October 7, 2024 - 8:27 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যকৃষিপণ্যে রফতানি আয় কমেছে ৩০ শতাংশ

কৃষিপণ্যে রফতানি আয় কমেছে ৩০ শতাংশ

spot_img

অর্থ-বাণিজ্য ডেস্ক : দেশে চলতি অর্থবছরের (২০২২-২৩) ৮ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে কৃষিপণ্যের রফতানি আয় কমেছে ৩০ শতাংশ। এ সময়ে রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৮৯৫.২ মিলিয়ন ডলার। আগের অর্থবছরের (২০২১-২২) একই সময়ে এ রফতানি কমার হার ছিল ২৬ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে এ খাত থেকে রফতানি আয় হয়েছে ৬২৩.১৮ মিলিয়ন ডলার।

কৃষিপণ্যের মধ্যে চা, সবজি, মসলা, ফল, শুকনো খাবারের রফতানি আয় নিম্নমুখী। এসব পণ্যে রফতানি আয় কমেছে ১ শতাংশ থেকে ৯০ শতাংশ পর্যন্ত। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। উচ্চপরিবহন খরচ ও কিছু কোম্পানির কারসাজির কারণে রফতানি আয় কমেছে বলে অভিযোগ করেছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ইপিবির তথ্যমতে, ২০২১-২২ অর্থবছরের প্রথম ৮ মাসে কৃষিপণ্যে রফতানি আয় হয় ৮৫৩.২ মিলিয়ন ডলার। কৃষিপণ্যের মধ্যে শুকনো খাবার রফতানি হার গত ২ বছরই নিম্নমুখী রয়েছে। গত অর্থবছরের প্রথম ৮ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ১১ শতাংশ কমে আয় হয় ১৬৩ মিলিয়ন ডলার। চলতি বছর একই সময়ে তা ২৪ শতাংশ কমে আয় হয়েছে ১৪৪ মিলিয়ন ডলার। এর মধ্যে চা রফতানিতে আয় কমেছে ৮ শতাংশ, সবজিতে ৪৩, ফুলে ৫০ এবং অন্যান্য খাতে ৪৬ শতাংশ রফতানি আয় কমেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ