October 7, 2024 - 2:22 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

তুরস্কে উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

spot_img

কর্পোরেট সংবাদ ডেস্ক : তুরস্কে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার ঘটনায় উদ্ধার তৎপরতা চালাতে ১০ সদস্যের উদ্ধারকারী দল পাঠাবে বাংলাদেশ।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যকে ক্ষুদে বার্তার (এসএমএস) মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।

রাষ্ট্রদূত বলেন, তুরস্ককে সহায়তা করতে চেয়েছে বাংলাদেশ সরকার। মঙ্গলবার অথবা বুধবার উদ্ধারকারী দল পাঠাতে পারে তারা।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় বাংলাদেশ থেকে আনুমানিক ১০ জনের উদ্ধারকারী দল পাঠানো হচ্ছে। প্রাথমিকভাবে এই দলে কয়েকজন সেনা ও ফায়ার সার্ভিসের সদস্য রয়েছেন।এ ছাড়া চিকিৎসা সহায়তা দিতে ডাক্তার নার্সের সমন্বয়ে একটি মেডিকেল দলও তুরস্কে যাচ্ছে।

আরো জানা যায়, বাংলাদেশ বিমানবাহিনীর একটি বিমানে (সি-১৩০) দল দুটি বুধবার তুরস্ক যাবে। বর্তমানে দল দুটিতে কারা থাকবেন, কী কী সরঞ্জাম, উপকরণ ও চিকিৎসা সামগ্রী পাঠানো হবে, তা ঠিক করা নিয়ে কাজ চলছে।

গতকাল সোমবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুওলু ও সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদকে বার্তা পাঠান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

প্রায় অভিন্ন এসব বার্তায় পররাষ্ট্রমন্ত্রী লিখেছেন, এই শোকাবহ মুহূর্তে তুরস্ক ও সিরিয়ার ভ্রাতৃপ্রতিম জনগণ এবং নিহতদের পরিবারের জন্য বাংলাদেশ প্রার্থনা করছে।

ভূমিকম্পে যারা প্রাণ হারিয়েছেন তাদের বিদেহী আত্মার শান্তি এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন পররাষ্ট্রমন্ত্রী। দেশ দুটির ভ্রাতৃপ্রতিম জনগণের পাশে থাকার কথাও বার্তায় উল্লেখ করা হয়েছে।

তুরস্ককে পাঠানো বার্তায় বলা হয়েছে, এই বিশেষ সময়ে যেকোনো ধরনের সাহায্য করতে বাংলাদেশ প্রস্তুত।

প্রসঙ্গত, তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী এলাকায় আঘাত হানা ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়েই চলেছে। তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪ হাজার ৩শ’ ছাড়িয়েছে।

সোমবার ভোরে দক্ষিণ-পূর্ব তুরস্ক ও উত্তর সিরিয়ায় হওয়া এই ভূমিকম্পের জেরে এখনও শতাধিক লোক ধ্বংসস্তূপের নিচে আটকে আছে বলে ধারণা করা হচ্ছে।

উদ্ধারকর্মীরা ধ্বংসাবশেষের মধ্যে অনুসন্ধান চালিয়ে যাচ্ছে, মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, এদিন ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপ শহরে ভূমিকম্পটি আঘাত হানে। ৭.৮ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কাহরামানমারাস শহরে।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে তুরস্কের ৭টি প্রদেশের অন্তত ১০টি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরগুলো হলো গাজিয়ান্তেপ, কাহরামানমারাস, হাতে, ওসমানিয়া, আদিয়ামান, মালাতিয়া, সানলিউরফা, দিয়ারবাকির এবং কিলিস। এ ছাড়া সিরিয়ার আলেপ্পো, হামা এবং লাকাতিয়া শহরও ক্ষতিগ্রস্ত হয়েছে এই ভূমিকম্পে।

তুরস্কে ৫ হাজার ৬০৬টি স্থাপনা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এর মধ্যে বহুতল আবাসিক ভবনগুলো ছিল মানুষে পরিপূর্ণ। এ ছাড়া আলেপ্পোতে প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোর ক্ষতি হওয়ার পাশাপাশি কয়েক ডজন ভবন ধসের কথা জানিয়েছে সিরিয়া।

আরও পড়ুন:

তুরস্কে বাংলাদেশিদের জন্য হটলাইন চালু

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ