সূচকের বড় পতনে লেনদেন শেষ

Posted on May 14, 2024

পুঁজিবাজার ডেস্ক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৪ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকার পরিমাণে লেনদেন।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩৯৯টি কোম্পানির ২০ কোটি ২ হাজার ৩৩৩টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। ডিএসইতে আজ মোট লেনদেনের পরিমাণ ৬৬৪ কোটি ৩৬ লক্ষ ৬৭ হাজার ৮৫১ টাকা।

ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে সূচক ৮১.১৪ পয়েন্ট কমে ৫৫৮৫.৬২ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ২৬.০৫ পয়েন্ট কমে ১৯৯১.৯৩ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক (ডিএসইএস) ১৫.৭৬ পয়েন্ট কমে ১২২৫.৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ৩৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানীর শেয়ার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো: ই-জেনারেশন, ওরিয়ন ইনফিউশন, নাভানা ফার্মা, এডভেন্ট ফার্মা, কোহিনূর কেমিক্যাল, বেস্ট হোল্ডিংস, এসকে ট্রিমস, গোল্ডেন হারভেস্ট, ওরিয়ন ফার্মা ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো: রিলায়েন্স১ মি. ফা., খান ব্রাদার্স পিপি, লিগ্যাসী ফুটওয়্যার, ইউনিলিভার, আরামিট লি., গোল্ডেন হারভেস্ট, প্রগতী লাইফ ইন্স্যুরেন্স, এসকে ট্রিমস, এডিএন টেলিকম ও আইবিসি।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো: ইউনিয়ন ইন্স্যুরেন্স, শাইনপুকুর সিরামিক, বিজিআইসি, স্টাইল ক্র্যাফট, এইচ আর টেক্সটাইল, আমান ফিড, গ্লোবাল হেভী কেমিক্যাল, ওরিয়ন ইনফিউশন, সোনালী পেপার ও নর্দার্ন ইন্স্যুরেন্স।

আজ ডিএসই’র বাজার মূলধন:- ৭০৪৪৯৮৬০০০৮৯৬.০০।