গ্রন্থমেলায় ঐতিহ্য প্রকাশিত আজকের বই

Posted on February 6, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ৬ ফেব্রুয়ারি প্রকাশিত হলো—

১. ১৯৭১ : অর্থনৈতিক বৈষম্য

—আফসান চৌধুরী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৫০০ টাকা

বাংলাদেশের জন্ম হয় নানা ঐতিহাসিক পটভূমি ও সূত্র থেকে। এর মধ্যে অন্যতম প্রধান ছিল কেন্দ্রীয় পাকিস্তান কর্তৃক পরিচালিত সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য নীতি। এই নীতি পাকিস্তান রাষ্ট্রের চরিত্র ও কাঠামোর মধ্যে অন্তর্গত ছিল। দুই ‘পাকিস্তানের’ মধ্যে দ্বন্দ্ব ও বিবাদ শেষ পর্যায় এসে সংঘর্ষে রূপ নেয়। এই বৈষম্য নীতি চালু হয় পাকিস্তানের জন্ম থেকেই এবং এটি পূর্ব পাকিস্তানের কেন্দ্র-বিরোধী রাজনীতির মূল ভিত্তি হয়ে ওঠে। এই বিরোধী রাজনীতি ক্রমেই সবল হয় এবং জনগণ এই বৈষম্য-বিরোধী রাজনীতিকে কেন্দ্র করে সক্রিয় হয়ে ওঠে।

—জীবনানন্দ দাশ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৪০ টাকা।

‘সকলেই কবি নয়। কেউ কেউ কবি’—জীবনানন্দ দাশের এই বহুল পরিচিত কথাটির সাথে আমরা পরিচিত। ‘কবিতার কথা’ বইটি একজন কবির বয়ানে কবিতা ও কবির আদ্যোপান্ত। ‘রবীন্দ্রনাথ ও আধুনিক বাংলা কবিতা’, ‘মাত্রাচেতনা’, ‘কবিতার আত্মা ও শরীর’, ‘বাংলা কবিতার ভবিষ্যৎ’সহ কবিতাবিষয়ক নানা ভাবনার সমষ্টি এই বই।

৩. তোমাদের জন্য বই

—আল মাহমুদ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২০০ টাকা

বাংলা ভাষার বরেণ্য কবি আল মাহমুদ শিশুকিশোরদের প্রিয় লেখকও বটে। তাঁর লেখা ছড়া ও কিশোরকবিতা, বিশেষত অমর একুশে ফেব্রুয়ারি এবং ঊনসত্তরের উত্তাল গণঅভ্যুত্থান নিয়ে লেখাগুলো আজ আমাদের ইতিহাসের অন্তর্গত। ঐতিহ্য যেমন আল মাহমুদ রচনাবলি প্রকাশ করেছে তেমনি এই বইয়ে গ্রন্থিত হলো চট্টগ্রাম থেকে প্রকাশিত সৈয়দ মোহাম্মদ শফি ও এখ্লাসউদ্দিন আহমদ সম্পাদিত কিশোর মাসিক টাপুর টুপুর-এর ১৩৭৩-৭৪ বঙ্গাব্দ (১৯৬৬-৬৭ খ্রিস্টাব্দ) কালপর্বের বেশ কিছু সংখ্যায় প্রকাশিত 'তোমাদের জন্য বই' শিরোনামের এই অসাধারণ, অগ্রন্থিত গদ্যগুলো। আল মাহমুদের দরদি কলমে এইসব লেখা বই-আলোচনার সীমানা ভেঙে হয়ে উঠেছে শিশুসাহিত্যের আনন্দভোজ। আশা করি, ছোটবড় সবারই ভালো লাগবে।

৪. ঋত্বিককে শেষ ভালোবাসা : যমজ বোনের স্মৃতিতে ঋত্বিক ঘটক

—প্রতীতি দেবী

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২০০ টাকা।

ঋত্বিক ঘটক, বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি-পুরুষ, ক্রুদ্ধ আবেগপ্রবণ প্রতিভাবান এক মানুষ, বাধাবন্ধনহীন উদ্দাম জীবনের মোমবাতি দু’দিকেই পুড়িয়েছিলেন যিনি। এমনি এক ঋত্বিকের পরিচয় সবাই জেনে এসেছেন, এতকাল। তার বিপরীতে প্রথমবারের মতো এখানে মেলে ধরা হলো ঋত্বিকের বাল্য-কৈশোর ও যুবা বয়সের পারিবারিক পটভূমির অন্তরঙ্গ ঘরোয়া ছবি। ঋত্বিকেরই যমজ বোন প্রতীতি দেবী, ভাইয়ের প্রতি স্মৃতি তর্পণ হিসেবে নিবেদন করেছেন এই গ্রন্থ। ভিন্ন এক জীবনচিত্র আমরা পাই এখানে, বিত্ত ও চিত্তের বৈভবে সমৃদ্ধ ভরাট সংসারে এক কিশোরের বেড়ে ওঠা, তরুণ মনে সমাজের বঞ্চনা ও অসঙ্গতির অভিঘাত, সর্বোপরি দেশভাগের বেদনাদীর্ণ ঘটনাস্রোতে দিকভ্রষ্ট জীবন—এই সবের মধ্য দিয়ে ফুটে উঠেছে সম্পূর্ণ আলাদা এক ঋত্বিকের ছবি। ঋত্বিক-জীবনের এই অচেনা দিককে না জানলে শিল্পী ঋত্বিককে জানা কখনো পূর্ণতা পাবে না। প্রতীতি দেবী বর্তমান গ্রন্থে কেবল তাঁর প্রাণের ভাইয়ের কথাই বলেননি, ঋত্বিকের প্রাণের কথাই ফুটে উঠেছে এই নিবিড় ও অসাধারণ স্মৃতিচিত্রণে।

৫. প্রিয় ১৫ গল্প

—ধ্রুব এষ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩২০ টাকা।

প্রিয় চিত্রশিল্পী ও কথাসাহিত্যিক ধ্রুব এষের জন্মবার্ষিকীতে আমাদের নিবেদন—তাঁর ঋদ্ধ গল্পভুবন থেকে বাছাই করা বিচিত্র স্বাদের প্রিয় ১৫ গল্প। বইটি ঐতিহ্যের ‘প্রিয় ১৫ গল্প’ সিরিজের দ্বিতীয় বই।

৬. ঢাকার ইতিকথা (চতুর্থ খণ্ড)

—সাদ উর রহমান

প্রচ্ছদ : ধ্রুব এষ

প্রচ্ছদের ছবি : চিত্রশিল্পী সাদেক আহমেদ

মূল্য : ৩৪০.০০ টাকা।

ঢাকার ইতিহাসে গল্পমালা ও কিংবদন্তির নিয়ে ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে ঢাকার ইতিকথা সিরিজ। এবার প্রকাশিত হলো 'ঢাকার প্রথম পাবলিক বাস সার্ভিস মোমিন মোটর কোং'সহ নানাবিধ গল্পে ঢাকার ইতিকথা চতুর্থ খণ্ড। লেখক ঢাকার ইতিকথা সিরিজে ঢাকার হারিয়ে যাওয়া মানুষ, তাদের জীবন-কথা, এবং শহরের গল্প বলেছেন প্রাঞ্জল ভাষায়।

৭. জানালার ধারে তত্তচান

মূল : কুরোইয়ানাগি তেৎসুকো

অনুবাদ : হিরোকো কাসুইয়া

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৪০০ টাকা

জানালার ধারে তত্তচান’ কোনো জটিল ও অসামান্য চিন্তাভাবনায় পরিপূর্ণ বই নয়, এটি একটি ছোট মেয়ের স্কুল জীবনের কাহিনি। এ মেয়েটির নাম তত্তচান। তত্তচান কুরোইয়ানাগি তেৎসুকো-র ডাক নাম।

এ-বইতে বালক-বালিকাদের বাল্যজীবন উজ্জ্বলভাবে চিত্রিত হয়ে আছে এবং আধুনিক শিক্ষা-পদ্ধতি সম্পর্কে একটি বড় প্রশ্ন তুলে ধরা হয়েছে। বইটি জনপ্রিয় হয়েছে একটি বড় কারণে—তা হচ্ছে আশি-দশকের শুরুতে জাপানের অনেকের মনে হয়েছে যে, আধুনিক জাপানি শিক্ষা-পদ্ধতি সংকটের মুখোমুখি এসে দাঁড়িয়েছে। সবাই যখন সমাধানের পথ খুঁজছিলেন, ঠিক তখন বেরোয় এই অন্তরঙ্গ, উজ্জ্বল আবেগপূর্ণ সচিত্র বইটি।