পাকিস্তানে নিষিদ্ধ ধারাবাহিক নাটক ‘হাদসা’

Posted on August 31, 2023

বিনোদন ডেস্ক : একজন আইনজীবীর অভিযোগের পরিপ্রেক্ষিতে পাকিস্তানি টিভি ধারাবাহিক ‘হাদসা’র সম্প্রচার নিষিদ্ধ করেছে পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পেমরা)।

বুধবার (৩০ আগস্ট) এই সিদ্ধান্ত জানায় পেমরা।

আইনজীবী যুক্তি উপস্থাপনে জানিয়েছেন, পাকিস্তানের জিও টেলিভিশনে প্রচারিত এই ধারাবাহিক নাকটটি ২০২০ সালে মোটরওয়েতে দলবদ্ধ ধর্ষণ ঘটনাকে কেন্দ্র করে নির্মাণ করা হয়েছে। আর এখন এ শোয়ের বিষয়বস্তু নিয়ে উদ্বেগ ও সমালোচনা চলছে ব্যাপক।

পেমরা জানিয়েছে, জনসাধারণের মধ্যে অনুভব হয়েছে যে, এই ধরনের অপরাধ (দলবদ্ধ ধর্ষণের ঘটনা) চিত্রিত করা শুধু ভুক্তভোগীর ক্ষতকে আঘাত করে না, দেশের আন্তর্জাতিক খ্যাতির ওপরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

সংগঠনটি আরও জানায়, এই ধারাবাহিকের আরও একটি উদ্বেগ রয়েছে যে, অন্যসব দেশের দর্শকরা পাকিস্তানকে নারীদের জন্য অনিরাপদ মনে করতে পারে। কারণ ধারাবাহিকটি খুবই বেদনাদায়ক ঘটনার ওপর নির্মাণ করা হয়েছে।

সংবাদমাধ্যম দ্য ডনের খবর, ইলেকট্রনিক মিডিয়া ওয়াচডগ জানিয়েছে, দর্শকরা নাটক-সিরিজ ‘হাদসা’র কাহিনি ও ধারণা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। এর কাহিনি লাহোর-শিয়ালকোট মোটরওয়েতে ঘটে যাওয়া একটি বাস্তব ঘটনার ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে।

এ ব্যাপারে আইনজীবী মোহাম্মদ আহমেদ পানসোতার মাধ্যমে হাইকোর্টের আইনজীবী ব্যারিস্টার খাদিজা সিদ্দিকী অভিযোগ দায়ের করেন। অভিযোগে পেমরা অধ্যাদেশ ২০০২ এর ২৭ ধারা এবং ‘হাদসা’ নাটকের বিরুদ্ধে অন্যান্য প্রাসঙ্গিক আইনি বিধানের অধীনে ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানানো হয়।

আইনজীবী পানসোতা বলেন, ধর্ষণের শিকার ব্যক্তি আমার কাছে এসেছিলেন এবং তিনি নাটকটির সম্প্রচারের বিরুদ্ধে আইনি সহায়তা চেয়েছিলেন। আইনজীবী সিদ্দিকীর পাশাপাশি পেমরাকে অবিলম্বে স্থগিতাদেশের জন্য অভিযোগ দায়ের করেন।

একই সঙ্গে ইউকেএস রিসার্চ সেন্টার নাটকটি সম্প্রচারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে পেমরার কাছে। একজন জীবিত মানুষকে মানসিকভাবে কষ্ট দেয়ার জন্য প্রযোজনা সংস্থা, লেখক, পরিচালক, প্রযোজক এবং পুরো টিমকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ারও দাবি জানিয়েছে সংগঠনটি।

সূত্র- দ্য ডন।

আরও পড়ুন:

বিরতি ভেঙে নতুন সিনেমা নিয়ে ফিরছেন আমির

প্রথমবারের অভিনয় দিয়েই বুসান চলচ্চিত্র উৎসবে ডাক পেলেন ফারুকী