পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর নাম ঘোষণা

Posted on August 12, 2023

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান নির্বাচিত হয়েছেন বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) সিনেটর আনোয়ারুল হক কাকর। শনিবার (১২ আগস্ট) দেশটির সদ্য বিলুপ্ত পার্লামেন্টের বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজএ তথ্য জানিয়েছেন।

২০১৮ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সিনেট সদস্য নির্বাচিত হন কাকার। দেশটির অত্যন্ত সক্রিয় একজন রাজনীতিবিদ হিসেবে তার পরিচিতি আছে। সংসদের উচ্চকক্ষে নির্বাচিত হওয়ার আগে তিনি প্রাদেশিক সরকারের মুখপাত্র হিসেবেও দায়িত্ব পালন করেন।

আনোয়ারুল হককে প্রধান ঘোষণার আগে বিদায়ী প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ও বিরোধীদলীয় এই নেতার বৈঠক হয়। শেহবাজ শরীফের বাসভবনে হওয়া বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে রাজা রিয়াজ বলেন, ‘তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী একটি ছোট প্রদেশ থেকে হোক, আমরা এটা আগে থেকেই চেয়েছিলাম। বৈঠকে আনোয়ারুল হক কাকরকে প্রধানমন্ত্রী করার বিষয়ে আমরা ঐক্যমতে পৌঁছেছি।’

পাকিস্তানের বিরোধীদলীয় এই নেতা বলেন, ‘আমি তাঁর নামটি প্রস্তাব করেছিলাম এবং বিদায়ী প্রধানমন্ত্রী সে বিষয়ে সায় দিয়েছেন। আমি ও প্রধানমন্ত্রী তত্ত্বাবধায়ক সরকারের প্রধানের সার সংক্ষেপটিতে স্বাক্ষর করেছি। আগামীকাল রোববার আনোয়ারুল হক কাকর শপথ নিবেন।’

আজকের বৈঠকে কেয়ারটেকার গভর্নমেন্টের মন্ত্রিসভা নিয়ে কোনো আলোচনা হয়নি বলেও জানিয়েছেন রাজা রিয়াজ।

এদিকে, আনোয়ারুল হক কাকরকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর আসনের বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী দপ্তর।

এক বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বলা হয়, প্রধানমন্ত্রী শেহবাজ ও রিয়াজ আনোয়ারুল হক কাকরকে প্রধানমন্ত্রী করার জন্য প্রেসিডেন্ট আলভিকে পরামর্শ দিয়েছেন।

গত ৯ আগস্ট প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের পরামর্শে পাকিস্তানের সংসদ ভেঙে দেয় দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। পাকিস্তানের জাতীয় পরিষদের মেয়াদ শেষ হওয়ার তিন দিন আগেই সংসদ ভেঙে দেওয়া হয়।

দেশটির সংবিধান অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার আগেই যদি জাতীয় পরিষদ ভেঙে দেওয়া হয়, তাহলে ৯০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন করতে হবে। আর জাতীয় পরিষদ মেয়াদ পূর্ণ করলে ৬০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন হবে। সূত্র- পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।