ফেব্রুয়ারিতেই ঢাকায় চালু হচ্ছে আর্জেন্টিনার দূতাবাস

Posted on January 30, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : কাতার বিশ্বকাপে মেসিদের নিয়ে বাংলাদেশের উন্মাদনা নজর কাড়ে আর্জেন্টিনার। ফুটবলের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসার কথা আগে থেকেই জানতো আর্জেন্টিনা। তবে কাতার বিশ্বকাপে সেই ভালোবাসার প্রভাব সরাসরি পড়েছে। তাই তো বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব আরও গভীর করতে ফেব্রুয়ারিতে ঢাকায় দূতাবাস চালু করতে যাচ্ছে দেশটি।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো আগামী ২৬ ফেব্রুয়ারি ঢাকায় আসছেন। এর পরদিন অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি দূতাবাস উদ্বোধন করবেন তিনি। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করবেন।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর তার সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করবেন।

১৯৭৮ সালে ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস বন্ধ হয়ে যায় বলে জানা গেছে।

গত বছর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পর অভিনন্দন জানিয়ে দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে চিঠি পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিনন্দনবার্তার জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে চিঠি দেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো।

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে মেক্সিকোর বিপক্ষে মেসির গোলের পর বাংলাদেশি সমর্থকদের উল্লাসের একটি ভিডিও ফিফার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করার পর তা বিশ্ববাসীর নজর কাড়ে। ভিডিওটি দ্রুত সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। আর্জেন্টিনার বিভিন্ন গণমাধ্যমেও ঘটনাটি প্রচার করা হয়।

পরে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে বাংলাদেশ সম্পর্কে টুইট করে বলা হয়, ‘আমাদের দলকে সমর্থন করার জন্য আপনাদের ধন্যবাদ! ওরা (বাংলাদেশিরা) আমাদের মতোই পাগল!’

এমন ঘটনার পরই আর্জেন্টিনাকে আরও আপন ভাবতে শুরু করে বাংলাদেশিরা। আর এবার দূতাবাস খোলার ফলে দেশটির সঙ্গে বাংলাদেশের আন্তরিকতা আরও বাড়বে।

আরও পড়ুন:

১১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সংসদে এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) বিল পাস

আওয়ামী লীগ কখনো পালায় না : প্রধানমন্ত্রী