October 7, 2024 - 3:32 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যপোশাক রপ্তানিতে বাংলাদেশ দ্বিতীয়

পোশাক রপ্তানিতে বাংলাদেশ দ্বিতীয়

spot_img

নিজস্ব প্রতিবেদক : গত বছরের (২০২২ সাল) জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত ইউরোপের বাজারে পোশাক পণ্য রপ্তানি হয়েছে ৯ হাজার ৫১৭ কোটি ১৬ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে পোশাক পণ্য চীন ইউরোপের বাজারে রপ্তানি করেছে ২ হাজার ৭৯৭ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ডলার। আর বাংলাদেশ পোশাক পণ্য রপ্তানি করেছে ২ হাজার ১১৮ কোটি ৪২ লাখ ৪০ হাজার ডলার। ফলে ইউরোপের বাজারে পোশাক রপ্তানির শীর্ষে চীনের পরেই রয়েছে বাংলাদেশ।

ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়। তথ্য অনুসারে, গত বছরের (২০২২ সাল) জানুয়ারি থেকে নভেম্বর সময়ের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন বিশ্ব থেকে ৯৫.১৭ বিলিয়ন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে। যা আগের বছরের একই সময়ে ছিল ৭৭.৭৬ বিলিয়ন ডলার। শতাংশের হিসাবে প্রবৃদ্ধি হয়েছে ২২.৩৯ শতাংশ।

একই সময়ে ইইউ বাংলাদেশ থেকে ২১.১৮ বিলিয়ন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে। কারণ বাংলাদেশ ইইউর জন্য পোশাক আমদানির দ্বিতীয় বৃহত্তম উৎস। ২০২১ সালের একই সময়ের তুলনায় বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানি ৩৮.৩৯ শতাংশ বেড়েছে। ২০২১ সালের একই সময়ে ছিল ১৫.৩০ বিলিয়ন ডলার। যার পরিমাণ ১ হাজার ৫৩০ কোটি ৭৫ লাখ ৮০ হাজার ডলার।

অপর দিকে চীন ২৯.৪০ শতাংশ শেয়ার নিয়ে ইইউতে সর্ববৃহৎ পোশাক সরবরাহকারীর অবস্থান ধরে রেখেছে। ২০২২ সালের প্রথম এগারো মাসে চীন থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি ২৭.৯৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে। অর্থাৎ আগে বছরের চেয়ে প্রবৃদ্ধি হয়েছে ১৯.২৯শতাংশ।

একই সময়ে তুরস্ক থেকে আমদানিও পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ১১.৫৬ শতাংশ বেড়েছে। তুরস্ক থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি ১১.০৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ভারত থেকেও আমদানি ৪.৫৩ বিলিয়ন ডলারে পৌঁছেছে। যা আগের বছরের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ২১.৫২ শতাংশ। অন্যান্য শীর্ষ সরবরাহকারী দেশগুলোর মধ্যে কম্বোডিয়া, ভিয়েতনাম, পাকিস্তান, মরক্কো, শ্রীলঙ্কা এবং ইন্দোনেশিয়া।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ