October 7, 2024 - 2:26 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যনতুন নিয়ম মেনেই ৭ ঘন্টা বন্ধ থাকার পর বেনাপোল বন্দরে পণ্য আমদানি...

নতুন নিয়ম মেনেই ৭ ঘন্টা বন্ধ থাকার পর বেনাপোল বন্দরে পণ্য আমদানি শুরু

spot_img

বেনাপোল প্রতিনিধি : ইমপোর্ট জেনারেল মেনিফেস্ট (আইজিএম) অনলাইনে এন্ট্রি হবে এ শর্তে ৭ ঘন্টা বন্ধ থাকার পর পুনরায় বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে আমদানি শুরু হয়েছে। এর আগে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ, দুই দেশের সিএন্ডএফ এজেন্টরা জিরো পয়েন্টে এক বৈঠক করেন। এর পর ভারতীয় সিএন্ডএফ এজেন্ট ও ট্রান্সপোর্ট ইউনিয়ন নিজেদের মধ্যে আলোচনা শেষে বিকাল ৪টা থেকে পুরনায় আমদানি কার্যক্রম শুরু করে।

এর আগে রোববার সকাল থেকে বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখায় আইজিএমঅনলাইনেকরায় ভারতীয় সিএন্ডএফ এজেন্ট ও ট্রান্সপোর্ট ইউনিয়ন আমদানি বন্ধ করে দেয়। ফলে দু‘দেশের মধ্যে বন্ধ থাকে আমদানি কার্যক্রম।তবে বাংলাদেশ থেকে ভারতে পণ্য রফতানি স্বাভাবিক ছিল।

সংশ্লিস্ট সূত্রে জানা গেছে, ভারতীয় সিএন্ডএফ এজেন্টরা পূর্বের ন্যায় হাতে লেখে আইজিএম বেনাপোল চেকপোস্ট কার্গো শাখায় জমা দিবেন। কাস্টমস কর্তৃপক্ষ অনলাইনে এন্ট্রি করার পর ভারতীয় পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করবে। আইজিএমে কোন ভুল হলে সেটা এখান থেকে দ্রুত সংশোধন করা হবে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ এসোসিয়েশনের সাধারন সম্পাদক সাজেদুর রহমান বলেন, দুপুর ১২ টার দিকে জিরো পয়েন্টে ভারত-বাংলাদেশের কাস্টম ও বন্দর ব্যবহারকারীদের সঙ্গে আলোচনায় কাস্টমস কর্তৃপক্ষ আইজিএমে ভুল সংশোধনের জন্য আশ^স্থ করেন। এরই পরিপ্রেক্ষিতে ভারতীয় সিএন্ডএফ এজেন্টেরা রোববার বিকাল থেকে পণ্য আমদানি শুরু করেন।

চেকপোস্ট কাস্টমসের কার্গো শাখার রাজস্ব অফিসার কলিমুল্লাহ বলেন, ১২ টার দিকে নোম্যান্সল্যান্ডে ভারত-বাংলাদেশের কাস্টম ও বন্দর ব্যবহারকারীদের সঙ্গে আলোচনা হয়েছে। বিকাল থেকে নতুন নিয়মে পণ্য আমদানি শুরু হয়েছে। বিকাল সন্ধ্যা ৬টা টা পর্যন্ত ৪০টি পণ্য বোঝাই ট্রাক বেনাপোল বন্দরে এসেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ