October 8, 2024 - 1:43 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যশ্রীলঙ্কাকে দেয়া ঋণের ৫০ মিলিয়ন ডলার ফেরত পেল বাংলাদেশ

শ্রীলঙ্কাকে দেয়া ঋণের ৫০ মিলিয়ন ডলার ফেরত পেল বাংলাদেশ

spot_img

অর্থ-বাণিজ্য ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার মজুত (রিজার্ভ) থেকে ২০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণের মধ্যে ৫০ মিলিয়ন ডলার বাংলাদেশকে ফেরত দিয়েছে শ্রীলঙ্কা। আগামী ৩০ আগস্ট আরও ৫০ মিলিয়ন ডলার ফেরত দেয়ার কথা রয়েছে। আর পুরো ঋণের সুদহার যথাসময়ে ফেরত দেয় দেশটি।

সোমবার ( ২১ আগস্ট ) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, গত ১৭ আগস্ট শ্রীলঙ্কা ২০০ মিলিয়ন ডলার ঋণের প্রথম কিস্তি হিসেবে ৫০ মিলিয়ন ডলার পরিশোধ করেছে। চলতি মাসের শেষের দিকে আরও একটি কিস্তি দেওয়ার কথা রয়েছে। দেশটির আবেদনের পরিপ্রেক্ষিতে এর আগে কয়েক দফা সময় বাড়ানো হয়েছিল। এখন চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে পুরো ঋণ পরিশোধের আশা প্রকাশ করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, প্রথম দফায় ২০২১ সালের ১৯ আগস্ট ৫ কোটি ডলার ছাড় করে বাংলাদেশ ব্যাংক। দ্বিতীয় দফায় ১০ কোটি ডলার দেওয়া হয় ওই বছরের ৩০ অক্টোবর। এরপর ৫ কোটি ডলার দেয়া হয় নভেম্বরে। বিদ্যমান চুক্তির আওতায় গত বছরের আগস্ট, অক্টোবর ও নভেম্বরের মধ্যে সুদসহ অর্থ ফেরত দেওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে ঋণ ফেরত দিতে ব্যর্থ হয় দেশটি।

ঋণের বিপরীতে লন্ডন আন্তঃব্যাংক অফার রেট বা লাইবর যোগ করে দেড় শতাংশ সুদ পাওয়ার কথা বাংলাদেশের। সেই সুদ নিয়মিত পরিশোধ করছে শ্রীলঙ্কা।

উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বর-অক্টোবর সময়ে কারেন্সি সোয়াপ পদ্ধতির আওতায় শ্রীলঙ্কাকে চার কিস্তিতে ২০ কোটি ডলার ঋণ দেয় বাংলাদেশ। গত বছরের সেপ্টেম্বরে এক বছর মেয়াদি ঋণের মেয়াদ শেষ হয়। এরপর তিন মাস করে কয়েক দফায় সময় বাড়ানো হয়।

আরও পড়ুন:

নতুন পেঁয়াজ আসতে নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে: কৃষিমন্ত্রী

ডিজিটাল ব্যাংকে বিনিয়োগ করতে আগ্রহী ৫২ প্রতিষ্ঠান

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ