বিনিয়োগের আগে জেনে নিন রিং শাইন টেক্সটাইল সম্পর্কে

Posted on May 13, 2024

জাহাঙ্গীর কবীর : বিনিয়োগের আগে সংশ্লিষ্ট কোম্পানির সার্বিক অবস্থা জেনে বিনিয়োগ করা প্রয়োজন। এই ক্ষেত্রে অবশ্যই জানতে হবে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) ও আনুপাতিক হার (পিই রেশিও)। একটি কোম্পানির পিই রেশিও যত কম হবে বিনিয়োগের জন্য কোম্পানিটি তত উত্তম। সাধারণত ৪০ পর্যন্ত পিই রেশিও স্বাভাবিক ধরা হয়। এর উপরে গেলে অবশ্যই সেটি ঝুঁকিপূর্ণ। পিই রেশিও থেকে আরো বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে নিট সম্পদমূল্য (এনএভি), এটা যত বেশি বিনিয়োগের জন্য ততই উত্তম।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা য়ায় , ২০২২ এর সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল মাইনাস ১.৫৪ টাকা। ২০২১ সালে ইপিএস ছিল মাইনাস ১.৭৫টাকা। ২০২০ সালে ইপিএস ছিল ০.২৯ টাকা। ২০১৯ সালে ইপিএস ছিল ১.৭২ টাকা । ২০১৮ সালে ইপিএস ছিল ১.৯৯ টাকা। কিন্তু ২০২৩ সালের অর্থবছরে শেষ হয়ে গেলেও ঢাকা স্টক এক্সচেঞ্জ কোনো তথ্যা পাওয়া যায়নি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে মাইনাস ২ টাকা ৫০ পয়সা, ২০২১ সালে মাইনাস ১ টাকা ৪৬ পয়সা, ২০২০ সালে ৬ টাকা ৭২ পয়সা, ২০১৯ সালে ২৪ টাকা ৮৮ পয়সা ও ২০১৮সালে ছিল ২৩ টাকা ১৭ পয়সা। দেখা যায় ২০২৩ সালের অর্থবছর শেষ হয়ে গেলেও ঢাকা স্টক এক্সচেঞ্জে আপডেট তথ্যা পাওয়া যায়নি।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি পুঁজিবাজার তালিকাভুক্ত হওয়ার পর ২০১৯ সালে বিনিয়োগকারীদের ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে। কিন্তু পরবর্তী ৫ বছর কোনো ডিভিডেন্ড ঘোষণা করেনি। পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৫৪০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০১৯ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৫০০ কোটি ৩১ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার ৫০ কোটি ৩ লক্ষ ১৩ হাজার ৪৩ টি ।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১ জানুয়ারী ২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ২১.৩২ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১২.৫৬ শতাংশ শেয়ার, বিদেশীদের হাতে রয়েছে ৬.৭৯ শতাংশ শেয়ার এ্বং পাবলিক শেয়ার হোল্ডারদের কাছে আছে ৫৯.৩৩ শতাংশ।

৩০ ই জুন ২০২২ সমাপ্ত বছরে কোম্পানির শর্ট-টার্ম লোন ছিল ২১০ কোটি ৫২ লাখ টাকা এবং লং টার্ম লোন ছিল ১৪৪ কোটি ৭৮ লাখ ২০ হাজার টাকা। একই সময়ে রিজার্ভ অ্যান্ড সারপ্লাসে ছিল মাইনাস ৬২৫ কোটি ৩৫ লাখ টাকা । গত বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৪.০০ টাকা থেকে ৯.৮০ টাকার মধ্যে । গতকাল সমাপনী দর ছিল ৪.০০ টাকা । আজকের ওপেনিং ছিল ৪.০০ টাকা এবং দিনশেষে কোম্পানিটির সমাপনী দর ছিল ৪.০০ টাকা । ২০১৯ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত হয়ে কোম্পানিটি বর্তমানে জেড ক্যাটাগরিতে অবস্থান করছে।