ডিভিডেন্ড ঘোষণায় পিছিয়ে থাকা পুঁজিবাজারের ১০ ব্যাংক

Posted on June 6, 2024

জাহাঙ্গীর কবীর: ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসাব বছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত যে সকল ব্যাংকের এজিএম ঘোষণা হয়েছে তাদের মধ্যে পিছিয়ে থাকা ১০ ব্যাংক হলো- এবি ব্যাংক,  এসবিএসি ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ওয়ান ব্যাংক, আইএফআইসি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক এবং সাউথইস্ট ব্যাংক। ৩১টি ব্যাংকের এজিএম পর্যালোচনা করে এ বছর ডেভিডেন্ড দেয়ার ক্ষেত্রে পিছিয়ে থাকা ব্যাংকগুলোর বিস্তারিত থাকছে আজকের এই রিপোর্টে-

এবি ব্যাংক
এবি ব্যাংক  ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসেব বছরের জন্য ২ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এজিএম ১২-০৬-২০২৪ তারিখ সকাল ১০.৩০ টায়  ঢাকা ক্যান্টনমেন্টের সেনা মালঞ্চে অনুষ্ঠিত হবে, যার রেকর্ড ডেট ২৬-০৫-২০২৪।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ২ শতাংশ স্টক,  ২০২১ সালে ২ শতাংশ নগদ ও ৩ শতাংশ স্টক, ২০২০ সালে ৫ শতাংশ স্টক, ২০১৯ সালে ৫ শতাংশ স্টক এবং ২০১৮ সালে কোম্পানিটি কোনো লভ্যাংশ দেয় নাই।

এসবিএসি ব্যাংক
এসবিএসি ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসেব বছরের জন্য ২ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এজিএম ২২-০৬-২০২৪ তারিখ সকাল ১১টায়  মহাখালী রাওয়া ক্লাবে অনুষ্ঠিত হবে, যার রেকর্ড ডেট ২৯-০৫-২০২৪।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৩.৫০ শতাংশ নগদ,  ২০২১ সালে ৩  শতাংশ নগদ ও ১ শতাংশ স্টক, ২০২০ সালে ৪ শতাংশ নগদ ও ৪ শতাংশ স্টক, ২০১৯  এবং ২০১৮ সালে কোম্পানিটি  কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

স্ট্যান্ডার্ড ব্যাংক
স্ট্যান্ডার্ড ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসেব বছরের জন্য ২ .৫০ শতাংশ নগদ ও ২.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এজিএম ২৯-০৭-২০২৪ তারিখ সকাল ১১টায়  হাইব্রিড প্লাটফর্মে অনুষ্ঠিত হবে, যার রেকর্ড ডেট ১১-০৬-২০২৪।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ২.৫০ শতাংশ নগদ ও ২.৫০ শতাংশ স্টক, ২০২১ সালে ৩ শতাংশ নগদ ও ৩ শতাংশ স্টক, ২০২০ সালে  ২.৫ শতাংশ নগদ ও ২.৫ শতাংশ স্টক, ২০১৯ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক এবং ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

ওয়ান ব্যাংক
ওয়ান ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসেব বছরের জন্য ৩ .৫০ শতাংশ নগদ ও ৩.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এজিএম ২৫-০৭-২০২৪ তারিখ সকাল ১১টায়  হাইব্রিড প্লার্টফম এবং ডিজিটাল প্লার্টফমে অনুষ্ঠিত হবে। যার  রেকর্ড ডেট ২১-০৫-২০২৪।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৫ শতাংশ স্টক, ২০২১ সালে ৫ শতাংশ স্টক, ২০২০ সালে  ৬ শতাংশ নগদ ও ৫.৫ শতাংশ স্টক, ২০১৯  সালে ৫ শতাংশ নগদ এবং ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

আইএফআইসি ব্যাংক
আইএফআইসি ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসেব বছরের জন্য ৫ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এজিএম ২৭-০৬-২০২৪ তারিখ সকাল ১০টায় হাইব্রিড প্লার্টফমে অফিসার্স ক্লাবে রমনা এবং অনলাইনে অনুষ্ঠিত হবে, যার রেকর্ড ডেট ২৬-০৫-২০২৪।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ২.৫০ শতাংশ নগদ ও ২.৫০ শতাংশ স্টক, ২০২১ সালে ৫ শতাংশ স্টক, ২০২০ সালে ৫ শতাংশ স্টক, ২০১৯ সালে ১০ শতাংশ স্টক এবং ২০১৮ সালে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে।

মিডল্যান্ড  ব্যাংক
মিডল্যান্ড  ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসেব বছরের জন্য ৫ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এজিএম ৩১-০৬-২০২৪ তারিখ সকাল ৯.৩০ টায়  হাইব্রিড প্লার্টফমে ‘ব্যাংকুয়েট হল কুর্মিটোলা গলফ ক্লাবে অনুষ্ঠিত হবে, যার  রেকর্ড ডেট ২০-০৫-২০২৪।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৫ শতাংশ নগদ, ২০২১ সালে ৫ শতাংশ নগদ, ২০২০, ২০১৯  এবং ২০১৮ সালে কোম্পানিটি  কোনো লভ্যাংশ  ঘোষণা  করেনি।

ইউনিয়ন ব্যাংক
ইউনিয়ন ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসেব বছরের জন্য ৫ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এজিএম ১২-০৮-২০২৪ কিন্তু সময় উল্লেখ করে নাই, যার রেকর্ড ডেট -০৬-০৬-২০২৪।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৫ শতাংশ নগদ, ২০২১ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০২০,২০১৯ এবং ২০১৮ সালে কোম্পানিটি  কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

গ্লোবাল ইসলামী ব্যাংক
 গ্লোবাল ইসলামী ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসেব বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এজিএম ০৮-০৮-২০২৪ তারিখ সকাল ১১টায়  হাইব্রিড প্লার্টফমে অনুষ্ঠিত হবে, যার  রেকর্ড ডেট ০৬-০৬-২০২৪।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক। ২০২১, ২০২১, ২০১৯ এবং ২০১৮ সালে কোম্পানিটি কোনো     লভ্যাংশ ঘোষণা করেনি।

সোশ্যাল ইসলামী ব্যাংক
সোশ্যাল ইসলামী ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসেব বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এজিএম ২৬-০৬-২০২৪ তারিখ সকাল ১১টায় ডিজিটাল প্লার্টফমে অনুষ্ঠিত হবে, যার  রেকর্ড ডেট ১৯-০৫-২০২৪।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০২১ সালে ৫ শতাংশ  নগদ ও ৫ শতাংশ  স্টক, ২০২০ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ  স্টক, ২০১৯  সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক এবং ২০১৮ সালে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে।

সাউথইস্ট ব্যাংক
সাউথইস্ট ব্যাংক ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসেব বছরের জন্য ৬ শতাংশ নগদ ও ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির এজিএম ১২-০৮-২০২৪ তারিখ সকাল ১১টায় ডিজিটাল প্লার্টফমে অনুষ্ঠিত হবে, যার রেকর্ড ডেট ১০-০৬-২০২৪।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৬ শতাংশ নগদ ও ৪ শতাংশ স্টক, ২০২১ সালে ৮ শতাংশ নগদ ও ৪ শতাংশ  স্টক, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ৭.৫ শতাংশ নগদ ও ২.৫ শতাংশ স্টক এবং ২০১৮ সালে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে।

এছাড়াও ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত হিসাব বছরে- ঢাকা ব্যাংক ১০ শতাংশ, মার্কেন্টাইল ব্যাংক ১০ শতাংশ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ১০ শতাংশ, ইসলামী ব্যাংক ১০  শতাংশ, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, এনআরবি ব্যাংক ১০ শতাংশ  নগদ ও ৬ শতাংশ স্টক, ব্র্যাক ব্যাংক ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক এবং এনআরবিসি ব্যাংক ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।