এফআরসি কর্তৃক নিরীক্ষক ও নিরীক্ষা ফার্মের তালিকাভুক্তির বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট

Posted on May 28, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) কর্তৃক সর্বশেষ প্রকাশিত (২ মে, ২০২৪) নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তি বিজ্ঞপ্তি (২০২৪-২০২৫ অর্থবছর) তালিকা ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট ডিভিশন।

সোমবার (২৭ মে) শেখ জাহিদুল ইসলাম এফসিএ এর রীট আবেদনের প্রেক্ষিতে এই আদেশ দেন উচ্চ আদালত।

গত বছরের ২৬ ফেব্রুয়ারী এ ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) এর নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তির বিজ্ঞপ্তি (২০২৩-২০২৪ অর্থবছর) প্রকাশিত হলে রীট পিটিশনার শেখ জাহিদুল ইসলাম এফসিএ তালিকাভুক্তির জন্য আবেদন করেন। কিন্তু এফআরসি গত বছর ১৬৯ চার্টার্ড একাউন্ট্যান্টস অডিট ফার্ম ও ৩৯৬ জন অডিটরের খসড়া তালিকা তাদের ওয়েবসাইটে প্রকাশ করলে শেখ জাহিদুল ইসলাম এফসিএ’কে কেন তালিকাভুক্ত করা হয়নি তা জানতে চেয়ে মহামান্য হাইকোর্ট ডিভিশনে তার নাম ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) এ অর্ন্তভূক্তির নির্দেশনার জন্য রিট পিটিশন দায়ের করেন। কিন্তু সেই রীট পিটিশন এখনো মহামান্য হাইকোর্ট ডিভিশনে চলমান আছে।

রীটে উল্লেখ করা হয়, গত ২০২৩ সালের ১৩ ডিসেম্বর ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) একটি আবেদনের প্রেক্ষিতে রীট পিটিশনার এর আইনজীবীকে লিখিতভাবে জানায় যে, নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তি, ২০২৩ এর চূড়ান্ত তালিকা এখনো পূর্ণাঙ্গভাবে প্রকাশিত হয়নি। কিন্তু ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তির তালিকা, ২০২৩ চূড়ান্ত তালিকা প্রকাশ না করে গত ২ মে নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তির (২০২৪-২০২৫ অর্থবছর) জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। শেখ জাহিদুল ইসলাম বিক্ষুব্ধ হয়ে সংবিধানের ১০২(২) ধারায় উচ্চ আদালতের মাননীয় বিচারপতি নাইমা হায়দার ও মাননীয় বিচারপতি কাজী জিনাত হকের দ্বৈত বেঞ্চে রীট পিটিশন দায়ের করেন যার নম্বর-৬৩৭৩/২৪।

সোমবার (২৭ মে) এই রীটের উপর পিটিশনার শেখ জাহিদুল ইসলাম এফসিএ’র পক্ষে উচ্চ আদালতে শুনানি করেন সিনিয়র এডভোকেট ব্যারিস্টার ফিদা এম কামাল, এডভোকেট মোহাম্মদ আহ্সান ও এডভোকেট মোহাম্মদ গোলাম কিবরিয়া এফসিএস।

পিটিশনারের আইনজীবী উচ্চ আদালতকে বলেন, গত বছরের বিজ্ঞপ্তি অনুযায়ী এফআরসি নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তির বিষয়টি চূড়ান্ত না করে পুনরায় ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য গত (২ মে, ২০২৪) তারিখে বিজ্ঞপ্তি দিয়েছেন তা বেআইনী, অকার্যকর ও যা আইন অনুযায়ী বহির্ভূত। পিটিশনারের পক্ষে আইনজীবী ব্যারিস্টার ফিদা এম কামাল এবং চার্টার্ড সেক্রেটারী ও আইনজীবী মোহাম্মদ গোলাম কিবরিয়ার যৌক্তিক আবেদনের প্রেক্ষিতে উচ্চ আদালত ২ মে ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল কর্তৃক প্রকাশিত নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তি বিজ্ঞপ্তি (২০২৪-২০২৫ অর্থবছর) তালিকা পরবর্তী ৬ মাসের জন্য স্থগিতের আদেশ দেন। এছাড়া উক্ত আদেশের সাথে ৪ সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর জন্য ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল এর বিরুদ্ধে রুল জারি করেন যে, কেন এফআরসি’র কর্তৃক প্রকাশিত ২০২৪-২০২৫ অর্থবছের জন্য গত (২ মে, ২০২৪) তারিখে বিজ্ঞপ্তিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না ও কেন নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম’ ২০২৩ চূড়ান্ত তালিকা প্রকাশ করতে কেন নির্দেশ দেয়া হবে না তার কারণ দর্শাতে বলা হয়েছে।

এ বিষয়ে এফআরসি'র চেয়ারম্যান ড. মোঃ হামিদ উল্লাহ্ ভূঁঞা কর্পোরেট সংবাদকে বলেন, নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তির বিজ্ঞপ্তিটি স্থগিতের বিষয়টি আমি আপনার কাছে এই মাত্র জানলাম। যেহেতু মহামান্য হাইকোর্ট ডিভিশন ৬ মাসের জন্য স্থগিত করেছেন সেটা কি হয় স্থগিত আদেশের কপি পেলে পরে দেখা যাবে। তাছাড়া আমাদের তো সব কার্যক্রম চলমান রয়েছে।

পিটিশনারের আইনজীবী এডভোকেট মোহাম্মদ গোলাম কিবরিয়া এফসিএস কর্পোরেট সংবাদকে জানান, উচ্চ আদালতের স্থগিত আদেশের কারণে আগামী ৬ মাস ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল কর্তৃক প্রকাশিত নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তি বিজ্ঞপ্তি (২০২৪-২০২৫ অর্থবছর) তালিকা স্থগিত থাকবে, ফলে এফআরসি এই জটিলতা কিভাবে আইন অনুযায়ী সমাধান করেন তা দেখার বিষয়।