মুন্নু সিরামিকসের সব ইউনিটে উৎপাদন শুরু

Posted on May 20, 2024

পুঁজিবাজার ডেস্ক : পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিকস্ খাতের কোম্পানি মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উৎপাদন এতদিন গ্যাসের অভাবে ব্যাহত হচ্ছিল। বার্ষিক লক্ষ্যমাত্রা বা সক্ষমতার তুলনায় কম উৎপাদন নিয়ে চলছিল ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটি। তবে তিতাস গ্যাসের পুরনো সংযোগ নতুন করে পাওয়ায় সম্প্রতি কারখানায় সব ইউনিটে পূর্ণ মাত্রায় উৎপাদন শুরু হয়েছে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

সূত্র জানিয়েছে, মন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজের তিতাস গ্যাসের বিল বকেয়া ছিল ৩ কোটি ৫০ লাখ টাকা। বকেয়া পরিশোধ না করায় সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছিল তিতাস কর্তৃপক্ষ। গত সপ্তাহে বকেয়া টাকা পরিশোধ করা হলে তিতাস গ্যাস কোম্পানিটির গ্যাসসংযোগ পুন:স্থাপন করে। যার ফলে কারখানার সব ইউনিটে উৎপাদন পূর্ণ মাত্রায় চালু হয়েছে।

তিতাস গ্যাসের বকেয়া বিল পরিশোধের সত্যতা নিশ্চিত করেছেন কোম্পানির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) মুনজুর মো. কাউসার।

সক্ষমতার চেয়ে কম উৎপাদন নিয়ে সগৌরবে এগিয়ে থাকা প্রতিষ্ঠান সম্পর্কে তিনি বলেন, তিতাসের বকেয়া টাকা পরিশোধ করা হয়েছে। কারখানায় উৎপাদন এখন পূর্ণ উদ্যোমে চলছে।

তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ,২৪) শেয়ারপ্রতি (ইপিএস) ০২ পয়সা আয় নিয়ে টিকে থাকা প্রতিষ্ঠানটি এখন সম্ভাবনার আভাস দিচ্ছে। যদিও গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১৭ পয়সা।

অপরদিকে, অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই,২৩-মার্চ,২৪) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৭ পয়সা। গত অর্থবছরের একই সময়ে ছিল ৩২ পয়সা। মার্চ, ২০২৪ শেষে শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৮০ টাকা ৪৯ পয়সা।

কোম্পানিটির শেয়ার দর গত ১ বছরের উঠানামা করেছে ৭৪ টাকা ৫০ পয়সা থেকে ১২৪ টাকা ৪০ পয়সার মধ্যে। গতকাল শেয়ারটির সমাপনী দর ছিল ৮৫ টাকা ৮০ পয়সা ,আজকের ওপেনিং শেয়ার দর ৮৭ টাকা ০০ পয়সা। এই রিপোর্ট লেখা পযর্ন্ত আজকের শেয়ার দর রয়েছে ৮৬ টাকা ০০ পয়সা থেকে ৯২ টাকা ০০ পয়সার মধ্যে। উল্লেখ্য, কোম্পানিটি ১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।