১৩০ ইসরাইলি সৈন্যের যুদ্ধ না করার ঘোষণা

Posted on October 10, 2024

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইলের প্রায় ১৩০ জন সৈন্য সেনাবাহিনীতে নিজেদের দায়িত্ব পালন করতে অস্বীকৃতি জানিয়েছে। এক চিঠিতে তারা সতর্ক করেছেন যে, ইসরাইলি সরকার যদি গাজায় হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি করতে ব্যর্থ হয় এবং বন্দি বিনিময়ের ব্যবস্থা না করে তবে তারা আর কোন প্রকার যুদ্ধ করবেন না।

বুধবার (৯ অক্টোবর) এই চিঠি ইসরাইলের হারেৎজ পত্রিকায় প্রকাশিত হয়েছে। খবর মিডল ইস্ট আই ।

ওই চিঠির বরাত দিয়ে হারেৎজের প্রতিবেদনে বলা হয়, দায়িত্ব পালনে অস্বীকৃতি জানানো এই সৈন্যরা ইসরাইলি সেনাবাহিনীর বিমান বাহিনী, নৌবাহিনী, সাঁজোয়া বাহিনী এবং আর্টিলারি বাহিনী থেকে আসা।

তারা তাদের চিঠিতে মন্ত্রিসভার সদস্যদের এবং সেনাবাহিনীর প্রধানের প্রতি এ বার্তা দিয়েছেন।

হিব্রু ভাষার চিঠিতে তারা উল্লেখ করেছেন, গাজায় চলমান যুদ্ধ বন্দিদের জীবনকে আরও বিপদের মুখে ঠেলে দিচ্ছে। যাদের অনেকেই ইতোমধ্যেই ইসরাইলি বিমান হামলায় বা উদ্ধার অভিযানের সময় নিহত হয়েছেন।

চিঠিতে তারা লিখেছেন, ‘আমরা যারা আমাদের জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছি বা করেছি, তারা ঘোষণা করছি যে, যদি সরকার বন্দিদের বাড়ি ফেরাতে চুক্তির পথে না হাঁটে তবে আমরা আমাদের দায়িত্ব পালন অব্যাহত রাখতে পারব না’।

তারা আরও উল্লেখ করেছেন, ’আমাদের অনেকের জন্য ইতোমধ্যেই সীমা অতিক্রান্ত হয়েছে; অন্যদের জন্যও সেই দিনটি আসছে, যখন আমরা হৃদয়ভাঙা হয়ে আর দায়িত্ব পালন করতে পারব না’।