শ্যামনগরে জেন্ডার সংবেদনশীল দুর্যোগ সাড়াদান প্রশিক্ষণ সম্পন্ন

Posted on May 20, 2024

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার শ্যামনগরে যুবকদের জন্য আয়োজিত দুই দিনব্যাপী জেন্ডার সংবেদনশীল দুর্যোগ সাড়াদান প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

শনিবার( ১৮ মে ) সকালে মানুষের জন্য ফাউন্ডেশন ও এ্যাম্বাসি অব সুইডেনের সহযোগিতায় স্থানীয় উন্নয়ন সংস্থা লিডার্স-এর’ ক্রিয়া’ প্রকল্পের আওতায় শ্যামনগরের গাবুরা ইউনিয়ন ইয়ুথ গ্রূপে সদস্যদের জন্য শ্যামনগরের নীলডুমুর জেলা প্রশাসক ডাকবাংলো ভেন্যুতে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রশিক্ষণ প্রদান করেন লিডার্স-এর ক্রিয়া প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. আরিফুর রহমান ও প্রজেক্ট অফিসার সুলতা রানী সাহা।

এই প্রশিক্ষণে জেন্ডার সংবেদনশীলতার গুরুত্ব, নারী ও পুরুষের জন্য প্রয়োজনীয় পদক্ষেপসমূহ আলোচনা এবং জেন্ডার সংবেদনশীল দুর্যোগ সুরক্ষা পরিকল্পনা প্রণয়ন করা হয়। প্রশিক্ষণ গ্রহণ করে ক্রিয়া প্রকল্পের গাবুরা ইউনিয়নের সদস্য মো. নুরুজ্জামান বলেন, এই প্রশিক্ষণে আমরা নারী পুরুষের জন্য কেন আলাদা আলাদা ব্যবস্থা থাকা দরকার তা বুঝতে পেরেছি। এটা দুর্যোগের ক্ষতি এড়াতে একটা যুগোপোযোগী পদক্ষেপ।

প্রশিক্ষণার্থী ফাতেমা খাতুন বলেন, এই প্রশিক্ষণ আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে দিয়েছে। শুধু পুরুষেরা নন, নারীরাও দুর্যোগে সুরক্ষা পেতে সহায়কের ভূমিকা পালন করতে পারে।