রামোজি ফিল্ম সিটির প্রতিষ্ঠাতা আর নেই

Posted on June 9, 2024

বিনোদন ডেস্ক : ভারতের ইটিভি নেটওয়ার্ক এবং রামোজি ফিল্ম সিটির প্রতিষ্ঠাতা রামোজি রাও মারা গেছেন। শনিবার (৮ জুন) হায়দরাবাদে চিকিৎসাধীন অবস্থায় ৮৭ বছর বয়সে মৃত্যু হয় তার।

গত শুক্রবার বিকেলে উচ্চ রক্তচাপ এবং শ্বাসকষ্টের কারণে রামোজি রাওকে তার রামোজি ফিল্ম সিটি বাসভবন থেকে নানকরামগুড়ার বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।

রামোজি রাওয়ের মৃত্যুতে সিনিয়র বিজেপি নেতা জি কিষাণ রেড্ডি শোকপ্রকাশ করেছেন। সামাজিক মাধ্যম এক্স-এ তিনি লিখেছেন, ‘তেলেগু মিডিয়া এবং সাংবাদিকতায় তার উল্লেখযোগ্য অবদান প্রশংসনীয়। তার পরিবারের সদস্যদের প্রতি আমার গভীর সমবেদনা।’

রামোজি রাও একজন ছিলেন খ্যাতনামা ভারতীয় চলচ্চিত্র প্রযোজক এবং প্রযোজনা সংস্থা উষাকিরণ মুভিজের প্রধান ছিলেন। তিনি জাতীয় পুরস্কার এবং দুটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন তিনি।

রামোজি রাওয়ের মৃতদেহ রামোজি ফিল্ম সিটিতে তার বাসভবনে নিয়ে যাওয়া হবে। যেখানে পরিবারের সদস্য, বন্ধুবান্ধব ও শুভানুধ্যায়ীরা তার আত্মার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করবেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

১৯৩৬ সালের ১৬ নভেম্বর অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা জেলার পেদাপারুপুদি গ্রামে কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন রামোজি রাও। তিনি বিশ্বের বৃহত্তম থিম পার্ক এবং ফিল্ম স্টুডিও রামোজি ফিল্ম সিটির প্রতিষ্ঠাতা। এছাড়াও, মার্গদর্শী চিট ফান্ড, এনাডু নিউজ পেপার, ইটিভি নেটওয়ার্ক, রামাদেবী পাবলিক স্কুল, প্রিয়া ফুডস, কালাঞ্জলি, উষাকিরণ মুভিজ, ময়ূরী ফিল্ম ডিস্ট্রিবিউটরস এবং ডলফিন গ্রুপ অফ হোটেলসের মালিক ছিলেন তিনি।

তেলুগু রাজনীতিতেও তাঁর প্রভাব ছিল ব্যাপক। অনেক রাজ্য এবং জাতীয় নেতার সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল এবং তাঁরা গুরুত্বপূর্ণ পরামর্শের জন্য তাঁর কাছে আসতেন। সাংবাদিকতা, সাহিত্য, সিনেমা এবং শিক্ষার ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ২০১৬ সালে ভারত সরকার তাঁকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মবিভূষণ দিয়ে সম্মানিত করে। এছাড়াও তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং দুটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন তিনি প্র