বিনিয়োগের আগে জেনে নিন বাংলাদেশ ল্যাম্পস সম্পর্কে

Posted on May 9, 2024

জাহাঙ্গীর কবীর : বিনিয়োগের আগে সংশ্লিষ্ট কোম্পানির সার্বিক অবস্থা জেনে বিনিয়োগ করা প্রয়োজন। এই ক্ষেত্রে অবশ্যই জানতে হবে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) ও আনুপাতিক হার (পিই রেশিও)। একটি কোম্পানির পিই রেশিও যত কম হবে বিনিয়োগের জন্য কোম্পানিটি তত উত্তম। সাধারণত ৪০ পর্যন্ত পিই রেশিও স্বাভাবিক ধরা হয়। এর উপরে গেলে অবশ্যই সেটি ঝুঁকিপূর্ণ। পিই রেশিও থেকে আরো বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে নিট সম্পদমূল্য (এনএভি), এটা যত বেশি বিনিয়োগের জন্য ততই উত্তম।

জানা যায়, ২০২৩ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৯ টাকা। ২০২২ সালে (ইপিএস ) হয়েছে ৮.৭৮ টাকা। ২০২১ সালে (ইপিএস ) হয়েছে ৫.১০ টাকা। ২০২০ সালে (ইপিএস ) হয়েছে মাইনাস ৯.৮৮ টাকা । ২০১৯ সালে ( ইপিএস ) হয়েছে ৩.১২টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৮২টাকা ৯১ পয়সা, ২০২২ সালে ৯০ টাকা ৯৯ পয়সা, ২০২১ সালে ৯৫ টাকা ১৬ পয়সা, ২০২০ সালে ৫৯টাকা ৯৮ পয়সা ও ২০১৯ সালে ছিল ৯২ টাকা ৩৪ পয়সা। লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ , ২০২২ সালে ২০ শতাংশ নগদ ও ৭ শতাংশ বোনাস , ২০২১ সালে ২০ শতাংশ নগদ , ২০২০র সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ১৯৮১ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১০০ কোটি ২ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার ১ কোটি ২৬ হাজার ৫৫১টি ।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৬১.৮৫ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৭.৩১ শতাংশ শেয়ার বিদেশীদের হাতে রয়েছে ০.০২ শতাংশ শেয়ার এ্বং পাবলিক শেয়ার হোল্ডারদের কাছে আছে ৩০.৮২ শতাংশ। ৩০ ই জুন ২০২৩ সমাপ্ত বছরে কোম্পানির শর্ট-টার্ম লোন ছিল ৮৬ কোটি ৯২ লাখ ৪০ হাজার । একই সময়ে রিজার্ভ অ্যান্ড সারপ্লাসে ছিল ৭৪ কোটি ৪৬ লাখ টাকা যার মধ্যে ৭৫ কোটি ৮৯ লক্ষ ১৬ হাজার ৪৪৬ টাকা রেভ্যুলেশন রিজার্ভ রয়েছে।

গত বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১২১ .৮০ টাকা থেকে ২৫২.২০ টাকা । গতকাল দর ছিল ১৩৪.৩০ টাকা, আজকের ওপেনিং ছিল ১৩৪.০০ টাকা দিন শেষে সমাপনী দর ছিল ১৩০.৯০ টাকার মধ্যে। ১৯৮১ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত হয়ে বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে। বাংলাদেশ ল্যাম্পস লিমিটেডের কোম্পানি সেক্রেটারির দায়িত্ব পালন করছেন মোহাম্মদ রোহান মিয়া এফসিএস।