কর্পোরেট সেক্টরে সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছে আইসিএসবি: জায়দুল ইসলাম

Posted on November 22, 2018

মাহমুদুন্নবী জ্যোতি: ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) এর ৭ম সমাবর্তনে যে ৯১ জন চার্টার্ড সেক্রেটারি (সিএস) প্রফেশনের সার্টিফিকেট অর্জন করেছে তাদের মধ্যে রয়েছেন মোঃ জায়দুল ইসলাম। বর্তমানে জেসমিন এ্যান্ড এ্যাসোসিয়েট (চাটার্ড সেক্রেটারিজ ফার্ম) এর ম্যানেজার, কর্পোরেট এ্যাফেয়ার্স পদে দায়িত্ব পালন করছেন।

জায়দুল ইসলাম কর্মজীবন শুরু করেন মাস্টার্স ডিগ্রীর প্রিলিমিনিয়ারিতে পড়ার সময়। তখন তিনি ইন্ট্রেগা মোবাইল সার্ভিসিং কোম্পানিতে জুনিয়র অফিসার পদে যোগ দেন এবং ৩ বছর দায়িত্ব পালন করেন। এরপর তিনি সিটি এয়ার ইন্টারন্যাশনাল সংস্থায় এ্যাকাউন্টস অফিসার পদে যোগ দেন। এক বছর কাজ করার পর ২০১২ সালের মার্চে ট্রান্সকম ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডে হিসাব কর্মকর্তা পদে যোগ দেন। উক্ত প্রতিষ্ঠানে ৭ বছর কাজ করার পর তিনি চলতি বছরে জেসমিন এ্যান্ড এ্যাসোসিয়েটেস এ ম্যানেজার, কর্পোরেট এ্যাফেয়ার্স পদে যোগ দেন।

জায়দুল ইসলামের জন্ম ০৩রা জানুয়ারি ১৯৮২। নরসিংদী জেলার রায়পুরা থানার মিয়াজানপুর গ্রামের মুহাম্মদ শহীদুল হক-হেলেনা বেগম দম্পতির ৬ সন্তানের (ছেলে-৪, মেয়ে-২) মধ্যে জায়দুল চতুর্থ।

জায়দুল ইসলাম ১৯৯৮ সালে গোবিন্দপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ২০০২ সালে রায়পুরা কলেজ থেকে এইচএসসি, ২০০৬ সালে ঢাকা স্টেট কলেজ থেকে বিকম এবং ২০০৮ সালে মিরপুর সরকারী বাংলা কলেজ থেকে এ্যাকাউন্টিং বিষয়ে এমবিএস ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে ২০১২ সালে জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন আইটিপি সনদ অর্জন করেন।

কর্পোরেট সংবাদের নিয়মিত আয়োজনে আমাদের আজকের অতিথি মোঃ জায়দুল ইসলাম।

কর্পোরেট সংবাদ: আইসিএসবি থেকে প্রাপ্ত সনদ আপনার বর্তমান কর্মস্থলে কতটা ইতিবাচক প্রভাব ফেলবে বলে আপনি মনে করেন?
মোঃ জায়দুল ইসলাম: আমার স্বপ্ন ছিল কর্পোরেট সেক্টরে দক্ষতার সাথে কাজ করার মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়া। কিন্তু এই সেক্টরে কাজ করার জন্য আমার প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা ছিল না। কর্পোরেট সেক্টরে কাজ করার মূল লক্ষ্যকে সামনে রেখে আইসিএসবি থেকে চার্টার্ড সেক্রেটারি প্রফেশনের ডিগ্রী অর্জন করেছি। আমি বিশ^াস করি, আমি এখন যেখানে কাজ করছি, এ সনদপ্রাপ্তির ফলে আমার কাজের দক্ষতা ও পরিধি বৃদ্ধি পাবে।

কর্পোরেট সংবাদ: আইসিএসবিতে অধ্যায়নরত অবস্থায় কোন বিষয়টিকে বেশি গুরুত্ব দিয়েছিলেন? কেন?
জায়দুল ইসলাম: ক্লাসে লেকচারের পাশাপাশি সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি কীভাবে নিজেকে এ প্রফেশনের মাধ্যমে উন্নতির চরম শিখড়ে পৌঁছানো যায়। প্রতিটি শিক্ষককে অত্যন্ত ধৈর্য্য ও আন্তরিকতার সাথে আমাদেরকে ক্লাসে শিক্ষা দিয়েছেন। সেই বিষয়গুলো মন দিয়ে বোঝার চেষ্টা করেছি। এছাড়াও আমাদের প্রতি তাদের সদয় ব্যবহার আমার জীবনে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

কর্পোরেট সংবাদ: কর্পোরেট সেক্টরে আইসিএসবি’র ভূমিকা আপনি কীভাবে মূল্যায়ন করেন?
জায়দুল ইসলাম: কর্পোরেট সেক্টরে ভাল ও দক্ষ চাটার্ড সেক্রেটারি তৈরি করার জন্য আইসিএসবি নিরালস পরিশ্রম করে যাচ্ছে। কাউন্সিল তাদের দক্ষতার মাধ্যমে এই প্রফেশনের যে জনবল তৈরি করছেন, তারা দেশের অর্থনীতিতে সরাসরি ভূমিকা রাখার সুযোগ পাচ্ছেন। দেশের অর্থনীতি নির্ভর করে কর্পোরেট সেক্টরের ওপর। আর কর্পোরেট সেক্টরে সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছেন চার্টার্ড সেক্রেটারি প্রফেশনের সদস্যগণ। তাদের দক্ষতা কোম্পানিগুলোকে সরকারি নীতির আলোকে পরিচালিত করতে সহায়তা করছে। ফলে, আইসিএসবি’র সদস্যরা একদিকে যেমন কোম্পানিগুলোতে সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছেন, অন্যদিকে দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্যভাবে ভূমিকা রাখছেন।

কর্পোরেট সংবাদ: আইসিএসবি’র কোন দিকটাকে সবচেয়ে সফল বলে আপনি মনে করেন? দুর্বল কোনো দিক থাকলে সেটি কী?
জায়দুল ইসলাম: আইসিএসবি’র সবচেয়ে সফল দিক হচ্ছে সিএস প্রফেশনকে আরও বেশি সময়োপযোগী হিসেবে গড়ে তোলার জন্য নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে।
দুর্বল কোনো দিক আছে বলে মনে হয়না, তবে মেম্বারদের মাঝে যোগাযোগ বাড়ানো এবং সম্পর্ক অব্যাহত রাখার জন্য কোন সিএস ক্লাব তৈরি করলে ভাল হয়।

কর্পোরেট সংবাদ: সিএস কোর্স করার সময় আইসিএসবি থেকে কী কোন প্রকার তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন? হয়ে থাকলে কী?
জায়দুল ইসলাম: কোনো তিক্ততার মুখোমুখি হয়নি। এরকম কোনো অভিজ্ঞতার কথা জানা নেই।

কর্পোরেট সংবাদ: আইসিএসবি’র সিলেবাশ নিয়ে আপনি কী পুরো সন্তুষ্ট? যদি সন্তুষ্ট না হন তাহলে কী এটি পরিবর্তনের প্রয়োজন আছে বলে মনে করেন?
জায়দুল ইসলাম: হ্যাঁ, আমি সন্তুষ্ট। কারণ, আইসিএসবি’র বর্তমান সিলেবাস যথেষ্ট মান সম্পন্ন, যা চার্টার্ড সেক্রেটারিজ প্রফেশনকে আরও দক্ষ করে করে তুলছে। আমার মনে হয় পরিবর্তন করার প্রয়োজন নেই।

কর্পোরেট সংবাদ: আগামী প্রজন্ম কেন আইসিএসবিতে পড়বে-এ বিষয়ে আপনার উপদেশ কী?
জায়দুল ইসলাম: কর্পোরেট সেক্টর কে ভালভাবে জানার জন্য এবং যারা টপ ম্যানেজমেন্টের সাথে কাজ করতে চায়, তাদের আসা উচিৎ।

কর্পোরেট সংবাদ: আপনার প্রিয় জিনিস সম্পর্কে জানতে চাই।
জায়দুল ইসলাম: ক্রিকেট খেলা, বই পড়া ও ভ্রমণ করা।

কর্পোরেট সংবাদ: ভবিষ্যত পরিকল্পনা।
জায়দুল ইসলাম: কোম্পানি সেক্রেটারি হয়ে কর্পোরেট সেক্টরে সুশাসন প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে চাই।

কর্পোরেট সংবাদ: আপনাকে ধন্যবাদ।
জায়দুল ইসলাম: আপনাকেও আন্তরিক ধন্যবাদ।