সূচকের বড় পতনে কমেছে লেনদেনও

Posted on May 19, 2024

পুঁজিবাজার ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকার পরিমাণে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৪৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৮৮ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২ টির, দর কমেছে ৩৪৭ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৯ টির।

ডিএসইতে ৪০৯ কোটি ১৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৬৭ কোটি ৫৮ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৭৬ কোটি ৭৯ লাখটাকার । অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৬৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৩৭ পয়েন্টে।

সিএসইতে ২২৩ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫ টির দর বেড়েছে, কমেছে ১৮৬ টির এবং ১২ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।