বাংলা‌দে‌শিদের জন্য ১২ ক্যাটাগরির ভিসা চালু কর‌ছে ওমান

Posted on May 30, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক: বাংলাদেশি নাগরিকদের জন্য আংশিকভাবে ভিসা চালু কর‌বে ওমান। দেশ‌টি ১২টি ক্যাটাগরিতে বাংলাদেশিদের জন্য ভিসা চালু কর‌তে পা‌রে।

স্থানীয় সময় বুধবার (২৯ মে ) টাইমস অব ওমান এক প্রতি‌বেদ‌নে এ তথ্য জা‌নি‌য়ে‌ছে।

বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের চেয়ারম্যান সিরাজুল হককে উদ্ধৃতি দি‌য়ে প্রতি‌বেদ‌নে বলা হ‌য়ে‌ছে, ওমান সরকার ১২টি ক্যাটাগরিতে বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা চালু করবে।

১২টি ক্যাটাগরির মধ্যে রয়েছে-ফ্যামিলি ভিসা, জিসিসি দেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের জন্য ভিজিট ভিসা, চি‌কিৎসক ভিসা, প্রকৌশলী ভিসা, নার্স ভিসা, শিক্ষক ভিসা, হিসাবরক্ষক ভিসা, বিনিয়োগকারী ভিসা এবং সব ধরনের অফিসিয়াল ভিসা।

উল্লেখ্য, ২০২৩ সালের ৩১ অক্টোবর ওমান সব বিভাগে ভিসা প্রদান বন্ধ করার পর থেকে ওমানে বাংলাদেশি নাগরিকদের গমন ৫০% এরও বেশি কমে যায়। সেপ্টেম্বরে ওমানে বাংলাদেশিদের ভ্রমণ ২৮ হাজার ২০১-এ দাঁড়িয়েছে, যা কয়েক মাসের মধ্যে ৫০ শতাংশের বেশি কমেছে। ৩১ অক্টোবর জারি করা একটি সার্কুলারে, রয়্যাল ওমান পুলিশ (আরওপি) বাংলাদেশি নাগরিকদের জন্য সব বিভাগে ভিসা প্রদান স্থগিত করে।

এক বিবৃতিতে আরওপি বলেছে, আরওপি কিছু ধরনের ভিসা পর্যালোচনার মধ্যে সালতানাতে আগত সব জাতীয়তার জন্য সব ধরনের পর্যটক এবং ভিজিট ভিসাকে কাজের ভিসায় রূপান্তর স্থগিত করার ঘোষণা দেয়। বাংলাদেশি নাগরিকদের জন্য সব ধরনের নতুন ভিসা প্রদান ৩১ অক্টোবর, ২০২৩ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকর করা হয় ওই বিবৃতিতে।

ভিসা নিষেধাজ্ঞার পরপরই, মাস্কাটে বাংলাদেশ দূতাবাস একটি বিবৃতি জারি করে বলেছে, এটি হবে ‘অস্থায়ী প্রকৃতির’।