আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন কাভানি

Posted on June 2, 2024

স্পোর্টস ডেস্ক : বোকা জুনিয়র্সের উরুগুইয়ান অভিজ্ঞ স্ট্রাইকার এডিনসন কাভানি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছেন। ২০১১ কোপা আমেরিকা বিজয়ী ৩৭ বছর বয়সী কাভানি উরুগুয়ের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৩৬ ম্যাচ খেলে লুইস সুয়ারেজের পরে দ্বিতীয় সর্বোচ্চ ৫৮ গোল করেছেন। ২০০৮ সালের ফেব্রুয়ারিতে কলম্বিয়ার বিপক্ষে ২-২ গোলের ড্রয়ের ম্যাচে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল।

ইনস্টাগ্রামে এ সম্পর্কে কাভানি লিখেছেন, ‘নি:সন্দেহে বেশ কিছু মর্যাদাপূর্ণ বছর কাটিয়েছি। বিদায় বেলায় আমার হাজারো কথা বলার আছে, হাজারো মধুর স্মৃতি আজ মনে পড়ছে। জীবনের নতুন একটি অধ্যায়ের সূচনা করার এটাই সঠিক সময় বলে মনে করছি। জাতীয় দলে আমার পক্ষে যা কিছু দেবার প্রয়োজন ছিল আমি তাই দেবার চেষ্টা করেছি। আজ আমি বিদায়ের সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু এই দলটিকে আমি আজীবন অনুসরণ করবো। তোমরা আমার হৃদয়ে থাকবে। সবসময়ই আমার মনে হবে আমি যেন সুন্দর ঐ জার্সিটি পড়ে মাঠে নামছি।’

ক্লাব পর্যায়ে কাভানি ২০১৪-২০২০ সাল পর্যন্ত পিএসজির হয়ে ছয়টি লিগ ওয়ান ও পাঁচটি ফরাসি কাপের শিরোপা জয় করেছেন। প্যারিসের জায়ান্টদের হয়ে কাভানি সব ধরনের প্রতিযোগিতায় ২০০ গোল করেছেন। পিএসজি ছাড়াও কাভানি নাপোলি ও ম্যানচেস্টার ইউনাইটেডে খেলেছেন। ২০১১-১২ কোপা ইতালিয়া জয়ী নাপোলি দলের সদস্য ছিলেন। ২০২৩ সালের জুলাইয়ে লা লিগার দল ভ্যালেন্সিয়া থেকে তিনি বোকা জুনিয়র্সে যোগ দেন।