বিনিয়োগের আগে জেনে নিন বাংলাদেশ ষ্টিল রি-রোলিং সম্পর্কে

Posted on May 12, 2024

জাহাঙ্গীর কবীর : বিনিয়োগের আগে সংশ্লিষ্ট কোম্পানির সার্বিক অবস্থা জেনে বিনিয়োগ করা প্রয়োজন। এই ক্ষেত্রে অবশ্যই জানতে হবে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) ও আনুপাতিক হার (পিই রেশিও)। একটি কোম্পানির পিই রেশিও যত কম হবে বিনিয়োগের জন্য কোম্পানিটি তত উত্তম। সাধারণত ৪০ পর্যন্ত পিই রেশিও স্বাভাবিক ধরা হয়। এর উপরে গেলে অবশ্যই সেটি ঝুঁকিপূর্ণ। পিই রেশিও থেকে আরো বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে নিট সম্পদমূল্য (এনএভি), এটা যত বেশি বিনিয়োগের জন্য ততই উত্তম।

জানা যায়, ২০২৩ এর সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯.৭৬টাকা। ২০২২ সালে (ইপিএস ) হয়েছে ১০.৩৪ টাকা। ২০২১ সালে (ইপিএস ) হয়েছে ১৮.৯৬ টাকা। ২০২০ সালে (ইপিএস ) হয়েছে ৩.৯০ টাকা । ২০১৯ সালে ( ইপিএস ) হয়েছে ৭.৮৮ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১৪০ টাকা ৪৬ পয়সা, ২০২২ সালে ১৩৪ টাকা ২৯ পয়সা, ২০২১ সালে ১২৭ টাকা ৫৬ পয়সা, ২০২০ সালে ৯৯টাকা ৮৯ পয়সা ও ২০১৯ সালে ছিল ৯৭ টাকা ৪৬ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ২৫ শতাংশ নগদ , ২০২২ সালে ৩৫ শতাংশ নগদ , ২০২১ সালে ৫০ শতাংশ নগদ , ২০২০র সালে ১৫ শতাংশ নগদ, ২০১৯ সালে ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০১৫ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ২৯৮ কোটি ৫৮ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার ২৯ কোটি ৮৫ লক্ষ ৮৪ হাজার ৬২৬ টি ।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩০ এপ্রিল ২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৭.১২ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৫.০৭ শতাংশ শেয়ার, বিদেশীদের হাতে রয়েছে ১৭.০০ শতাংশ শেয়ার এ্বং পাবলিক শেয়ার হোল্ডারদের কাছে আছে ২০.৮১ শতাংশ।

৩০ ই জুন ২০২৩ সমাপ্ত বছরে কোম্পানির শর্ট-টার্ম লোন ছিল ৫ হাজার ৩৮৪ কোটি ৫৮ লাখ টাকা । একই সময়ে রিজার্ভ অ্যান্ড সারপ্লাসে ছিল ৩ হাজার ৬৯৩ কোটি ৮৭ লাখ টাকা যার মধ্যে ১৬৬০ কোটি ৪৫ লাখ ৪৯ হাজার ৪২০ টাকা রেভ্যুলেশন রিজার্ভ রয়েছে।

গত বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৯০.০০ টাকা থেকে ৯৪.৮০ টাকা । গতকাল সমাপনী দর ছিল ৯০.০০ টাকা । ২০১৫ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত হয়ে কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে। বাংলাদেশ স্টিল রি -রোলিং মিলস লিমিটেড কোম্পানি চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন আলীহোসাইন আকবরআলী এফসিএ ।