আইসিএসবি’র ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

Posted on June 8, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি) শুক্রবার (৭ জুন) রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন, ঢাকা এর গ্র্যান্ড বলরুমে আইসিএসবির ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করে।

আইসিএসবি-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এম নুরুল আলম এফসিএস অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি তার বক্তব্যে প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস-এর সক্রিয় নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন যিনি দীর্ঘ ১১ বছর ধরে লড়াই করে চার্টার্ড সেক্রেটারীজ আইন, ২০১০ কার্যকর করার জন্য নিরলসভাবে কাজ করেছেন। তিনি সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন যারা সিএস আইন পাস করার জন্য আন্তরিকভাবে কাজ করেছেন। তিনি সফল ক্যারিয়ার গড়তে চার্টার্ড সেক্রেটারী প্রোগ্রামের গুরুত্বের কথাও বিশেষভাবে উল্লেখ করেন।

১৪ তম প্রতিষ্ঠা বার্ষিকীর বক্তব্য প্রদানকালে ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস তার অনুভূতির কথা ব্যক্ত করেন। তিনি আইসিএসবি-এর অনারারি ফেলো মেম্বারদের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন যারা তাকে সংসদে চার্টার্ড সেক্রেটারীজ আইন, ২০১০ পাস করতে সহযোগিতা করেছিলেন। তিনি বিশেষভাবে তৎকালীন বাণিজ্যমন্ত্রী মোহাম্মদ ফারুক খান এমপির অবদানের কথা উল্লেখ করেন।

তিনি আরও উল্লেখ করেন যে, প্রতিশ্রুত লক্ষ্যগুলি অর্জনের জন্য এবং ইনস্টিটিউটকে একটি ‘সেন্টার অব এক্সিলেন্স’-এ পরিনত করার মাধ্যমে নতুন উচ্চতায় ও মানে নিয়ে যাওয়ার এখনই উপযুক্ত সময়।

তিনি আরও জোর দিয়ে বলেন যে, প্রতিষ্ঠার পর থেকে, এই প্রথমবার, চার্টার্ড সেক্রেটারীজ পেশাকে সংসদের একটি আইন অর্থাৎ আয়কর আইন, ২০২৩ দ্বারা স্বীকৃতি দেয়া হয়েছে। তিনি আরও উল্লেখ করেন, আফতাবনগরের জমির মামলা যা কিনা আমরা বিগত নয় বছর যাবত লড়ছি তাতে আইসিএসবি জয় লাভ করেছে। সম্মানিত ঢাকা জেলা জজ আদালত মামলাটি খারিজ করে দিয়েছেন।

প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে ফেলো এবং এসোসিয়েট সদস্যগণ স্মৃতিচারণ করেন ও প্রশংসাসূচক আলোচনা করেন। এ.কে.এম. মুশফিকুর রহমান এফসিএস, আমিরুল ইসলাম, প্রফেসর ড. ফিরোজ ইকবাল ফারুকী এফসিএস, মোঃ মনোয়ার হোসেন এফসিএস, মোঃ মিজানুর রহমান এফসিএস এবং মোঃ জাকির হোসেন তাদের স্মৃতি ও অনুভূতি ব্যক্ত করেন।

ইনস্টিটিউটের আইনি বিষয়ে অসামান্য অবদানের জন্য আইসিএসবি-এর আইন উপদেষ্টা সিনিয়র অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হককে আইসিএসবি-এর পক্ষ থেকে সম্মাননা জানানো হয়। আইসিএসবি-এর প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস উল্লেখ করেন যে অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক আইসিএসবি-এর একজন পরীক্ষিত বন্ধু এবং তিনি সিএস পেশার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক আইসিএসবি সম্পর্কে তার অনুভূতি ব্যক্ত করেন এবং আগামী দিনেও আইসিএসবি-এর জন্য কাজ করে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলের গ্র্যান্ড বলরুমে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে ইনস্টিটিউটের উল্লেখযোগ্য সংখ্যক ফেলো এবং এসোসিয়েট সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন এবং একটি মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

পরিশেষে, আইসিএসবি-এর ভাইস প্রেসিডেন্ট এ.কে.এম. মুশফিকুর রহমান এফসিএস ইনস্টিটিউটের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন।