পুঁজিবাজার সমন্বয় কমিটি গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর

Posted on May 27, 2024

পুঁজিবাজার ডেস্ক: পুঁজিবাজারে উন্নয়নে সমন্বয় কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৫ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাজেট সমন্বয় মিটিং অনুষ্ঠিত হয়। সেখানে তিনি দেশের অর্থনীতির উন্নয়নে পুঁজিবাজারকে কাজ লাগাতে ও গতিশীল পুঁজিবাজারে গঠনে এই কমিটি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানকে।

আগামী ২০২৪ ও ২০২৫ বাজেট দেওয়ার জন্য ব্যবসায়ীদের সাথে এই সমন্বয় বৈঠক করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এর নের্তৃত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন,প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশ নেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম ও সাবেক সভাপতি জসিম উদ্দিন, মেট্রো চেম্বারের সভাপতি কামরান টি রহমান, ঢাকা চেম্বারের সভাপতি আশরাফ আহমেদ, তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি এস এম মান্নান ও সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমান, বস্ত্রকল মালিকদের সংগঠন বিটিএমএর সভাপতি মোহাম্মদ আলী, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসসি) পরিচালক রিচার্ড ডি রোজারিও, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসসি) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, বেসিস সভাপতি রাসেল টি আহমেদ প্রমুখ। বৈঠকে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুও উপস্থিত ছিলেন।

পুঁজিবাজারে প্রতিনিধি হিসেবে ছিলেন ডিবিএর সাবেক প্রেসিডেন্ট ও ডিএসইর পরিচালক রিচার্ড ডি’ রোজারিও, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। বৈঠকের বিষয়ে ডিবিএর সাবেক প্রেসিডেন্ট ও ডিএসইর পরিচালক রিচার্ড ডি’ রোজারিও বাণিজ্য প্রতিদিনিকে বলেন,পুঁজিবাজারে চলমান অস্থিরতা ও অবস্থা নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অনেকগুলো বিষয় তুলে ধরার চেষ্টা করেছি। তিনি সবগুলো বিষয় শুনেছেন। কিছু বিষয় নোটও নিয়েছেন।

তিনি বলেন, উন্নত বিশ্বে পুঁজিবাজারকে কাজে লাগিয়ে তাদের অর্থনীতিকে এগিয়ে নিয়ে গেছে। বাংলাদেশেও পুঁজিবাজারকে কাজে লাগিয়ে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।

সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করার নির্দেশ দেওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, পুঁজিবাজারে সার্বিক বিষয় আপনার কাছে তুলে ধরার জন্য মনে হয় একটি সমন্বয় কমিটি করা প্রয়োজন। পরে বিষয়টির দায়িত্ব দেওয়া হয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানকে।

তিনি বলেন,আমি বলেছি পুঁজিবাজারে ভালো কোম্পানি আনতে তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির কর ব্যবধান বাড়াতে হবে। বছরের পর বছর দৈত কর চলছে। পুঁজিবাজার থেকে বিভিন্নভাবে কর দিচ্ছি। নতুন করে আরও কর আরোপ করা হলে বাজার ক্ষতিগ্রস্থ হবে। তবে কমিটি গঠন ছাড়া আর কোন বিষয়ে সিদ্ধান্ত দেননি তিনি।