Corporate Sangbad | Online Bangla NewsPaper
আন্তর্জাতিক

যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে যুদ্ধাপরাধ করার অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

দ্য হেগ ভিত্তিক আদালতটি শুক্রবার (১৭ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরা’র।

পুতিন ছাড়াও মারিয়া আলেকসেয়েভনা লভোভা-বেলোভার বিরুদ্ধে একই অপরাধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আইসিসি। মারিয়া হচ্ছেন রুশ প্রেসিডেন্টের অফিসের শিশু অধিকার বিষয়ক কমিশনার।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করার পর থেকেই, দেশটিতে মানবতা বিরোধী যুদ্ধাপরাধ সংঘটিত করার অভিযোগ ওঠেছে রাশিয়ার বিরুদ্ধে। তবে এসব অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করেছে মস্কো।

আইসিসি জানিয়েছে, পুতিন ‘জনসংখ্যার (শিশুদের) বেআইনি নির্বাসন এবং ইউক্রেনের অধিকৃত এলাকা থেকে রাশিয়ান ফেডারেশনে বেআইনিভাবে জনসংখ্যা (শিশুদের) স্থানান্তরের কারণে যুদ্ধাপরাধের জন্য দায়ী’।

এর একদিন আগে জাতিসংঘ সমর্থিত একটি তদন্তে রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক মাত্রায় যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়। এর মধ্যে রুশ নিয়ন্ত্রিত এলাকাগুলোয় শিশুদের জোরপূর্বক নির্বাসনও রয়েছে বলে ওই তদন্তে উঠে আসে।

এদিকে, প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাকে মূল্যহীন বলেছে রাশিয়া। মস্কো এ নির্দেশ মানার জন্য বাধ্য নয় বলে বিবৃতি দিয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ‘আন্তর্জাতিক অপরাধ আদালতের সিদ্ধান্তগুলো আমাদের দেশের জন্য কোনো অর্থ বহন করে না। রাশিয়া আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম আইনের পক্ষে নয় এবং এর অধীনে কোনো বাধ্যবাধকতা রাশিয়ার নেই।’

আরো খবর »

সংসদ সদস্য পদ হারালেন রাহুল গান্ধী

উজ্জ্বল হোসাইন

মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

চাঁদের নিচে আলোর বিন্দু আসলে কী?

উজ্জ্বল হোসাইন