রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা বন্ধের নির্দেশ সেতুমন্ত্রীর

Posted on May 15, 2024

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকায় ব্যাটারিচালিত সব রিকশা বন্ধের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ঢাকার দুই সিটিতে কোন ব্যাটারিচালিত রিকশা চলবে না; এগুলো বন্ধ করতে হবে।

বুধবার (১৫ মে) বনানীতে বিআরটিএর সদর কার্যালয়ে আয়োজিত সড়ক পরিবহণ উপদেষ্টা পরিষদের সভায় তিনি এ নির্দেশ দেন।

ওবায়দুল কাদের বলেন, ব্যাটারিচালিত কোনো গাড়ি (তিন চাকার) যেন ঢাকা সিটিতে না চলে। আমরা ২২টি মহাসড়কে নিষিদ্ধ করেছি। শুধু নিষেধাজ্ঞা নয়, চলতে যেন না পারে সে ব্যবস্থা নিতে হবে।

গত ২২ এপ্রিল চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় মোটরসাইকেলে ঘুরতে বের হয়ে বাসের ধাক্কায় প্রাণ হারান চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের দুই শিক্ষার্থী। পরে জানা গেছে, ওই বাসটি ছিল প্রায় ৪০ বছরের পুরোনো। প্রশ্ন ওঠে, ফিটনেসবিহীন বাস কীভাবে মহাসড়কে দাপিয়ে বেড়ায়?

বৈঠকের শুরুতেই সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী নিজ দফতরের কাছেই জানতে চান এতো পুরাতন গাড়ি কীভাবে সড়কে চলে। জানতে চান সড়ক ও মহাসড়কের উন্নয়নের সুফল যাচ্ছে কই।

এরপরই একে একে বিভিন্ন অংশীজনের তোপের মুখে পড়েন সড়ক সচিব। বিশেষ করে ড্রাইভিং লাইসেন্সের জট, দুর্ঘটনাসহ বেশকিছু বিষয়ে শ্রমিক সংগঠনের নেতা শাজাহান খানের প্রশ্নে খেই হারান সড়ক সচিব।

এর আগে ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়র ঢাকার মধ্যে অটোরিকশা বন্ধে সম্মতি জানান। সভায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ভয়াবহ ব্যাপার যখন রিকশাচালকরা দুই পা ওপরে উঠিয়ে বেপরোয়া গতিতে গাড়ি চালায়। অনেক প্রতিবন্ধী আছেন যারা চোখে কিছুটা কম দেখেন তারাও এই রিকশা নিয়ে নেমে পড়েন।

অনুষ্ঠানে উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকার রাস্তা অধিকাংশই সংস্কার করে দুই সিটি, আর রোডট্যাক্স আদায় করে সড়ক বিভাগ। তখন মেয়র চাইলেন সেই টাকার ভাগ। উত্তরের মেয়র মুক্তি চাইলেন ব্যাটারিচালিত রিকশা থেকেও।

সভায় বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:

সারাদেশে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যকরের নির্দেশ

ডোনাল্ড লুর সঙ্গে রাজনীতি নিয়ে আলোচনা হয়নি: পরিবেশমন্ত্রী

নতুন করে রিজার্ভ চুরির খবর সত্য নয়: বাংলাদেশ ব্যাংক