২০১৮ সাল হোক সবার জন্য আনন্দময় ও নিরাপদ

Posted on December 31, 2017

আজ সূর্যাস্তের সাথে সাথে কালের গহ্বরে হারিয়ে গেল আরো একটি বছর। বিদায় ২০১৭। সময়ের অঘোম নিয়মে এভাবেই চলে আসছে কালের বিবর্তন। প্রতিটি বছর ‘শুভ’র বার্তা নিয়ে আসলেও, বিদায় নেয় নানা অপ্রাপ্তি আর জটিল সমীকরণে মধ্য দিয়ে।

আমাদের জাতীয় জীবনে ২০১৭ সালটি শুরু হয়েছিল স্কুলের পাঠ্যপুস্তকে ভুলের ছড়াছড়ির মধ্য দিয়ে। একাধিক ভুলের বিষয়টি তখন ব্যাপকভাবে সমালোচিত হয়। প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেছে একাধিকবার। এমন ঘটনার যাতে আর পুনরাবৃত্তি না হয়, সে দিকে সরকারকে আরো কার্যকরি পদক্ষেপ নিতে হবে।

বিদায়ী বছরের ২৫ আগষ্ট মিয়ানমারের সেনাবাহিনীর সদস্যরা আরাকান রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের উপর শুরু করে জাতিগত নিধন। হাজার হাজার মানুষ হত্যাকান্ডের শিকার হন, ধর্ষিতা হন অগণিত তরুণী, নারী। প্রাণভয়ে লাখ লাখ শিশু থেকে বৃদ্ধ নানা বয়সী মানুষ জীবনের ঝুঁকি নিয়ে নাফ নদী, সাগর পাড়ি দিয়ে আশ্রয় নেয় কক্সবাজার জেলার উখিয়ায়। দশ লক্ষাধিক রোহিঙ্গা উখিয়ায় আশ্রয় নিলে বিশ্ব সম্প্রদায় মানবিক বিপর্যয়ের আশঙ্কা করেছিল। কিন্তু বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় সে অনাকাঙ্খিত বিপর্যয় রোধ করা সম্ভব হয়েছে। এ নিয়ে সরকারের কুটনৈতিক তৎপরতার বিষয়টি প্রশংসিত হয়েছে আন্তর্জাতিক মহলে। এখন যত তাড়াতাড়ি সম্ভব তাদের নিজের দেশে ফেরত পাঠানোটাই একমাত্র লক্ষ্য। আশা করবো, সরকার সে লক্ষ্য অর্জনে সক্ষম হবে।

বিগত বছরটি রাজনীতির ক্ষেত্রে ছিল পুরোটাই নিরুত্তাপ। দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি’র রাজনৈতিক কর্মকান্ড ছিল ঘরোয়ানির্ভর। সংবাদ সম্মেলন আর বিবৃতির মধ্যে সীমাবদ্ধ ছিল দলটির রাজনীতি। দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া লন্ডন থেকে চিকিৎসা শেষে দেশে ফেরার দিন কর্মীদের ব্যাপক উপস্থিতি বিএনপি’র রাজনীতিতে সুবাতাস বইতে শুরু করে। কুমিল্লা সিটি কর্পোরেশন ও রংপুর সিটি কর্পোরেশনের সুষ্ঠ নির্বাচন সুস্থ রাজনীতির ইঙ্গিত বহন করে। কিন্তু খালেদা জিয়ার রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিরণের জন্য কক্সবাজার যাওয়ার এবং ফেরা পথে ফেনীতে তাঁর গাড়িবহরে হামলা সে পরিবেশকে প্রশ্নবিদ্ধ করে তোলে।

বছর জুড়ে সবচেয়ে আলোচনায় ছিল দ্রব্যমূল্যের উর্দ্ধগতি। বিশেষ করে চাল ও পেঁয়াজের দাম। জনমনে বিষয়টি দারুণভাবে নেতিবাচক প্রভাব ফেলে। সরকারের পক্ষ থেকে আশ^াস দেয়া হলেও দাম এখনো আগের অবস্থানেই আছে যা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। ফলে, সরকারের অর্জিত সাফল্য অনেকটা ফিকে হয়ে দেখা দেয় সাধারণ মানুষের মনে।

আন্তর্জাতিক অঙ্গনে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতার পালাবদল একটি উল্লেখযোগ্য ঘটনা। সৌদি রাজপরিবারের অর্ন্তকলহ আলোচিত হয় বিশ^মহলে। আইএসের সন্ত্রাসী তৎপরতা, মিশর ও সিরিয়ায় অস্থিরতা, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের জাতিগত নিধনে সূ চীর নিরবতা, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র বিলাসিতা এবং এ নিয়ে আমেরিকার সাথে যুদ্ধাবস্থা আতঙ্কিত করে তুলেছিল গোটা বিশ্বকে। বছরের শেষ দিকে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন ঘোষণায় বিশ^ রাজনীতি নতুন দিকে মোড় নেয়। রোহিঙ্গা ইস্যুতে চীন ও ভারতের ভূমিকায় অবাক হয়েছেন রাজনীতি বিশ্লেষকেরা। নতুন বছরে প্রত্যাশা থাকবে এ বিশ^কে শান্তিময় বাসস্থানের সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে সকলেরই শুভ বুদ্ধির উদয় হবে।

বিদায়ী বছরে আমাদের জাতীয় জীবনে উল্লেখযোগ্য অর্জন গর্ব করার মত। এ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্জন করেন ‘মাদার অব হিউম্যানিটি’। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ইউনিসেফের স্বীকৃতি অর্জনের মুকুটে আরেকটি পালক যুক্ত করে। এছাড়া, বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই দেয়া, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে দেশের অর্থনীতিকে স্থিতিশীল রাখা সরকারের বিচক্ষণতার পরিচয় বহন করে।

অর্জনের পাশাপাশি রহস্যজনক গুমের বিষয়টি ছিল বছর জুড়ে আলোচনায়। ব্যাংকের অস্থিরতায় শঙ্কিত ছিল অর্থনীতিবিদরা। সবচেয়ে বেশি আলোচিত হয়েছে সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে প্রধান বিচারপতির দেয়া রায় এবং রায়ের বিরুদ্ধে নেয়া সরকারের অবস্থান। বনানীর রেইন ট্রি হোটেলে ছাত্রী ধর্ষণের ঘটনা আলোচনার ঝড় বয়।

বিদায়ী বছরে জাতি হারিয়েছে, বর্ষিয়ান আওয়ামীলীগ নেতা সুরঞ্জিত সেন গুপ্ত, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক মন্ত্রী ছায়েদুল হক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী, বিএনপি’র বর্ষিয়ান নেতা এম কে আনোয়ার, সাবেক ও বর্তমান মিলে ২৯ জন সংসদ সদস্য, একজন সাবেক রাষ্ট্রপতি, নায়ক রাজ রাজ্জাক, প্রখ্যাত কন্ঠশিল্পী আব্দুল জব্বার, বারী সিদ্দিকী, দ্বিজেন শর্মা সহ আরো অনেককে। কর্পোরেট সংবাদের পক্ষ থেকে তাঁদের স্মৃতি প্রতি শ্রদ্ধা নিবেদন করছি।

অতীত ভুলে আগামীর স্বপ্নে এগিয়ে যাওয়াই প্রতিটি মানুষের লক্ষ্য। আগামী বছর দেশের প্রতিটি নাগরিক নিরাপদ থাকুক, সুখ ও সমৃদ্ধিতে ভরে উঠুক সবার জীবন-এই প্রত্যাশা করছি। কর্পোরেট সংবাদের সকল বিজ্ঞাপন দাতা, শুভাকাঙ্খী সহ সকল পাঠককে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা। ২০১৮ সাল তথা আগামীর প্রতিটি ক্ষণ হোক আনন্দময় “শুভ নববর্ষ”।