October 7, 2024 - 3:28 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeখেলাধূলাফলোঅনে পড়া নিউজিল্যান্ডের ১ রানের রুদ্ধশ্বাস জয়

ফলোঅনে পড়া নিউজিল্যান্ডের ১ রানের রুদ্ধশ্বাস জয়

spot_img

স্পোর্টস ডেস্ক : ফলোঅন হজম করেও টেস্ট জেতা যায়। সেটা ইংল্যান্ডের চোখে চোখ রেখে প্রমাণ করে দিল নিউজিল্যান্ড। টিম সাউদি ও নীল ওয়েগনারের আগুনে বোলিংয়ে উড়ে গেল বেন স্টোকস জো রুটের দল। রুদ্ধশ্বাস ম্যাচ মাত্র ১ রানে জিতে সিরিজে সমতা ফেরাল কিউইরা। ফলে ৩০ বছর পর ১ রানের টেস্ট জয় দেখল ক্রিকেট দুনিয়া।

টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় কিউইরা। জো রুটের অপরাজিত ১৫৩ ও হ্যারি ব্রুকের ১৮৬ রানের সৌজন্যে প্রথম ইনিংসে ৮ উইকেটে ৪৩৫ রান তুলে ডিক্লেয়ার করে দেয় স্টোকসের দল। জবাবে ব্যাট করতে নেমে ২০৯ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন ও জ্যাক লিচের দাপটে তাসের ঘরের মতো ভেঙে পড়ে কিউইদের ইনিংস। ২২৬ রানে এগিয়ে থাকার সুবাদে নিউজিল্যান্ডকে ফলো অন করায় স্টোকসের দল।

আর সেখান থেকেই ঘুরে যায় ম্যাচ। প্রাক্তন অধিনায়ক কেন উইলিয়ামসন ১৩২, টম ল্যাথাম ৮৩, টম ব্লান্ডেল ৯০ ও ড্যারিল মিচেল ৫৪ রান করেন। সেই সুবাদে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ৪৮৩ রান করে।

জেতার জন্য ইংল্যান্ডের দরকার ২৫৮ রান। ২০১৯ বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড আর নিউজিল্যান্ড। সেই ফাইনাল মহাকাব্যের পর্যায়ে পৌঁছেছিল। ওয়েলিংটনের দ্বিতীয় টেস্টও রক্তের গতি বাড়িয়ে দিয়েছিল। লর্ডসের ফাইনালে শেষ হাসি হেসেছিল ইংল্যান্ড। কিন্তু এবার নিউজিল্যান্ড ১ রানে টেস্ট ম্যাচ জিতে নিল। এর আগে ১৯৯৩ সালে মাত্র ১ রানে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে।

চতুর্থ দিনের শেষে ইংল্যান্ডের রান ছিল এক উইকেটে ৪৮ রান। পঞ্চম দিনে জেতার জন্য ইংল্যান্ডের দরকার ছিল ২১০ রান। ইংল্যান্ডের হাতে তখনও ৯ উইকেট। টি-টোয়েন্টি ফরম্যাটে ইংল্যান্ড বিশ্বচ্যাম্পিয়ন। টি-টোয়েন্টি ফরম্যাটে এই রান অনেক দলই তুলতে পারে। কিন্তু শেষ দিনে ২১০ রান তাড়া করতে নেমে বিপর্যয়ের মুখে পড়ে ইংল্যান্ড। স্কোর বোর্ডে ৮০ রান উঠতেই ইংল্যান্ড হারায় পাঁচটি উইকেট। ধাক্কা সামলান রুট ও স্টোকস। ষষ্ঠ উইকেটে দুই তারকা ১২১ রান যোগ করেন। ২০১ রানে ষষ্ঠ উইকেট হারায় ইংল্যান্ড। সেই সময় স্টোকস ব্যক্তিগত ৩৩ রানে আউট হন।

যদিও তখনও ইংল্যান্ডের হাতেই ম্যাচ ছিল। কিন্তু আর এক রান যোগ হতেই ব্যক্তিগত ৯৫ রানে আউট হন (৯৫)। দলের রান যখন ২১৫, তখন আউট হন স্টুয়ার্ট ব্রডও। যদিও বেন ফোকসের লড়াইয়ের জন্য ইংল্যান্ড ২৫১ রানে পৌঁছে যায়। ঠিক তখন ৩৫ রানে ফিরে যাব ফোকস। জেতার জন্য আর দরকার ৭ রান, এই রানই মনে হচ্ছিল অনেক। ২৫৬ রানে ফিরে যান অ্যান্ডারসন। ইংল্যান্ডের পক্ষে ম্যাচ জেতা আর সম্ভব হয়নি। সিরিজের ফলাফল ১-১।

আরও পড়ুন:

টি-টোয়েন্টিতে ১০ রানে অল আউট করে ২ বলেই ম্যাচ জয়ের রেকর্ড

ফিফার বর্ষসেরা খেলোয়াড় মেসি

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ