চুয়াডাঙ্গায় বিএনপির ১৩ নেতাকর্মীকে কারাগারে

Posted on May 14, 2024

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গায়, বিস্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপির ১৩ নেতাকর্মীকে জেলহাজতে পাঠানো হয়েছে। তাদের পুলিশ প্রহরায় চুয়াডাঙ্গা জেলা কারাগারে নেয়া হয়।

মঙ্গলবার (১৪ মে) দুপুর দেড়টার দিকে চুয়াডাঙ্গার জুডিশিয়াল ম্যাজিষ্টেট ২য় আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে বিচারক তৌহিদুল ইসলাম জামিন না মঞ্জুর করে তাদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

জেল হাজতে পাঠানো ১৩ জনের মধ্যে রয়েছেন জীবনগর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহাজাহান আলী, জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য ও জেলা কৃষক দলের আহবায়ক মোকাররম হোসেন, দামুড়হুদা উপজেলা বিএনপির সভাপতি মনিরুজ্জামান মনির, দামুড়হুদা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রফিকুল হাসান তনু, দামুড়হুদা উপজেলা যুবদলের আহবায়ক মাহাবুর রহমান বাচ্চু, দামুড়হুদা উপজেলা যুবদলের সদস্য সচিব মিল্টন সহ ইউনিয়ন বিএনপির নেতা-কর্মীরা।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, ২০২৩ সালের ২রা নভেম্বর ভোরে দামুড়হুদা উপজেলার জয়রামপুর কাঠালতলা মোড় যাত্রী ছউনির পাশে মসজিদ সংলগ্ন মাঠে বেশ কয়েকজন মিলে সরকারবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার জন্য জড়ো হন। তারা বিস্ফোরক দ্রব্য বোমা ও সরকারি সম্পত্তি ক্ষতি সাধনের উদ্দেশ্য অবস্থান করছিলেন। এ সময় দামুড়হুদা থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে ৫ জনকে বোমা সাদৃশ্য বস্তু, বিস্ফোরিত বোমা ও লাঠিসহ উদ্ধার করা হয়। এসময় আসামীরা করে।”

পরে দামুড়হুদা মডেল থানার উপপরিদর্শক (এসআই) ওবায়দুর রহমান বাদী হয়ে ৪০ জনের নাম উল্লেখসহ ৫০/৬০ জনকে অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে বিস্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন।

এ ঘটনায় অভিযুক্ত ১৩ জন উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের আগাম জামিন পান।

গত ২৭শে মার্চ জামিনের মেয়াদ শেষ হলে আজ মঙ্গলবার (১৪ই এপ্রিল) দুপুরে চুয়াডাঙ্গা জুডিশিয়াল ম্যাজিষ্ট্রট ২য় আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে, বিচারক তাদের জামিন নামঞ্জুর করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।