বিশ্বে ৩০ কোটির বেশি শিশু অনলাইনে যৌন নিপীড়নের শিকার

Posted on May 28, 2024

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের ৩০ কোটিরও বেশি শিশু প্রতি বছর অনলাইনে যৌন নিপীড়নের শিকার হচ্ছে। স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে গতকাল সোমবার।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, অনলাইনে শিশু হয়রানি নিয়ে বৈশ্বিক পরিসরে সবচেয়ে বড় এ গবেষণাটি করেছে এডিনবরা বিশ্ববিদ্যালয়ের চাইল্ডলাইট গ্লোবাল চাইল্ড সেফটি ইনস্টিটিউট। গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে গত এক বছরে ৩০ কোটি ২০ লাখ শিশু অনলাইনে অসম্মতিমূলক কথাবার্তা, যৌনতা–সম্পর্কিত ছবি ও ভিডিও অনুমতি ছাড়াই ছড়িয়ে দেওয়ার শিকার হয়েছে। অর্থাৎ গড়ে প্রতি আট শিশুর একজন অনলাইনে যৌন নিপীড়নের শিকার হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, অনলাইনে যৌনতাবিষয়ক কথাবার্তা (সেক্সটিং) ও প্রাপ্তবয়স্কদের কাছ থেকে যৌন কার্যকলাপের জন্য অনুরোধের সংখ্যাও প্রায় ৩০ কোটি হতে পারে। এর বাইরে শিশুদের নিপীড়ন–সংক্রান্ত অপরাধগুলোর মধ্যে রয়েছে—ছবি গোপন রাখার জন্য ভুক্তভোগীদের কাছ থেকে টাকা দাবি করা, এআই ব্যবহার করে ডিপফেক ছবি ও ভিডিও তৈরি করা ইত্যাদি।

অনলাইনে শিশু নিপীড়নের দিক থেকে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে আমেরিকা। দেশটিতে প্রতি ৯জন পুরুষের একজন স্বীকার করেছেন যে, তারা কোনও না কোনও পর্যায়ে অনলাইনে শিশু নিপীড়নের সঙ্গে জড়িত ছিলেন।

অনলাইনে শিশু নিপীড়নের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চাইল্ডলাইটের প্রধান নির্বাহী পল স্ট্যানফিল্ড। তিনি বলেন, ‘অনলাইনে শিশু নির্যাতন মহামারির মতো ছড়িয়ে পড়েছে। প্রতি সেকেন্ডে একটি করে ফাইল নজরদারি সংস্থার কাছে জমা হচ্ছে। অনলাইনে শিশু হয়রানি বন্ধে বৈশ্বিক উদ্যোগ প্রয়োজন।’