October 7, 2024 - 9:25 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়প্রত্যন্ত অঞ্চলের কৃষকের কাছে ভালো মানের বীজ সরবরাহ করতে হবে : প্রধানমন্ত্রী

প্রত্যন্ত অঞ্চলের কৃষকের কাছে ভালো মানের বীজ সরবরাহ করতে হবে : প্রধানমন্ত্রী

spot_img

নিজস্ব প্রতিবেদক : কৃষির নতুন নতুন কৌশল প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের কাছে পৌঁছে দিতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কৃষকের কাছে ভালো মানের বীজ সরবরাহ করতে হবে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ‘সিড কংগ্রেস- ২০২৩’ উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি এ কথা বলেন। দিবসটি উপলক্ষে কৃষি মন্ত্রণালয় ও বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে শনিবার (১১ ফেব্রুয়ারি) থেকে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ সিড কংগ্রেস ২০২৩’ অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন, পরিবেশ বিপর্যয়, অন্যদিকে দেশের ক্রমহ্রাসমান জমি হতে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা কৃষির একটি বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় টেকসই কৃষি উন্নয়নের মাধ্যমে সরকারি বীজ প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি বীজ প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে। তাহলেই কৃষি উৎপাদন বৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখা সম্ভব হবে।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার কৃষি প্রধান এ দেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত করতে কৃষিতে ভর্তুকি, প্রণোদনা দেয়া ও বিনিয়োগ বাড়ানোসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। আমাদের সরকার দেশের কৃষক ও কৃষি খাতকে সর্বাধিক গুরুত্ব দিয়ে নিরলস কাজ করছে।

সরকারপ্রধান বলেন, উৎপাদন বাড়ানো ও কৃষকের লাভের কথা বিবেচনা করে সরকার কয়েক দফা সারের দামসহ কৃষি উপকরণের দাম কমিয়েছে। সেচের জন্য ডিজেলে ভর্তুকি ও গ্রামাঞ্চল পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার সঙ্গে সঙ্গে এ অঞ্চলের খাদ্য নিরাপত্তা শক্তিশালী করতে চায়। এবারের সিড কংগ্রেস আমাদের এ ভিশন বাস্তবায়নে গতি সঞ্চার করবে বলে আমি মনে করি।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ