেখিনা। যখন যেখানেই কাজ করি, নিয়ম মেনে, সততার সাথে কর্মক্ষেত্রের সহযোগীদের আপন করে নিয়ে, ইন্সটিটিউশনের সর্বোচ্চ বেনিফিট নিশ্চিত করে কাজ করতে পছন্দ করি। তাই সুনামের সাথে, সফলতার সাথে র্কমজীবনের পুরো সময়টা কাটিয়ে দিতে পারলেই নিজেকে যথেষ্ঠ ভাগ্যবান মনে করবো।

কর্পোরেট সংবাদ: কর্পোরেট সংবাদের পক্ষ আপনাকে আন্তরিক ধন্যবাদ।
মারুফ: আপনাকেও ধন্যবাদ। বিশেষ করে ধন্যবাদ রইল কর্পোরেট সংবাদের অগণিত পাঠকদের জন্য।

আরো পড়ুন: কর্পোরেট সেক্টরে সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছে আইসিএসবি: জায়দুল ইসলাম

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ সংবাদ